আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
66 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (18 points)
১) আমার আশেপাশে অনেকেই প্রচুর পরিমাণে গোপন - প্রকাশ্য গোণাহে লিপ্ত থাকার ফলেও, প্রচুর চোখের জেনা করার পরেও তাদের স্মৃতিশক্তি অসম্ভব ভালো। অথচ আমি তাদের থেকে তুলনামূলক অনেক কম গোনাহ করেও বা মাঝেমধ্যে চোখের জেনা হয়ে গেলেও আমার স্মৃতিশক্তি লোপ পেয়েছে অনেক গুণ বেশি। এটা হবার কারণ কি?

২)  নামাজ পুরোপুরি কবুল হওয়ার শর্তের মধ্যে কি চোখের পানিও অন্তর্ভুক্ত?  খুশু,খুজু এবং চোখের পানির হাদিস দ্বারা কি বোঝানো হয়েছে?

৩) আমার আকল অনেক কম এবং আমি সবার সাথে মিশে গেলে প্রচুর কথা বলি। কথা বলার সময় নানান রকম গোনাহের কথা বা বোকামিও করে ফেলি। এর থেকে পরিত্রানের কোনো পথ আছে কি?

৪) চোখের গোণাহ মাফ করানোর সবচেয়ে সহজ পদ্ধতি কি?

1 Answer

0 votes
by (676,800 points)
জবাবঃ- 
بسم الله الرحمن الرحيم


(০১)
শুধু যে গুনাহ করলে, চোখের গুনাহ করলেই স্মৃতিশক্তি লোপ পাবে,বিষয়টি সহীহ নয়।

অন্য কোনো কারনেও স্মৃতিশক্তি লোপ পেতে পারে।

স্মৃতিশক্তি বৃদ্ধির আমল গুলি করতে পারেন,আমল গুলি জানুনঃ- 

(০২)
নামাজে খুশু খুজু ধরে রাখা মুস্তাহাব।
খুশু খুজু না থাকলে উক্ত নামাজ মাকরুহে তানযিহি হবে।

আয়েশা রা. থেকে বর্ণিত, তিনি বলেন,

إنَّ رَسُولَ اللهِ صلى الله عليه و سلم كانَ إِذَا صَلَّى، طَأْطَأَ رَأْسَهُ وَرَمَى بِبَصَرِهِ نَحْوَ الأَرْضِ

“রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন সালাতে দাঁড়াতেন, তখন মাথাটা নিচু করে ঝুঁকিয়ে রাখতেন এবং দৃষ্টি নিক্ষেপ করতেন জমিনের দিকে”।
[মুসতাদরাক হাকেম, হাদিস নং ১/৪৭৯। ]

অপর এক হাদিসে বর্ণিত,

دَخَلَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ الْكَعْبَةَ مَا خَلَفَ بَصَرُهُ مَوْضِعَ سُجُودِهِ حَتَّى خَرَجَ مِنْهَا

“রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন কা‘বা ঘরে প্রবেশ করেন, বের না হওয়া পর্যন্ত তার দৃষ্টি সেজদার স্থান হতে অন্য দিকে ফেরান নি”।
[এ ইমাম হাকেম মুস্তাদরাকে বর্ণনা করেন]

وَكَذَا صَرَّحَ فِي الْأَشْبَاهِ أَنَّ الْخُشُوعَ فِي الصَّلَاةِ مُسْتَحَبٌّ. وَالظَّاهِرُ مِنْ هَذَا أَنَّ الْكَرَاهَةَ هُنَا تَنْزِيهِيَّةٌ فَافْهَمْ (رد المحتار، كتاب الصلاة، باب ما يفسد الصلاة وما يكره فيها-1/654،
সারমর্ম 
নিঃসন্দেহে নামাজের মধ্যে খুশু খুজু মুস্তাহাব,তাই এক্ষেত্রে মাকরুহে তানযিহি হবে।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন
নামাজ পুরোপুরি কবুল হওয়ার শর্তের মধ্যে চোখের পানিও অন্তর্ভুক্ত নয়।

(আপনি যেই হাদীসের কথা উল্লেখ করেছেন,তাহা কমেন্টে উল্লেখ করলে ভালো হতো।)

(০৩)
কম কথা বলা,এবং অপ্রয়োজনীয় কথা না বলার অভ্যাস গড়ে তুলতে হবে।
এর জন্য প্রাকটিস করতে হবে।

(০৪)
আল্লাহর কাছে লজ্জিত অনুতপ্ত হয়ে তওবা করতে হবে,ভবিষ্যতে গুনাহ না করার প্রতি ওয়াদাবদ্ধ হতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...