আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ

আমাদের একটা বায়েন তালাক হয়েছিল। সেক্ষেত্রে আবার বিয়ে পড়ানোর জন্য আমরা একজন কাজীর কাছে যাই। উনি আমাদের পূর্বের কাবিননামা দেখে বিয়ে পড়িয়েছেন আলাদা করে মোহর নিয়ে আলোচনা হয়নি। আগেরবার মোহর ছিলো ৫০ হাজার টাকা। আজকে বিয়ে পড়ানোর সময় উনি ভুলে ৫০ হাজারের জায়গায় ৫০ টাকা বলছেন। আমি ঐভাবে ই কবুল বলছি কারন আমি বুঝছিলাম যে উনি ৫০ হাজার টাকা ই বলতে চেয়েছেন। পরে কনফিউশন হয়ে আমি আসার আগে কাজী কে বললাম যে মোহরানা এর এমাউন্ট টা ভুল হয়েছে তখন উনি বললেন কেন ৫০ না? আমি বললাম জ্বি কিন্তু আপনি ৫০ টাকা বলছেন। উনি বললেন ঐ তো ৫০ হাজার।


এখন কাজী যে ভুলে ৫০ হাজারের জায়গায় ৫০ টাকা বলছে এরজন্য কি আমাদের বিয়েটা অশুদ্ধ হবে? আবার বিয়ে পড়িয়ে নেওয়া লাগবে?

1 Answer

0 votes
by (712,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বিয়েতে দু'জন পুরুষ সাক্ষী অথবা একজন পুরুষ ও দুইজন মহিলা সাক্ষী থাকতে হবে,নতুবা বিয়েই হবে না।পুরুষ ব্যতীত শুধামাত্র মহিলাদের সাক্ষ্য দ্বারা বিয়ে সংগঠিত হবে না।হিজড়া সাক্ষী হিসেবে থাকতে পারবে।তবে তারা মহিলাদের মত দু'জন একজন পুরুষের সমকক্ষ হবে। দুইজন হিজড়ার সাথে একজন পুরুষ সাক্ষী থাকতে হবে।নতুবা বিয়ে হবে না।
لما في الفتاوى الهندية -ج:١،ص:٢٦٧(نسخة شاملة)
كَذَا فِي الْخُلَاصَةِ وَيُشْتَرَطُ الْعَدَدُ فَلَا يَنْعَقِدُ النِّكَاحُ بِشَاهِدٍ وَاحِدٍ هَكَذَا فِي الْبَدَائِعِ وَلَا يُشْتَرَطُ وَصْفُ الذُّكُورَةِ حَتَّى يَنْعَقِدُ بِحُضُورِ رَجُلٍ وَامْرَأَتَيْنِ، كَذَا فِي الْهِدَايَةِ وَلَا يَنْعَقِدُ بِشَهَادَةِ الْمَرْأَتَيْنِ بِغَيْرِ رَجُلٍ وَكَذَا الْخُنْثَيَيْنِ إذَا لَمْ يَكُنْ مَعَهُمَا رَجُلٌ هَكَذَا فِي فَتَاوَى قَاضِي خَانْ.
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1234

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যদি বিয়েতে সাক্ষী থাকে,তাহলে ভুল মহর উল্লেখ করার কারণে বিয়ে অশুদ্ধ হবে না।বরং বিয়েটা শুদ্ধ হয়ে যাবে। যদি বিয়ের সময় স্বামী স্ত্রী মহর সম্পর্কে কোনো আলোচনা না করে, তাহলে এক্ষেত্রে মহরে মিছিল ওয়াজিব হবে। পূর্বের মহর যে ৫০ হাজার ছিলো, সেটা ওয়াজিব হবে না।
মহরে মিছিল সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/12694


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...