আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
64 views
in পবিত্রতা (Purity) by (9 points)
reshown by
আসসালামু  আলাইকুম। আমার প্রশ্নটা একটু ভালোভাবে দেখবেন প্লিজ।

আমি জিন যাদুর সিরিয়াস পেশেন্ট বর্তমানে। কিছু বছর ধরে ভুগছি। প্রথমে বায়ু নির্গত হওয়ার সমস‍্যা ছিল পবিত্রতা ধরে রাখার অন্তরায়। এখন আমার প্রস্রাব ইনফেকশনের খুব সমস‍্যা। পানি খাই আর না খাই সারাদিন প্রস্রাবের চাপ অনুভূত হয়। ওসিডির সমস‍্যা ও কোনো কোনো সময় অতিরিক্ত ইউরিন বের হওয়া বা বেজে বেজে বের হওয়ার কারণে প্রতিদিন বাথরুমে গেলে আমার নিম্নে দেড় ঘন্টার মত লাগে সাধারণত। যখন খব বেশি সমস‍্যা হয়। ইউরিন বের হতেই থাকে সামান‍্য বিরতিতে তখন দু থেকে তিন ঘন্টাও লাগে। এই ভয়ে আমি এখন মেপে মেপে পানি খাই। সারাদিনে এক লিটার ও না। বাথরুমে যাই মাত্র দুইবার। কারণ টাইম আর এতক্ষণ বাথরুমে থেকে শরীর ছেড়ে দেয়। আর বাথরুমে গেলে আমি বর্তমানে গোসল ছাড়া বের হতে পারিনা। অনেক চেষ্টা করেছি। একবছরের মতো ভুগছি এই সমস‍্যায়। আধাগ্লাস পানিও একসাথে খেতে পারিনা। খেলেই এত এত ইউরিন আসতে থাকে বলার বাইরে। এমন ও হয়েছে বাথরুমে ঢুকেছি আসরের শুরুতে বা যোহরের শেষদিকে আর বের হয়েছি ইশার কিছুক্ষণ আগে বা মাগরিবের দিকে।

সর্বক্ষণ প‍্যাড ব‍্যাবহার করতে হয় হায়েজের সময় ছাড়াও। কারণ প‍্যাড ছাড়া থাকলেই মনে হয় আমার  ইউরিন লিক হয়ে কাপড়ে পড়ছে দুএক ফোটা। যত কসরত ই করি এই প্রস্রাবের চাপ অনুভূত হওয়া এটা যাচ্ছেনা। প‍্যাড ব‍্যাবহার করলেও খুব বেশি ফিল হয় যে ইউরিন প‍্যাডে পড়েছে।

তাই সর্বক্ষণ আমার নিজেকে নাপাক নাপাক লাগে। সালাত কুরআন কিছু ই পড়তে পারছিনা। কিছুদিন ফোনে কুরআন পড়েছিলাম দোটানায়। এছাড়া মাসনুন আমল ছাড়া কুরআন পড়তেই পারছিনা। নামাজ তো পড়তেই পারছিনা। একটা ওয়াক্ত ও এমন লাগেনা হয়তো যে আমার ইউরিন এর চাপ লাগছেনা ইউরিনেশনের রাস্তায়।

উল্লেখ‍্য আমি একাধিকবার ডক্টর দেখিয়েছি কিন্তু এলোপ‍্যাথি যেকোনো ঔষধ খেলেই উল্টা রিএকশন হয়। আমি আরো বেশি অসুস্থ হয়ে যাই শেষমেষ ঔষধ বন্ধ করতে হয়। আমি রুকিয়াহর ট্রিটমেন্ট চালিয়ে যাচ্ছি। অডিও এবং সাপ্লিমেন্টেসের মাধ‍্যমে।

আমি পাগলের মতো হয়ে যাচ্ছি। আমাকে কিছু পরামর্শ দিন। আমার সার্বিক অবস্থা এখানে বলে বুঝানো সম্ভব ই না।
আমাকে দয়া করে বলুন আমার সালাত ; কুরআন তিলাওয়াত  ওযু পবিত্রতার হুকুম কেমন হবে???

1 Answer

0 votes
by (716,600 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ইমাম নববী রাহ উক্ত হাদীসের ব্যখ্যায় লিখেন,
ﻣﻌﻨﺎﻩ ﺃﻥ ﺍﻟﺸﻴﻄﺎﻥ ﺇﻧﻤﺎ ﻳﻮﺳﻮﺱ ﻟﻤﻦ ﺃﻳﺲ ﻣﻦ ﺇﻏﻮﺍﺋﻪ ، ﻓﻴﻨﻜﺪ ﻋﻠﻴﻪ ﺑﺎﻟﻮﺳﻮﺳﺔ ؛ ﻟﻌﺠﺰﻩ ﻋﻦ ﺇﻏﻮﺍﺋﻪ ، ﻭﺃﻣﺎ ﺍﻟﻜﺎﻓﺮ : ﻓﺈﻧﻪ ﻳﺄﺗﻴﻪ ﻣﻦ ﺣﻴﺚ ﺷﺎﺀ ، ﻭﻻ ﻳﻘﺘﺼﺮ ﻓﻲ ﺣﻘﻪ ﻋﻠﻰ ﺍﻟﻮﺳﻮﺳﺔ ، ﺑﻞ ﻳﺘﻼﻋﺐ ﺑﻪ ﻛﻴﻒ ﺃﺭﺍﺩ ، ﻓﻌﻠﻰ ﻫﺬﺍ ﻣﻌﻨﻰ ﺍﻟﺤﺪﻳﺚ : ﺳﺒﺐ ﺍﻟﻮﺳﻮﺳﺔ : ﻣﺤﺾ ﺍﻹﻳﻤﺎﻥ ، ﺃﻭ ﺍﻟﻮﺳﻮﺳﺔ ﻋﻼﻣﺔ ﻣﺤﺾ ﺍﻹﻳﻤﺎﻥ ، ﻭﻫﺬﺍ ﺍﻟﻘﻮﻝ ﺍﺧﺘﻴﺎﺭ ﺍﻟﻘﺎﺿﻲ ﻋﻴﺎﺽ ...
অর্থাৎ শয়তান সে ব্যক্তিকেই প্ররোচনা দেয়,যাকে গোমরাহ করতে সে নিরাশ হয়ে যায়।সে কাউকে গোমরাহ করতে নিরাশ হয়ে গেলে সর্বশেষে সে মনে সন্দেহ ঢুকিয়ে দিতে চায়।
আর কাফিরের নিকট শয়তান যেকোনো থেকে যেহেতু আসতে পারে,তাই কাফিরকে প্ররোচনা দেয়ার কোনো প্রয়োজন তার থাকে না।কেননা সে যেকোনো সময় তার ইচ্ছামত কাফিরকে ব্যবহার করতে পারে।সুতরাং হাদীসের অর্থ হলো এই যে,ঈন্তরে ঈমানের দানা থাকার দরুণই শয়তান ঈমানদারদেরকে প্ররোচনা দিয়ে থাকে। এ বিষয়ে এটাই কাযী ঈয়ায রাহ এর পছন্দনীয় ব্যাখ্যা।
(আল-মিনহাজ্ব-২/১৫৪)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/4271

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি ডাক্তার দেখাবেন। এবং রুকইয়াহ করবেন। যদি প্রস্রাব বের হওয়া ব্যতিত দুই রাকাত নামায পড়াও আপনার জন্য সম্ভব না হয়, তাহলে আপনি মা'যুর হিসেবে পরিগণিত হবেন। যদি এমন না হয়, তাহলে আপনি মা'যুর হিসেবে গণ্য হবেন না। তখন প্রয়োজনে আপনি বারংবার কাপড় পাল্টিয়ে নামায পড়বেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (716,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...