আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
128 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
১.এমন কোনো কলেজে পড়ার বিধান কি? যে কলেজে পুরুষ শিক্ষকদের সামনে পর্দা করা যায় না। তাদের সামনে বেপর্দায় থাকতে হয়।

২.আর আমার মামাতো বোন এই পরিস্থিতির শিকার, সে আলহামদুলিল্লাহ দ্বীন মানার চেষ্টা করে এবং পর্দা করে। এখন তার একটি কলেজে ভর্তির সময় হয়ে আসছে, কিন্তু সেই কলেজে তাকে শিক্ষকদের সামনে পর্দা করতে দিবে না। কলেজের ড্রেস পড়তে হবে।
2.এখন তাকে কি আমি সতর্ক করতে কোনো msg দিতে পারব? কিংবা ifatwa এর এই পশ্নের উত্তর screenshot দিতে পারব? সতর্ক করার জন্য? কোনো গুনাহ হবে কি?

-3. নামাজে সিজদার সময় যদি কোনো দোয়া করে তার অর্থ আরো গভীর ভাবে ভাবতে, মনের ভাব আরো আবেগের সাথে আল্লাহর কাছে পেশ করতে গিয়ে যদি তিন তাসবিহ সময় পর্যন্ত মুখে কিছু বলা না হয়, শুধু অন্তরেই সেই দুয়ার অর্থ আরও গভীরভাবে বলা হয়।,

৩.তাহলে কি সাহু সিজদাহ করা লাগবে?

৪.কিংবা সিজদায় এরকম দুয়া করার ক্ষেত্রে যদি তিন তাসবিহ পরিমাণ  সময় চুপ থাকা হয় তাহলে কি কোনো সমস্যা আছে?

1 Answer

0 votes
by (712,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
(১)
জেনারেল শিক্ষা অর্জন সম্পর্কে আমরা ইতি পূর্বে বলেছিলাম যে, 
বলা যায় মুসলিম দেশের মুসলিম সরকারের জন্য ওয়াজিব যে,অচিরেই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু করা।
প্রয়োজনে এ জন্য শান্তিপূর্ণ কর্মসূচী পালন করা সমস্ত মুসলমানের ঈমানী দায়িত্ব ও কর্তব্য।
কিন্তু যতদিন পর্যন্ত এই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু না হচ্ছে ,ততদিন প্রয়োজনের তাগিদে নিম্নোক্ত শর্তাদির সাথে কলেজ-ভার্সিটিতে শিক্ষা গ্রহণের পরামর্শ দেয়া যেতে পারে।

১/শিক্ষা অর্জন দেশ ও মুসলিম জাতীর খেদমতের উদ্দেশ্যে হতে হবে।
২/চোখকে সব সময় নিচু করে রাখতে হবে,প্রয়োজন ব্যতীত কোনো শিক্ষক/শিক্ষিকার দিকে তাকানো যাবে না।মহিলা/পুরুষ তথা অন্য লিঙ্গের  সহশিক্ষার্থীদের সাথে তো কোনো প্রকার সম্পর্ক রাখা যাবেই না।সর্বদা অন্য লিঙ্গর শিক্ষার্থী থেকে নিজেকে নিরাপদ দূরত্বে রাখতে হবে।(ফাতাওয়া উসমানী ১/১৬০-১৭১)(শেষ)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/434


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
এমন কোনো কলেজ যেখানে পুরুষ শিক্ষকদের সামনে পর্দা করা যায় না। তাদের সামনে বেপর্দায় থাকতে হয়।সেখানে পড়া শুনার অনুমোদন নাই।

(২)আপনার মামাতো বোনের জন্য এমন কলেজে পড়াশোনা জায়েয হবে না।

হ্যা,আপনি তাকে সতর্ক করতে পারবেন।এজন্য সবার সামনেই কথা বলবেন। একাকি কথা বলা অনিরাপদ যদি আপনি পুরুষ হন। তাছাড়া ifatwa এর প্রশ্ন উত্তরের screenshot দেখাতে পারবেন। 

(৩)
নামাজে সিজদার সময় যদি কোনো দোয়া করে তার অর্থ আরো গভীর ভাবে ভাবতে, মনের ভাব আরো আবেগের সাথে আল্লাহর কাছে পেশ করতে গিয়ে যদি তিন তাসবিহ সময় পর্যন্ত মুখে কিছু বলা না হয়, শুধু অন্তরেই সেই দুয়ার অর্থ আরও গভীরভাবে ভাবা হয়, তাহলে সাহু সিজদা ওয়াজিব হবে।

"قوله: "وجب عليه سجود السهو" إذا شغله التفكر عن أداء واجب بقدر ركن أو شغله عن الوضوء بعد سبق الحدث لشكه أنه صلى ثلاثاً أو أربعاً يجب السهو وإلا فلا، كذا في الشرح ولم يبينوا قدر الركن وعلى قياس ما تقدم أن يعتبر الركن مع سنته وهو مقدر بثلاث تسبيحات ثم أن محل وجوب سجود السهو إذا لم يشتغل حالة الشك بقراءة ولا تسبيح أما إذا اشتغل بهما فلا سهو عليه وظاهر إطلاقهم عدم الوجوب عند الإشتغال بما ذكر ولو كان غير محل لهما".
حاشية الطحطاوي علي مراقي الفلاح : (باب سجود السهو، ١/ ٤٧٤) 


(৪) সিজদায় এরকম দুয়া করার ক্ষেত্রে যদি তিন তাসবিহ পরিমাণ সময় চুপ থাকা হয়, তাহলেও সাহু সিজদা ওয়াজিব হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...