আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
177 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)

আসসালামুয়ালাইকুম, আশা করি ভাল আছেন!

আমি মানসিক যন্ত্রণায় ভুগছি ফতোয়া বিষয়ক!!

আমি ছোট থেকে মাযহাব ইত্যাদি কিছুই বুঝতাম না,যখন  হাতে এন্ড্রোয়েড ফোন পেলাম তখন ইসলামিক স্কলারদের ওয়াজ শুনতাম,বিশেষ করে  শুরুতে ড. জাকির নায়েক এর!পরে বিভিন্ন আলেমদের!!

মাযহাব সম্পর্কে যখন জানলাম তখন  থেকেই আমি  একক মাযহাবে বিশ্বাসি ছিলাম না বা অনুসরণ করা, মনে করতাম দলিলের দিক থেকে যেটা বেশি শক্তিশালী মনে হত সেটাই মানতে সব হবে! আমি সালাফি আলেমদের বক্তব্য শুনতাম ও পছন্দ করি ও করতাম, মেয়েদের ছেলেদের মত সালাত আদায় করাকেই সঠিক মনে করতাম,ইত্যাদি! 

পরে  শায়েখ ড. জাহাঙ্গীর স্যার এর ও বেশি বক্তব্য ভাল লাগতো, তারপর শায়েখ আহমাদুল্লাহ,ড.মিজানুর রহমান আযহারি,স্যার  শায়েখ ড জাহাঙ্গীর(হুজুর )তিনার ওয়াজে মাযহাব সম্পর্কে বিস্তারিত জানতে পারি, অর্থ্যাৎ যেমন: দুটো মত বা  হাদিস ই সহীহ হতে পারে এক বিষয়ে যেমন, ঈদের সালাতে ৬ ও ১২ তাকবির!

আমি মধ্যমপন্থার আলেমদের পছন্দ করি পরবর্তীতে বেশি!

তবে হানাফি অনেক আলেম কেই পছন্দ করতাম না,আর আহলে হাদিস রা যা বলতো সবই দলিলের ভিত্তিতেই বলতো বলে বিশ্বাস করি ও করতাম,তবে তাদের দলিলের বাইরে দলিল থাকতে পারে একই বিষয়ে এটাও বিশ্বাস করতাম তবে তুলনামুলক ভাবে তাদের তুলে ধরা দলিল গুলো কে বেশি সঠিক ও শক্তিশালী মনে  করি ও করতাম! এমনকি কোন আলেম বা বক্তা যদি আহলে হাদিস নিয়ে খারাপ মন্তব্য বা তাচ্ছিল্য করে আমি সেই বক্তা বা আলেম কে পছন্দ করতাম না, ইভেন,এখোনো  পছন্দ করিনা!

আমার পরিবার মাযহাব ইত্যাদি বুঝেনা,মসজিদের ইমাম হানাফি, এলাকার আশে পাশে মসজিদ ও হানাফি, সে হিসেবে আমার পরিবার হানাফি মাযহাব অনুযায়ী আমল করে বলা যায়! বা আমিও পারিবারিক ভাবে হানাফি!

কিন্তু আমি বিয়ের আগে থেকেই ও পরে সালাতে বুকে (নাভীর উপরে) হাত বাধি,সালাতে রফলইয়াদাইন করি,মাঝে মাঝে জোরে আমিন বলি, জামাতে সালাতেও সুরা ফাতেহা পাঠ করি, তাশাহুদে আংগুল তুলি ও তুলেও রাখি, মেয়েদের সালাত ছেলেদের মতই মনে করি ও এটাও শক্তিশালী বা সঠিক বেশি মনে করি,মসজিদে ঢুকেই ২ রাকাত সালাত আগে খুদবা চললেও, সালাত শেষে সম্মিলিত মুনাজাত করিনা! 

তবে কেউ যদি জিজ্ঞেস করে আমি হানাফি নাকি আহলে হাদিস তবে লোক মুখে সামনে নিজেকে হানাফি বলেই পরিচয় দিতাম,কেননা যারা জিজ্ঞেস করতো তারা হানাফি ই!

মুখে হানাফি বললেই কি হানাফি হয়ে যায়?

উপরিক্ত বিশ্বাস বা আমলের মাধ্যমে কি   বুঝা যায় আমি আহলে হাদিস নাকি হানাফি? আদৌ কি হানাফি ছিলাম?

তবে এটা ১০০% আমি সিওর নিজেই যে,পুরোপুরি হানাফি মাযহাব মানতাম না কিংবা সকল বিষয় বিশ্বাস করতাম না, বরং অনান্য অনেক মত আহলে হাদিস বেশি শক্তিশালী মনে করতাম!

আমাকে ক্ষমা করবেন, আপনাদের মূল্যবান সময় নষ্ট করছি,আসলে হুজুর মানসিক যন্ত্রণা প্রচন্ড আমাকে ভোগাচ্ছে! আসলে আমি কি, কোন আলেমের ফতোয়া নিব,কিভাবে সিদ্ধান্ত নিবো,আমি কি হানাফি নাকি আহলে হাদিস, আমি আহলে হাদিস আলেমের ফতোয়া মেনে চলতে পারবো কিনা ইত্যাদি নানান বিষয় আমাকে প্রচন্ড ভোগাচ্ছে!

আপনারা আলেম মানুষ,আপনাদের কাছে জিজ্ঞাসা ছাড়া আমার মত এই জেনারেল পডুয়া স্টুডেন্ট গুলো যেন অন্ধ! তাই দয়া করে আমাকে সাহায্য করুন!

আমি প্রশ্নের উত্তরে কমেন্ট করেছলাম, উত্তর পাইনি তাই প্রশ্ন করা ডিরেক্ট,আশা করি আমি উত্তর পাবো!ইং শা আল্লাহ!আমি ওলী ছাড়া বিবাহ করি ও তালাক হয়ে যায় ভুলবসত!

আমার আহলে হাদিস অনুযায়ী বিয়েই হয়নি তওবা করে বিয়ে করতে পারবো ,আহলে হাদিসের দুজন বিজ্ঞ আলেমের কাছে মৌখিক ফতোয়া পাই, আবার হানাফি আলেম মতে হানাফি অনুযায়ী বিয়ে তালাক দুটই হয়ে গেছে,!  আমি সিদ্ধান্তহীন্তায় ভুগছি যে আমি আসলে কি? হানাফি নাকি আহলে হাদিস,কোন ফতোয়া গ্রহণ করবো ইত্যাদি,

মনে হয় যদি হানাফি ফতোয়া মেনে নেয় তবে যদি পরকালে দেখি আমার বিয়েই হয়নি যা হয়েছিল সব যেনা,আবার আমি সিওর আহলে হাদিস কিনা,  সংশয় ও কাজ করে ফতোয়া কোনটা গ্রহণ করবো! তবে আমি আমার ওলি অনুমতি ছাড়া বিবাহের পূর্বেই জানতাম ওলির অনুমতি ব্যাতীত বিবাহ হয়না, বাতিল বাতিল বাতিল, আর এই মত ও হাদিস ই বেশি শক্তিশালী মনে ছিল!  প্রক্ষান্তরে, ওলি ছাড়া বিবাহ হয়ে যায়, এই মত কে দূর্বল মনে হলেও বিবাহ হয়ে যাবে ইং শা আল্লাহ ভেবেছিলাম ও বিয়েও করি এবং রুম ভাড়া নিয়ে একাকী সময় কাটাই,সাথে ভাবছিলাম রুমডেট ও হবে আমার যেনাও হবেনা ইং শা আল্লাহ, তাছাড়া এটাতো গোপন থাকবে পরে তো আবার ফ্যামিলি গত ভাবে বিয়ে করবোই, তখন তো নি:সন্দেই ১০০% হালাল হয়ে যাবো,, আর আল্লাহ যদি এই বিয়ে কবুল করেই নেন তবেতো এখন থেকেই হালাল!,

 

শায়েখ, আমার জিজ্ঞাসা যা জানতে চাই!

১) আমি কি আহলে হাদিস বা সালাফি নাকি হানাফি??

২) আমি কি এই বিবাহ-তালাক বিষয়ে আহলে হাদিসের মত গ্রহণ করে পুনরায় বিবাহ করতে পারবো? 

৩) আমার কাছে আহলে হাদিস আলেমের মতকেই গ্রহনযোগ্য মনে হয় ও হাদিস ও দলিল দেখেও, আমরা যদি পারিবারিক ভাবে বিবাহ করি অনুমতি নিয়ে তবে কি আল্লাহ কাছে আমরা হালাল হবো?

৪)আমার আসলে এমতঅবস্থায় কি করা উচিত,? দয়া করে নিজের ছোট ভাই মত ভেবে বিরক্ত না হয়ে, আমাকে পরামর্শ দিয়ে সাহায্য করুন, প্লিজ প্লিজ!

প্রশ্নের উত্তর শায়েখ ইমদাদুল হক হুজুর  দিলে ভাল হয় ও মন স্থির হয়ে সিদ্ধান্ত নিতে পারবো আশা করছি! একান্তই তিনি ব্যস্ত  থাকলে অন্য শায়েখ উত্তর দিলেও কৃতজ্ঞ থাকবো!

আর আমার ও আমাদের জন্য দু'আ চাই, সঠিক সিদ্ধান্ত ও সঠিক পথে চলার!  

আসসালামুয়ালাইকুম! 

1 Answer

0 votes
by (716,720 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মুজতাহিদ নয় এমন সবার জন্য মাযহাব মানা ফরয।বিস্তারিত জানতে দেখুন!জাস্টিস আল্লামা তাক্বী উসমানী রচিত"মাযহাব কি ও কেন?"

মাযহাব অর্থ হল,কুরআন-হাদীসের ব্যাখা জানতে কারো সাহায্য গ্রহণ করা।অর্থাৎ যারা নিজে সরাসরি কুরআনের আয়াত বা হাদীসে রাসূল এর মর্মার্থ বুঝতে পারেন না, তারা অন্যর সাহায্য নিয়ে কুরআন-হাদীস এর মর্মার্থ বুঝবেন,এবং সে অনুযায়ী আ'মল করবেন।

সুতরাং কোনো এক অালেম বা মৌলিক মূলনীতি এক এমন একদল আলেমের কুরাআন-সুন্নাহ অনুসৃত মত ও পন্থাকে অনুসরণ করার নামই হল মাযহাব।এক্ষেত্রে সকল মাস'আলায় শুধুমাত্র একজনকেই অনুসরণ করতে হবে।নতুবা একেকজনকে একেক মাস'আলা অনুসরণ মূলত প্রবৃত্তির অনুসরণ হবে,।এজন্য এমন কোনো এক আলেম বা মূলনীতি এক এমন একদল আলেমকে অনুসরণ করতে হবে যাদের প্রায় সকল বিষয়ে ইজতেহাদ রয়েছে।এই হল মাযহাব এর তাৎপর্য। সুতরাং এ দৃষ্টিকোনে নবীজী সাঃ কোনো মাযহাবের অনুসারী হওয়ার প্রশ্নই আসে না। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/402

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1936

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2024

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি  https://www.ifatwa.info/82185 নং ফাতাওয়ায় প্রশ্ন করেছিলেন। সেখানে আমরা উত্তর দিয়েছি।
(১) আপনি হানাফি অনুসারী হিসেবেই গণ্য হবেন।
(২) আপনি এই বিবাহ-তালাক বিষয়ে আহলে হাদিসের মত গ্রহণ করে পুনরায় বিবাহ করতে পারবেন না। 
(৩) এটা শয়তানের ওয়াসওয়াসা।
(৪) থুথু নিক্ষেপের পর সেটাকে যেভাবে মুখে তুলা যায়, ঠিক তেমনি তালাকের সংসার করাও যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...