আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
101 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আসসালমুআলাইকুম উস্তায,  মুফতি এমাদুল হুজুর এর  পরামর্শ পেয়ে আমি অনেক উপকৃত হয়েছি, উস্তায আমি কিছু ঘটনা বর্ণনা করছি দয়া করে জানাবেন   এক্ষেত্রে কি কোনো তালাক পতিত হবে??


উস্তায plz আপনি আমাকে শুধু এইটুকু জানিয়ে দিন কোনো তালাক পতিত হবে নাকি??? উস্তায অনুরোধ করছি শুধু এইটুকু বলে দিন কোনো তালাক হবে নাকি??


১.বিষয় হলো স্বামী টাকা গুনছিল   খুচরো টাকা, দিয়ে গুনতে গুনতে একবার ৭৯ টাকা হয়েছে দিয়ে সে যখন ৭৯ বলেছে মুখে উচ্চরণ করে  তখন তার মনে মনে হঠাৎ তালাকের ভাবনা চলে আসে।  স্ত্রী কে কোনো উদ্দেশ্য করেনি। টাকা গুনতে গুনতে হটাৎ তার মনে তালাকের ভাবনা চলে আসে কিছুক্ষন পর আবার টাকা  গুনছিল দিয়ে যখন ৩ টাকা পর্যন্ত গুনছিল তখন তিন বলে গুনছিল ,  হঠাৎ দিয়ে তার তালাকের ভাবনা চলে আসে। তখন বিষয় টা কে গুরুত্ব না দিয়ে এড়িয়ে জাই।
তার কিছুক্ষন পর মনে হলো বিষয় টা কি হলো সেই ভেবে দেখার জন্য এমনি এক, দুই , পর্যন্ত মুখে উচ্চরণ   করে গুনছিল( স্ত্রী কে উদ্দেশ্য করে কোনো সংখ্যা বলনি) এমনি বিষয় টা কি হলো সেই টা দেখার জন্য সংখ্যা গুনছিল। , এবং মনে মনে তালাকের ভাবনা হয় , বা মনে মনে তালাক বলা হয়, কিন্তু যখন এক দুই করে নম্বর গুনেছিলো তখন  তালাকের কোনো উদ্দেশ্য ছিল না । , এক্ষেত্রে কি তালাক পতিত হবে??
২. মনে মনে তালাকের ভাবনা হচ্ছে, তার পর মুখে "ok"
শব্দ টা বললে কি তালাক হবে? অন্য কিছু উচ্চরণ করেনি।
৩. টাকার কাউন্টার এ টাকার হিসেব লিখতে গিয়ে যখনই কোনো সংখ্যা লিখা হচ্ছে, তখনি মনে মনে তালাক এর ভাবনা চলে আসছে, এক্ষেত্রে কি কোনো তালাক হবে??
৪. কোনো একটা বাক্য লিখতে গিয়ে টাইপিং মিসটেক করে তালাক শব্দ টা লিখা হয়ে গিয়ে, মনে হচ্ছে কোনো শর্ত তালাকের বাক্য মনে হচ্ছে, আসলে কিন্তু সেই রকম  ভেবে লিখা হয়নি, টাইপিং মিসটেক এর পরে লেখা দেখে  মনে মনে  এমন ভাবনা হচ্ছে, এর জন্য কি কোনো সর্ত তালাক হবে??
*** উস্তায আমার আপনার কাছে বিনীত নিবেদন আমাকে শুধু এইটুকু জানাবেন কোনো তালাক হবে নাকি??

1 Answer

0 votes
by (713,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ওয়াসওয়াসা হল এমন এক মানসিক রোগ যা একজন মুসলিমকে বিভ্রান্ত করার জন্য শয়তানের পক্ষ থেকে মনে আসা  কুমন্ত্রনার ফাঁদ। এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা এখন কম নয়।  কিন্তু এই রোগ সম্পর্কে ধারনা বা ইলমে জ্ঞান না থাকার ফলে একজন সাধারন ব্যক্তি ধীরে ধীরে মানসিক রোগীতে পরিণত করতে পারে। কারণ শুরুতেই যদি এর চিকিৎসা না করা হয়, তাহলে এটি বাড়তে থাকে।

আমরা আমাদের বিগত সহস্রাধিক প্রশ্ন রিসার্চ করে দেখেছি যে ওসওয়াসা আক্রান্ত ব্যক্তি বিভিন্ন মাসলা মাসায়েল বা ফতোয়ার প্রশ্নের উত্তর ঘাটাঘাটি করে আরও বেশি ওয়াসওয়াসাতে আক্রান্ত হয়ে যায়। এবং প্রশ্নের উত্তর হল একজন ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের রোগ বৃদ্ধির খোরাক। এবং একটা প্রশ্ন উত্তর পাওয়ার পর একজন ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি ক্রমাগত একই প্রশ্ন বারবার ঘুরিয়ে পেচিয়ে শতাধিকবার করতে থাকেন।  যেটা উনাকে বরং ক্রমাগত অধিকতরও খারাপের দিকে নিয়ে যেতে থাকে। 
 বিষয়গুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে নিচের দেওয়া বাধ্যতামূলক সুস্থ হওয়ার কোর্সটি কমপ্লিট না হওয়া পর্যন্ত কোনো প্রশ্নের উত্তর দেয়া হবে না । 
এবং আমরা আশা করছি এবং আল্লাহর উপরে ভরসা রেখে বলছি যারা নিচের এই কোর্সটি করবেন ইনশাআল্লাহ সুস্থ হয়ে যাবেন। 
আর কোর্সের ভিতরে একটা অংশে আমাদের মুফতি সাহেবদের সাথে সরাসরি জুম মিটিংয়ের মাধ্যমে প্রশ্ন-উত্তরের ব্যবস্থা থাকবে। 
আল্লাহ আমাদের সমস্ত শারীরিক ও মানসিক রোগ থেকে হেফাজত করুন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...