আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
54 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু,
১/  ফরজ, সুন্নাত,ওয়াজিব,  নফল সালাতে  সুরার সিরিয়াল মেইনটেইন করতে হবে কি?  কোন দিক থেকে সিরিয়ালি পড়তে হবে? সুরা নাস থেকে নাকি নাবা থেকে?এ বিষয় টা বিষয় টা বুঝি না।  আমি তো এলোমেলো ভাবে পড়ি যখন যেটা মনে পড়ে সেটাই পড়ি। এলোমেলো ভাবে পড়লে কি নামাজ হবে না?

২/ প্রথম রাকাআতে যদি সুরা ফাতিহার সাথে ৫ আয়াত বিশিষ্ট অন্য একটি সুরা মিলাই তাহলে ২য় রাকাআতে কি ৫ আয়াতের কম তিলাওয়াত করতে হবে নাকি বেশিও তিলাওয়াত করা যাবে? যদি ১ম রাকাআতে সুরা ছোট হয় আর ২য় রাকাআতে যদি বড় সুরা দিয়ে পড়ি তাহলে কি সালাত হবে?

৩/ যারা আত্মহত্যা করে তারা কি একসময় জান্নাতে যাবে?কেউ আত্মহত্যা করলে তার নাজাত এবং মাগফিরাতের জন্য দোয়া করা যাবে কি? কিভাবে তার জন্যে দোয়া করবো?

৪/আমার ৭ বছরের একটা ভাগ্নী আছে।  ওকে হিফয করাতে চাই।  অনলাইনে এমন একটা মাদরাসার নাম বলেন যেটাতে পড়ালে ওর জন্যে ভালো। উস্তাদ এই বিষয়ে কারো সাহায্য পাচ্ছি না তাই আই ফতোয়াতে এসে বলতে হলো। আপনাদের পেজেও মেসেজ দিসি কিন্তু তাতেও কোনো পরামর্শ পাইনি।
৫/ আর বনানীর আশেপাশে ইংলিশ মিডিয়াম  মাদরাসা আছে কি যেখানে হিফয করানো হয় এবং ইংরেজিতেও দক্ষ হবে??
উস্তাদ আফওয়ান ফতোয়া রিলেটেড প্রশ্ন না করে ব্যক্তিগত প্রশ্ন করেছি। ভাগ্নীটাকে কোন মাদ্রাসায় দিলে ভালো হবে বুঝতে পারছি না। কারো কাছ থেকে পরামর্শ নেবো এমন কেউ নেই।  দয়া করে আমার প্রশ্নের উত্তর গুলো দিবেন।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ- 
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم


(০১)
ফরজ নামাজে সুরার তরতিব (সিরিয়াল) ঠিক রাখতে হবে। 
ইচ্ছাপূর্বক ভাবে তারতিবের খেলাফ পড়া তথা এলোমেলো করে পড়া মাকরুহ,তবে এক্ষেত্রেও নামাজ হয়ে যাবে।
অনিচ্ছায় এমন হয়ে গেলে কোনো সমস্যা হবেনা।
নফল,সুন্নাত নামাজের ক্ষেত্রে ইচ্ছাকৃতভাবে এর খেলাফ হলেও কোনো সমস্যা নেই। 

বিস্তারিত জানুনঃ  

★তবে কিছু ইসলামী স্কলারদের মতে ইচ্ছাপুর্বক ভাবেও তরতিবের খেলাফ হওয়াতে নামাজের কোনো সমস্যা হবেনা। 

হাদীস শরীফে এসেছেঃ 

أَخْبَرَنَا الْحُسَيْنُ بْنُ مَنْصُورٍ، قَالَ حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ نُمَيْرٍ، قَالَ حَدَّثَنَا الأَعْمَشُ، عَنْ سَعْدِ بْنِ عُبَيْدَةَ، عَنِ الْمُسْتَوْرِدِ بْنِ الأَحْنَفِ، عَنْ صِلَةَ بْنِ زُفَرَ، عَنْ حُذَيْفَةَ، قَالَ صَلَّيْتُ مَعَ النَّبِيِّ صلى الله عليه وسلم لَيْلَةً فَافْتَتَحَ الْبَقَرَةَ فَقُلْتُ يَرْكَعُ عِنْدَ الْمِائَةِ فَمَضَى فَقُلْتُ يَرْكَعُ عِنْدَ الْمِائَتَيْنِ فَمَضَى فَقُلْتُ يُصَلِّي بِهَا فِي رَكْعَةٍ فَمَضَى فَافْتَتَحَ النِّسَاءَ فَقَرَأَهَا ثُمَّ افْتَتَحَ آلَ عِمْرَانَ فَقَرَأَهَا يَقْرَأُ مُتَرَسِّلاً إِذَا مَرَّ بِآيَةٍ فِيهَا تَسْبِيحٌ سَبَّحَ وَإِذَا مَرَّ بِسُؤَالٍ سَأَلَ وَإِذَا مَرَّ بِتَعَوُّذٍ تَعَوَّذَ ثُمَّ رَكَعَ فَقَالَ " سُبْحَانَ رَبِّيَ الْعَظِيمِ " . فَكَانَ رُكُوعُهُ نَحْوًا مِنْ قِيَامِهِ ثُمَّ رَفَعَ رَأْسَهُ فَقَالَ " سَمِعَ اللَّهُ لِمَنْ حَمِدَهُ " . فَكَانَ قِيَامُهُ قَرِيبًا مِنْ رُكُوعِهِ ثُمَّ سَجَدَ فَجَعَلَ يَقُولُ " سُبْحَانَ رَبِّيَ الأَعْلَى " . فَكَانَ سُجُودُهُ قَرِيبًا مِنْ رُكُوعِهِ .

হুসায়ন ইবনু মানসূর (রহঃ) ... হুযায়ফা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি একরাত্রে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সাথে সালাত আদায় করলাম। তিনি সূরা বাকারা শুরু করলেন, আমি মনে মনে বললাম যে, হয়তো তিনি একশত আয়াত পরিমাণ তিলাওয়াত করে থেমে যাবেন। কিন্তু তিনি তিলাওয়াত চালিয়েই যেতে থাকলেন, আমি মনে মনে বললাম, হয়তো তিনি দু’শত আয়াত পরিমাণ তিলাওয়াত করে রুকুতে যাবেন, কিন্তু তিনি তিলাওয়াত চালিয়েই যেতে থাকলেন। আমি মনে মনে বললাম, হয়তো তিনি পূর্ণ সূরা এক রাকআতেই তিলাওয়াত করে ফেলবেন। কিন্তু তিনি তিলাওয়াত চালিয়ে যেতে থাকলেন এবং সূরা “নিসা” শুরু করে তাও তিলাওয়াত করে ফেললেন। তারপর সূরা "আলে ইমরান" ও শুরু করে তাও তিলাওয়াত করে ফেললেন। তিনি ধীরে ধীরে তিলাওয়াত করতেন। যদি তিনি এমন কোন আয়াত তিলাওয়াত করে ফেলতেন যাতে কোন তাসবীহ রয়েছে তবে তাসবীহ পাঠ করতেন, যদি কোন যাঞ্ছা করার আয়াত তিলাওয়াত করে ফেলতেন তবে যাঞ্ছা করতেন। যদি কোন বিতাড়িত শয়তান থেকে আশ্রয় প্রার্থনার আয়াত তিলাওয়াত করে ফেলতেন, তবে অশ্রেয় প্রার্থনা করতেন। তারপর রুকু করতেন এবং বলতেন, "সুবহানা রাব্বিয়াল আজীম" তার রুকু প্রায় তাঁর কিয়ামের সমান হত। পরে তার মাথা উঠাতেন এবং বলতেন "সামিআল্লাহু লিমান হামিদা"। তার দাঁড়ানো প্রায় তার রুকুর সমান হত। তারপর সিজদা করতেন এবং বলতেন, "সূবহানা রাব্বিয়াল আলা" তার সিজদা প্রায় তার রুকুরে সমান হত।

[সহীহ। সহীহ আবু দাউদ হাঃ ৮১৫, মুসলিম (ইসলামিক সেন্টার) হাঃ ১৬৯১]

উক্ত হাদীসে সুরা নিসা পাঠ করে আল ইমরান পাঠ করা হয়েছে।

আরো জানুনঃ- 

(০২)
সুন্নাত নফলের ক্ষেত্রে এক্ষেত্রে নিজের ইচ্ছাখুশী তিলাওয়াত করা যাবে,কোনো সমস্যা নেই।

এক্ষেত্রে ফরজ নামাজের ক্ষেত্রে সুন্নাত হলোঃ-
ফজরের ফরজ এর ১ম রাকাতের তুলনায় ২য় রাকাতে কম তিলাওয়াত করতে হবে।

আর অন্যান্য ফরজ নামাজের রাকাত গুলো সমানতালে তিলাওয়াত করতে হবে।

উল্লেখ্য, এই নিয়ম মেইনটেইন করা সুন্নাত। এর খেলাফ হয়ে গেলে নামাজই হবেনা,বিষয়টি এমন নহে।
বরং সেক্ষেত্রে সুন্নাত আদায় হবেনা।

(০৩)
যারা আত্মহত্যা করে তারা জাহান্নামে শাস্তি ভোগের পর নিজ ঈমানের কারনে একসময় জান্নাতে যাবে।

কেউ আত্মহত্যা করলে তার নাজাত এবং মাগফিরাতের জন্য দোয়া করা যাবে।

এক্ষেত্রে কিছু সুরা পাঠ করে,যিকির আযকার করে ছওয়াব পাঠিয়ে তার মাগফিরাত এর জন্য দোয়া করতে পারেন।  

তার জন্য দান সদকাহ করতে পারেন।

(০৪)
এক্ষেত্রে পরামর্শ থাকবে, নিজের এলাকার আশেপাশে কোনো মহিলা মাদ্রাসায় যোগাযোগ করার জন্য।

(০৫)
উক্ত এলাকার সংশ্লিষ্ট কাহারো থেকে বিষয়টি জেনে নেয়ার পরামর্শ রইলো। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 164 views
...