আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in পবিত্রতা (Purity) by (4 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।
আমার কিছুদিনের মধ্যেও বিবাহকার্য সম্পাদন হওয়ার কথা চলছে। আমার পরিবারের কেউ তেমন পর্দা বা দ্বীনী জ্ঞানে ওতোটা জানাশোনা নেই। আমার প্রশ্ন হচ্ছে,  বিয়ের দিনে বউয়ের সাজগোজ দুই পরিবারই চায়। সেক্ষেত্রে সেইদিন সাজগোজ করা অবস্থায় ওজু না করে তায়াম্মুম করা যাবে কি??

উল্লেখ্য, সকাল বেলা সাজগোজ করলে সারাদিন ওজু রাখা উনার জন্য কষ্টকর হয়ে যাবে,  সেক্ষেত্রে তায়াম্মুম প্রযোজ্য হবে কিনা

1 Answer

0 votes
by (714,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বিয়ের দিনে কনের সাজগোজের দরুণ অজুর পরিবর্তে তায়াম্মুম করা জায়েয হবে না।বরং কনে কে অবশ্যই অজু করতে হবে। 

ফাতাওয়ায়ে দারুল উলূম দেওবন্দে বর্ণিত রয়েছে,
Fatwa ID: 185-185/M=2/1435-U
 صورت مسئولہ میں دُلہن کے لیے تیمم کرکے نماز پڑھنا درست نہیں، اس پر لازم ہے کہ وضو کرکے نماز پڑھے، جو لوگ اس کو وضو کرنے نہیں دیں گے وہ گنہ گار ہوں گے، میک اپ کو باقی رکھنا کوئی فرض واجب نہیں، اور گھر اسلامی نہیں ہے اس کا کیا مطلب ہے؟ کیا گھر والے مسلمان نہیں ہیں؟ اگر مسلمان ہیں تو کیا وہ دین وشریعت کے پابند نہیں ہیں؟ اگر یہ مطلب ہے کہ گھر میں مکمل دین داری نہیں ہے تو ان پر لازم ہے کہ وہ مکمل دین دار بنیں اور اگر خود دین وشریعت پر نہیں چلتے تو کسی کو شریعت پر عمل کرنے سے نہ روکیں ورنہ ڈبل گناہ کے مرتکب ہوں گے


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,440 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...