আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
65 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (9 points)
আসসালামু আলাইকুম,

প্রশ্ন ১: একজন মুসলমান গ্রাফিক্স ডিজাইনার যদি তার ডিজাইন এর ব্যবসার জন্য কোন হিন্দু বা খ্রিষ্টানদের ছবি ডিজাইন করে দেয় সেই ছবিতে ক্রুশ ✝ সাইন বা হিন্দুদের যেসব সাইন থাকে এসব ডিজাইন করে দেয় তাহলে কি তার ইমানের কোন সমস্যা হবে???

প্রশ্ন২: অনেক সময় freelancing মার্কেটপ্লেসে টাকা ইনকামের জন্য হিন্দুদের খ্রিষ্টানদের বিভিন্ন ছবির ডিজাইন করে দিলে ইমানের কোন সমস্যা হবে???

প্রশ্ন ৩: একটা artificial intelligence Dall.E 2 টুলস একটা cartoons লোগো এর T ডিজাইন এর জন্য generation button এ ক্লিক করার পর T এর ডিজাইনটা ✝ খ্রিষ্টানদের ক্রুশ এর মতো ডিজাইন তৈরি হইছে। হয়তো T এর অন্য কোন ডিজাইন।এখানে যে মুসলিম ডিজাইনার লোক ছিলো তার কোন হাত ছিলো না কারন সম্পুর্ন ডিজাইনটা Artificial intelligence নিজে থেকে করে দিয়েছে। সে এজন্য রিপোর্ট করেছে কয়েকবার AI support team কে।  কারন ডিজাইনটা অটোমেটিক AI tools করে দিয়েছে৷ সে চেয়েছিলো T এর সুন্দর একটা ডিজাইন কিন্তু AI তৈরি করেছে অন্য কোন ডিজাইন। আর ডিজাইন history delete করার কোন option Dall.E 2 software তে নেই।তাই সে ডিলেট ও করতে পারতাছে না।
এর জন্য কি ঐ মুসলিম ডিজাইনের ইমানের কোন সমস্যা হবে???

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
জবাবঃ- 
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢] 

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}

ফাতাওয়ায়ে শা'মী তে বর্ণিত রয়েছে,

ﻭﻟﻮ ﺁﺟﺮ ﻧﻔﺴﻪ ﻟﻴﻌﻤﻞ ﻓﻲ ﺍﻟﻜﻨﻴﺴﺔ ﻭﻳﻌﻤﺮﻫﺎ ﻻ ﺑﺄﺱ ﺑﻪ ﻷﻧﻪ ﻻ ﻣﻌﺼﻴﺔ ﻓﻲ ﻋﻴﻦ ﺍﻟﻌﻤﻞ(ﺭﺩ ﺍﻟﻤﺤﺘﺎﺭ ﻋﻠﻰ ﺍﻟﺪﺭ ﺍﻟﻤﺨﺘﺎﺭ » ﻛﺘﺎﺏ ﺍﻟﺤﻈﺮ ﻭﺍﻹﺑﺎﺣﺔ » ﻓﺼﻞ ﻓﻲ ﺍﻟﺒﻴﻊ)

যদি কেউ কোনো গির্জায় শ্রমিক হিসেবে কাজ করে,অথবা টাকার বিনিময়ে গির্জা নির্মাণ করে দেয়, তাহলে এতে তার কোনো গুনাহ হবে না। কেননা এখানে মূল কাজে কোনো প্রকার গোনাহ নেই।(রদ্দুল মুহতার,৬/৩৯২)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
উপরোক্ত সমস্ত ছুরতে বিধর্মীদের সেই প্রতিক গুলোর প্রতি অন্তরে ঘৃণা নিয়ে আসতে হবে। এবং মনে প্রানে আল্লাহর উপর পূর্ণ ঈমান রাখতে হবে।
তাহলে এক্ষেত্রে তার ঈমানের কোনো সমস্যা হবেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...