আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
162 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (9 points)
আসসালামু আলাইকুম।  আমার ২-৩ বছর আগে একটা হারাম রিলেশন ছিল। আমি আমার রিলেশন এ থাকা অবস্থায় কারোর সামনে সামনা সামনি কোনোদিন কবুল করলাম,, বা কবুল এমন বলি নাই। ম্যাসেংজার এ হয়তো বলেছি কবুল চ্যাট করে।  কারোর সামনা সামনি কোনোদিন কবুল বলিনি। অনেকে আছে বন্ধুদের সামনে মজা করে সাক্ষী রেখে বিয়ে করে আমার এটা এমন না। এমন সাক্ষী রেখে কোনোদিন কিছু করিনি। আমরা শুধু বলেছি অমুক সময় বিয়ে করবো, তমুক সময় করবো না, তখন করবো এমন ভাবে।।

 ১/আমি এখন জেনেছি যে, হানাফি মাযহাব অনুযায়ী নাকি যদি ছেলে মেয়েকে বলে বিয়ে করো, আর মেয়ে যদি বলে হ্যাঁ বিয়ে করলাম তাহলে নাকি বিয়ে হয়ে যায়। পরে একটা হুজুর বললো এটা  যদি রাস্তায় দাঁড়িয়ে কেউ বলে, এমন কথা( যে বিয়ে করো, আর করলাম)  আর পাশে দিয়ে অপরিচত দুই জন যদি কেউ যদি শুনে ফেলে তাহলে ও নাকি বিয়ে হয়ে যায়।

## প্রশ্ন হলো - এভাবে কি কোনো অপরিচিত, আগে থেকে জানে না, তারা সাক্ষী হয়?

২/তো আমি সেই হুজুর কে বললাম যে,-  হুজুর আমরা তো রেস্টুরেন্টে বা এমনিতে অনেক জায়গায় দেখা করেছি, অনেক কিছুই বলেছি। এখন আমি কবুল বলিনি এটা আমার মনে আছে। কিন্ত আমাকে বিয়ে করো, আমিও বললাম- যে, 'আচ্ছা যাও বিয়ে করলাম' এমন কোনো কথা আমার হয়েছিল কিনা আমার এই মুহুর্তে মনে পড়ছে না। তখন হুজুর আমাকে বললো যে,
যদি রেস্টুরেন্টের লোক আপনাদের এসব কথা শুনে থাকে, তাহলে তারা সাক্ষী হয়ে যাবে আর আপনাদের বিয়ে হয়ে যাবে। যদি তারা আপনাদের অপরিচিত কেউ হয়, তাহলেও বিয়ে হয়ে যাবে। সাক্ষিদের আগে থেকে জানা থাকা প্রয়োজন নাই।
## আমার প্রশ্ন হলো এভাবে কি রেস্টুরেন্টের লোক  সাক্ষী হয়??
৪/ এখন এই কথা গুলা শুনার পরে আমার আরো টেনশন লাগতেছে। কারন আমার এখনো মনে পড়তেছে না আমি (আমাকে বিয়ে করো, আর হ্যাঁ করলাম) এমন কিছু বলেছিলাম কিনা বা আমার যার সাথে রিলেশন ছিল সে এমন বলেছিল কিনা। আর রেস্টুরেন্টে বা রাস্তাঘাটে মানুষ শুনে ফেলেছিল না। তার সাথে এখন আমার আর হারাম রিলেশন নাই। আমার কিছুই মনে পড়ছে না এমন কোনো কথা হয়েছিল নাকি। এদিকে আমার জন্য বাসায় বিয়ের সমন্ধ আসতেছে আমি সেগুলো কেউ হ্যাঁ বলতে পারছি না।
৫/ এখন আমার  কি এটা বিয়ে হয়েছে? যদি হয় আমার কি এখন তার কাছে তালাক চাইতে হবে? দয়া করে জানাবেন। অনেক চিন্তায় আছি।

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ইয়াকিন বিশ্বাস ব্যতিত কোনো হুকুম প্রমাণিত হয়না।
যেমন ইতিপূর্বে একটি মূলনীতি আমরা উল্লেখ করেছি যে,
আল্লামা ইবনে নুজাইম রাহ,লিখেন,
اﻟْﻘَﺎﻋِﺪَﺓُ اﻟﺜَّﺎﻟِﺜَﺔُ: اﻟْﻴَﻘِﻴﻦُ ﻻَ ﻳَﺰُﻭﻝُ ﺑِﺎﻟﺸَّﻚِّ
ﻭَﺩَﻟِﻴﻠُﻬَﺎ ﻣَﺎ ﺭَﻭَاﻩُ ﻣُﺴْﻠِﻢٌ ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ اﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻣَﺮْﻓُﻮﻋًﺎ {ﺇﺫَا ﻭَﺟَﺪَ ﺃَﺣَﺪُﻛُﻢْ ﻓِﻲ ﺑَﻄْﻨِﻪِ ﺷَﻴْﺌًﺎ ﻓَﺄَﺷْﻜَﻞَ ﻋَﻠَﻴْﻪِ ﺃَﺧَﺮَﺝَ ﻣِﻨْﻪُ ﺷَﻲْءٌ ﺃَﻡْ ﻻَ ﻓَﻼَ ﻳَﺨْﺮُﺟَﻦَّ ﻣِﻦْ اﻟْﻤَﺴْﺠِﺪِ ﺣَﺘَّﻰ
ﻳَﺴْﻤَﻊَ ﺻَﻮْﺗًﺎ، ﺃَﻭْ ﻳَﺠِﺪَ ﺭِﻳﺤًﺎ} 
ভাবার্থঃতৃতীয় উসূল,ঈয়াক্বিন(দৃঢ় বিশ্বাস)সন্দের দ্বারা খতম হয় না।[তথা কারো কোনো বিষয় সম্পর্কে দৃঢ় বিশ্বাস থাকলে, সে বিষয় সম্পর্কে বিপরিত কোনো সন্দেহের উদ্রেক হলে পূর্ব বিশ্বাসের কোনো ক্ষতি হবে না।অর্থাৎ নতুন করে জন্ম নেয়া সন্দেহ অগ্রহণযোগ্য ]

মুসলিম শরীফের সনদে বর্ণিত হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত হাদীস তার  উজ্জল দৃষ্টান্ত।
হাদীসটি এই,
রাসূলুল্লাহ সাঃ বলেন,যদি কারো তার পায়ুপথে কিছু বের হওয়ার সন্দেহ হয়।এবং উক্ত বের হওয়া না হওয়া নিয়ে সে দ্বিধাদ্বন্দ্বে পড়ে যায়।তাহলে সে যেন মসজিদ থেকে (অজু করার নিমিত্তে) বের না হয়,যতক্ষণ না সে বায়ুর আওয়াজ শুনছে বা এর দুর্গন্ধ তার নাকে আসছে।(আল-আশবাহ ওয়ান-নাযাইর;১/৪৭)............ এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/293

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বিয়ে করলাম বা কবুল করলাম, এ জাতীয় কথা কখনো বলেছেন কি না? এ সম্পর্কে যেহেতু কোনো প্রকার নিশ্চয়তা আপনার কাছে নাই, শুধুমাত্র সন্দেহ দ্বারা কোনো সমস্যা হবে না।বিয়ে হবে না।

সন্দেহমুলক প্রশ্নকে আমরা ওয়াসওয়াসা বলে থাকি।আর ওয়াসওয়াসা সম্পর্কে কোর্স করাই অন্তরের প্রশান্তির জন্য কাম্য।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (9 points)
আসসালামু আলাইকুম। আর একটু প্রশ্ন ছিল যদি একটু বলতেন-  যদি আমি রেস্টুরেন্ট বসে বা রাস্তায় এমন ( বিয়ে করো, বিয়ে করলাম) বলে থাকি, যেহেতু আমার মনে নাই কি করেছিলাম।  আর আশে পাশের মানুষ যদি শুনে ফেলে তাহলে তারা কি সাক্ষী হয়ে যাবে? এভাবে কি সাক্ষী হয়ে বিয়ে হয়ে যায়? এটা কি ঠিক?  দয়া করে জানাবেন প্লিজ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...