আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
110 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
আসসালামু আলাইকুম

আমার দুনিয়ার প্রতি চোখে পড়ার মত তেমন কোনো লোভ নেই আলহামদুলিল্লাহ। আমার গহনাপাতি হারিয়ে ফেললেও এতে আমার বিন্দুমাত্র কষ্ট হবেনা ইং শা আল্লহ। তবে একটা বিষয় আমাকে ভাবাচ্ছে। যেমন আমি চাই আমার বাসাটা খুব সুন্দর সাজানো গোছানো থাকুক, আমার রান্নাঘরটা একটু বড় সড় হোক, পরিপাটি থাকুক। ফার্নিচারের প্রতি আকর্ষন নেই খুব একটা তবে চাই প্রয়োজনীয় জিনিসগুলোই থাকুক কিন্তু পরিপাটি থাকুক তবে রান্নাঘর নিয়ে স্বপ্ন আছে, কিছু ক্রোকারিজ আইটেম যেমন কিচেন সেলফ, কিচেন কেবিনেট নিয়ে রান্নাঘরটাকে গোছানোর ইচ্ছা, একটু বড় সড় কিচেনের ইচ্ছা।
আর একটা শখ হচ্ছে গার্ডেনিং। ইচ্ছে করছে অনেক ফুল সবজি গাছ লাগাই। এগুলোও দুনিয়ার অংশ কিন্তু এসবে সামান্য মন দেয়া কি দুনিয়ামুখিতার মধ্যে পরে? এসবের কোনোটাই যখন হচ্ছেনা তখন একটু অভিমান হচ্ছে, আমার নিজেকে কাউন্সিল করারও চেষ্টা করছি যে দুনিয়ায় দরকার নেই, জান্নাতে আমার বাগান হবে।বড় একটা রান্নাঘর হবে।

বা এগুলো কি দ্বীনহীনতার কোনো লক্ষন? দুনিয়াবী মানসিকতার লক্ষন? বা এরকম কিছু করলে কি আমার গুনাহ হবে?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
অহংকার এবং লোকদেখানো উদ্দেশ্য না হলে প্রয়োজন ও জরুরত অনুযায়ী ঘরকে সাজানো ও পরিপাটি রাখা যাবে। প্রয়োজন অতিরিক্ত ঘরকে সাজানো যেটাকে পরিমিত বিলাসিতা বলা হয়,সেটাও জায়েয তবে অপচয় মূলক বিলাসিতা নাজায়েয।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার বর্ণনামত ঘরকে সাজাতে পারবেন।
حکیم الامت مولانااشرف علی تھانوی ؒ فرماتے ہیں:
’’اگرکوئی شخص بقدرضرورت مکان بنوالے جس میں اسراف و تفاخر نہ ہو تو کوئی حرج نہیں اور یہ ہرشخص خود سمجھ سکتاہے کہ اس کو کتنا مکان ضروری ہے؛ کیوں کہ لوگوں کے درجات مختلف ہیں اور انہیں درجات کے لحاظ سے ضروریات بھی مختلف ہیں، کسی کوایک حجرہ آسائش وراحت کے لیے کافی ہوجاتاہے اورکسی کو ایک بڑا مکان بھی مشکل سے کافی ہوتاہے۔ بہرحال ہرشخص اپنی ضرورت کو خود ہی سمجھ سکتاہے۔ ہاں ضرورت سے آگے ایک درجہ آرائش کاہے وہ بھی جائزہے، بشرطیکہ اس میں اسراف اور حدود شرعیہ سے تجاوز نہ ہو اور نہ قصد عجب و فخر کا اختلاط ہو؛ کیوں کہ یہ درجہ نمائش کاہے جو کہ ناجائزہے‘‘۔
(خطبات حکیم الامت،ج:4ص:428)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...