بسم الله الرحمن الرحيم
জবাব,
https://www.ifatwa.info/1707 নং ফাতওয়াতে উল্লেখ করা হয়েছে যে, মাতাপিতার আদেশকে
মান্য করা মূলত তিনটি মূলনীতির আলোকে হয়ে থাকে।
(১) তাদের আদেশ
কোনো মুবাহ বিষয়ে হতে হবে।কোনো ওয়াজিব তরকের ব্যাপারে হতে পারবে না।এবং কোন হারাম কাজের
জড়িত হওয়ার জন্যও হতে পারবে না।
(২)যে কাজের আদেশ
তারা দিবেন,এতে
তাদের ফায়দা থাকতে হবে,বা
শরীয়তের পছন্দসই কাজ হতে হবে।
(৩)যে কাজের আদেশ
দিচ্ছেন,তা তাদের সন্তানদের
জন্য ক্ষতিকারক হতে পারবে না।
সুতরাং যদি সন্তানের
কষ্ট লাগবের জন্য তারা আদেশ দিয়ে থাকেন,তাহলে এক্ষেত্রে মাতাপিতার আদেশকে মান্য করা ওয়াজিব।
ইবনে তাইমিয়্যাহ
রাহ লিখেন,
ويلزم
الإنسان طاعة والديه في غير المعصية وإن كانا فاسقين ، وهو ظاهر إطلاق أحمد ، وهذا
فيما فيه منفعة لهما ولا ضرر ، فإن شق عليه ولم يضره : وجب ، وإلا فلا
গোনাহের কাজ ব্যতীত
মুবাহ কাজে,মাতাপিতার
আদেশকে মান্য করা ওয়াজিব।যদি তার ফাসিকও হয়।এটা তখন যখন তাতে মাতাপিতার ফায়দা থাকবে,এবং সন্তানের জন্য ক্ষতিকারক হবে না।যদি সন্তানের উপর
কষ্টদায়ক হয় তবে ক্ষতিকারক না হয়, তাহলে তখন মাতাপিতার আদেশ মান্য করা ওয়াজিব। (আল-ফাতাওয়াল কুবরা-৫/৩৮১)
আল্লামা হাসক্বাফী
রাহ লিখেন,
لَا يَحِلُّ
سَفَرٌ فِيهِ خَطَرٌ إلَّا بِإِذْنِهِمَا. وَمَا لَا خَطَرَ فِيهِ يَحِلُّ بِلَا
إذْنٍ وَمِنْهُ السَّفَرُ فِي طَلَبِ الْعِلْمِ
যে সফরে ক্ষতির
আশংকা থাকবে সে সফর মাতাপিতার অনুমতি ব্যতীত বৈধ নয়।আর যে সফরে ক্ষতির সম্ভাবনা নাই,সে সফর মাতাপিতার অনুমতি ব্যতীত বৈধ।এর মধ্যে একটি হলো,ইলম অন্বেষণের জন্য সফর করা।অর্থাৎ ইলম অর্জনের জন্য সফর
করা মাতাপিতার অনুমতি ব্যতীত ও বৈধ।
চার মাযহাব সম্বলীত
সর্ব বৃহৎ ফেক্বাহী গ্রন্থ
"আল-মাওসু'আতুল ফেক্বহিয়্যায় " বর্ণিত রয়েছে,
ومذهب
الحنفية: يكره الخروج إلى الحج إذا كره أحد أبويه وكان الوالد محتاجا إلى خدمة
الولد، وإن كان مستغنيا عن خدمته فلا بأس.
وذكر في
السير الكبير إذا كان لا يخاف عليه الضيعة فلا بأس بالخروج. وحج الفرض أولى من
طاعة الوالدين، وطاعتهما أولى من حج النفل
فتح القدير ٢
/ ١١٨، والفتاوى الهندية ١ /٢٢٠ -بحوالة
الموسوعة الفقهية،ج٢- ص،٢٠٤-
হানাফি মাযহাবের
সিদ্ধান্তঃ যদি
মাতপিতার কেউ একজন সন্তানকে হজ্বে যেতে নিষেধ করে এমতাবস্থায় যে,
পিতা-মাতা উক্ত সন্তানের খেদমতের মুহতাজ।তাহলে
এমন পরিস্থিতে সন্তানের জন্য হজ্বে যাওয়া মাকরুহ।আর যদি মাতাপিতা উক্ত সন্তানের খেদমতের
মুহতাজ না হন,তাহলে
এমতাবস্থায় সন্তান হজ্বে যেতে পারবে।এতে কোনো শরয়ী অসুবিধা নেই।
সিয়ারে কাবীর কিতাবে
বর্ণিত আছে, যখন
সন্তানের ক্ষতির কোনো প্রকার সম্ভাবনা থাকবে
না, (যেমন
সাগরের সফর ইত্যাদি হবে না) তখন তার জন্য মাতাপিতার অনুমতি ব্যতীত সফর করা বৈধ রয়েছে।
জেনে রাখা ভালো, ফরয
হজ্ব মাতাপিতার খেদমতের চেয়ে উত্তম।তবে নফল হজ্বের চেয়ে মাতাপিতার খেদমতই উত্তম। (ফাতহুল
ক্বাদির-২/১১৮,ফাতাওয়ায়ে
হিন্দিয়া,১/২০৬)
★প্রিয়
প্রশ্নকারী দ্বীনি বোন/বোন!
আপাতদৃষ্টিতে আপনি যেহেতু পাখি দুটিকে কক্ষে রাখলে তেমন কোন ক্ষতির সম্ভাবনা আছে বলে মনে করেন না বিধায় তা
মাতা পিতার অবধ্যতার অন্তর্ভূক্ত হবে না বলে আশা করা যায়। তবে উত্তম হবে পিতা মাতাকে
বুঝানো যে, বাহিরে রাখলে পাখিগুলোর যত্ন নিতে ত্রুটি হওয়াতে ঘরে এনেছেন, বিধায় তারা
যেন এক্ষেত্রে নিষেধ না করেন বা বিষটি সহজ ভাবে গ্রহণ করেন। মোটকথা তাদেরকে হেকমতের
সাথে বুঝাতে হবে যেন, তারা নারাজ না হয়ে যায়।