আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
102 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)

আসসালামু আলাইকুম, একটি গুরুত্তপূর্ন মাসালা জানা দরকার। 

বর্তমানে মোবাইল, স্মার্টওয়াচ, চাইনিজ পরন্য, কাপড়ের ব্র্যান্ড সব কিছুইর ডিজাইন, বা সিফত, বা এতরের ফাংশন কিছু না কপি করে চাইনিজরা এবং সেগুলো দোকানদার সেল করে। এই সব চাইনিজ ক্লোন পণ্য বিক্রির ক্ষেত্রে মাসা দরকার।

এখানে ৩টি দৃশ্য আছে। কোন ক্ষেত্রে কি মাসালা হবে অনুগ্রহ করে জানাবেন। শুকরিয়া।

,

দৃশ্য ১) Apple ওয়াচ ও মোবাইল এর হুবুহু ক্লোন, তবে ভেতরে মোবাইল খুললে বোঝা সম্ভব যে এটা আসলে ক্লোন। এই ওয়াচ বা মোবাইল Apple না মিয়েই চালিয়ে দিচ্ছে। ৬০ হাজার টাকার স্মার্টওয়াচ ৪০ হাজার টাকায় বিক্রি করতে ও বলছে এটা এপল ওয়াচ। মানুষ প্রতারিত হচ্ছে। এই ক্ষেত্রে মাসালা কি হবে?

.

দৃশ্য ২) মানুষ কে এপলের ক্লোন বলে বিক্রি করা হচ্ছে। যে ভাই এটা আসল ঘড়ি বা মোবাইল না। এটা কপি প্রডাক্ত। ৩ হাজার টাকা দাম। আসলটার দাম ৬০ হাজার টাকা। মানুষ ক্রয় করলো। ওয়াচটি ও মোবাইল দেখতে এপলের মতো, আবার এপল কোম্পানির কপিরাইট করা লোগো ব্যবহার করছে। এই ক্ষেত্রে মাসালা কি হবে?

ক) চায়না কোম্পানি যখন প্রডাকশন করছে তারা কি এটা প্রডাকশন করতে পারবে? তাদের জন্যে হালাল হবে? যেহেতু তারা নিজেদের হাউজে। নিজেদের খরচে বানাচ্ছে।

খ) বাংলাদেশে যারা চায়না থেকে ক্রয় করে বিক্রি করছে তাদের জন্যে কি কপি জিনিষ বিক্রি করার হালাল হবে? এখানে আসল কোম্পানির লোগো থাকাতে কি তাদের অধকার নষ্ট করা হবে?

.

দৃশ্য ৩) চায়না কোম্পানি বানাচ্ছে একই রকম প্রডাক্ট। কিন্তু লোগো ব্যবহার করছে না। তারা নিজেদের ব্র্যান্ডের নামে দিচ্ছে। যেমন Apple Ultra Smartwatch বা iphone 14 এর ডিজাইনের নকল করে বাজারে ছারলো এই নামে, HW Ultra Smartwatch বা HW Phone 14 এবং লোগোটাও পরিবর্তন করে দিলো।

ক) এই ক্ষেত্রে প্রডাকশন কোম্পানি কি উৎপাদন হালাল হবে? যেহেতু তারা নিজেদের খরচেরি বানাঞ্চছে।

খ) বাংলাদেশে সেলার রা চাইনিজদের থেকে ক্রয় করে কি এই ওয়াচ ও মোবাইল বিক্রি করতে পারবে?

----

(বি, দ্র, এখানে একটি প্রশ্ন আসতে পারে। ক্লন ওয়াচ বিক্রি করে আমরা কি Apple প্রতিষ্ঠানের ক্ষতি করছি কিনা। যেই পন্য তারা বিক্রি করতো তা আমরা নিয়ে নিচ্ছি কিনা। এখানে একটি বিষয় উল্লেখ্য যোগ্য যে, যেই ব্যাক্তি ৬০ হাজার টাকার ঘড়ি, যা দেখতে প্রায় ৯৯% এপলের নতো, সে ৩ হাজার টাকায় ক্রয় করে চায়না জেনেই। এই ব্যাক্তি কখনই Apple এর কাস্টমার না। যেই এই ঘড়ি না কিনলেও অন্য ঘড়ি কিনবে কিন্তু ৬০ হাজার টাকা দিয়ে কোন ঘড়ি ক্রয় করবে না। আর যেই ব্যাক্তি ৬০ হাজার টাকা দিয়ে ঘড়ি বা ১ লক্ষ টাকা দিয়ে স্মার্টফোন ক্রয় করে, সে কখনই জেনে শুনে ইচ্ছায় ক্লোন ওয়াচ ক্রয় করবে না। তাই ক্লোন ওয়াচ বিক্রির মাধ্যমে apple প্রতিষ্ঠানের কাস্টমারদের কে অন্যকেউ নিয়ে যাচ্ছে না।)

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) Apple ওয়াচ ও মোবাইল এর হুবুহু ক্লোন, তবে ভেতরে মোবাইল খুললে বোঝা সম্ভব যে এটা আসলে ক্লোন। এইভাবে পণ্যকে তৈরী করা,এবং বিক্রি করা কোনোটাই জায়েয হবে না।

(২) মানুষকে এপলের ক্লোন বলে বিক্রি করা, এভাবে যে, ভাই এটা আসল ঘড়ি বা আসল মোবাইল না। এটা কপি প্রডাক্ত। ৩ হাজার টাকা দাম। আসলটার দাম ৬০ হাজার টাকা। ওয়াচটি ও মোবাইল দেখতে এপলের মতো, আবার এপল কোম্পানির কপিরাইট করা লগো ব্যবহার করছে।
নির্মাতা প্রতিষ্টানের জন্য এভাবে ক্লোন তৈরী করা জায়েয হবে না।কেননা এখানে আসল বা মূল কম্পানির অধিকারকে অবৈধনভাবে হস্তক্ষেপ করা হচ্ছে। হ্যা, লোকদেরকে বাস্তবতা বলে দিয়ে বিক্রি করা ব্যবসায়ীদের জায়েয হলেও এরকম পণ্য বিক্রি না করাই উত্তম।

(ক) চায়না কোম্পানির জন্য এভাবে অন্যর ডিজাইন ইত্যাদির দ্বারা পণ্য বানানো জায়েয হবে না। 

খ) বাংলাদেশে যারা চায়না থেকে ক্রয় করে বিক্রি করছে তাদের জন্য এভাবে মাল ক্রয় করে বিক্রি করা উচিৎ হবে না।কেননা অনৈসলামিক কাজে সহযোগিতা হচ্ছে।

( ৩) চায়না কোম্পানি বানাচ্ছে একই রকম প্রডাক্ট। কিন্তু লোগো ব্যবহার করছে না। তারা নিজেদের ব্র্যান্ডের নামে দিচ্ছে। যেমন Apple Ultra Smartwatch বা iphone 14 এর ডিজাইনের নকল করে বাজারে ছারলো এই নামে, HW Ultra Smartwatch বা HW Phone 14 এবং লোগোটাও পরিবর্তন করে দিলো।

(ক) এই ক্ষেত্রে প্রডাকশন কোম্পানির উৎপাদন হারাম  হবে না। 
(খ) চাইনিজদের থেকে ক্রয় করে এই ওয়াচ ও মোবাইল বিক্রি করা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (10 points)
আলহামদুলিল্লাহ্, আপনার উত্তরের জন্যে ধন্যবাদ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...