আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (10 points)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ ওয়া বারাকাতুহ

 

মুহতারাম, আগামী ০১ই আগস্ট, ২০২৩ একটি কোম্পানিতে চাকরীর উদ্দেশ্য আমার যুক্ত হওয়ার কথা। এটি একটি গাড়ি বিক্রয় কম্পানি। উক্ত কম্পানিতে আমার কাজ হলোঃ

 

ক্রেতাদেরকে গাড়ি বিক্রয়ের জন্য উৎসাহিত করা, গাড়ি বিক্রি করা, ক্রেতাদেরকে উক্ত কম্পানি কর্তৃক ঋণ নেয়ার সুবিধা প্রদান করা (কিস্তি হিসেবে পরিশোধ) যা ৯% সুদ সহ ইত্যাদি।

 

প্রতিটি গাড়ি বিক্রয়ের উপর একটি নির্দিষ্ট পরিমাণ নগদ অর্থ লাভ করতে পারবো আমি এবং বাকিটা কম্পানির লাভ। এখন আমার প্রশ্ন হলোঃ

 

(১) সুদী ঋণের লেনদেন করা এই গাড়ির কম্পানিতে চাকরি করা কি আমার জন্য জায়েয হবে? আমার অর্থ উপার্জনটি কি হালাল হবে?

 

বিশেষ দ্রষ্টব্যঃ আমি বিবাহিত। মধ্যবিত্ত পরিবার। বর্তমানে আমার পরিবারের উপর একটি বিশাল অংকের ব্যাঙ্ক ঋণ চেপে আছে।

1 Answer

0 votes
by (721,120 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
একটি হাদীসে বর্ণিত হয়েছে-
لَعَنَ رَسُولُ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ آكِلَ الرِّبَا، وَمُؤكِلَهُ، وَشَاهِدَيْهِ، وَكَاتِبَهُ.
যে সুদ খায়, যে সুদ খাওয়ায়, যে সাক্ষী থাকে এবং যে ব্যক্তি সুদের হিসাব-নিকাশ বা সুদের চুক্তিপত্র ইত্যাদি লিখে দেয় সকলের প্রতি রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লা‘নত করেছেন। -মুসনাদে আহমাদ, হাদীস ৬৬০; সুনানে আবু দাউদ, হাদীস ৩৩৩৩; জামে তিরমিযী, হাদীস ১২০৬

এ ছাড়াও আরও অসংখ্য হাদীসে সুদ খাওয়া, সুদ দেওয়া এবং সুদের সাথে সকল সংশ্লিষ্টতার ব্যাপারে সতর্কবাণী উচ্চারণ করা হয়েছে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/3926

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু উক্ত পেশায় সুদি লেনদেনে সহযোগিতা করা হবে, তাই উক্ত চাকুরী আপনার জন্য জায়েয হবে না।যদি শতচেষ্টার পরও হালাল কোনো চাকুরী ব্যবস্থা করতে না পারেন, অন্যদিকে আপনার বেচে থাকার বা ঋণ পরিশোধের কোনো মাধ্যম না থাকে,তাহলে হালাল চাকুরীর ব্যবস্থা হওয়ার পূর্ব পর্যন্ত এই চাকুরীর রুখসত থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
১. হালাল চাকরীর খোঁজ চালাচ্ছি। কিন্তু দেখা যাচ্ছে অধিকাংশ ক্ষেত্রেই এই সুদের কারবার। এমন কোন হালাল চাকরি কি আছে যেখানে সুদের কারবার ইত্যাদি নেই?

২. বেঁচে থাকার জন্য খুবই স্বল্প আয়ের একটি ব্যাবসা আছে যা দিয়ে চলা খুব কঠিন হয়ে যাচ্ছে। অপরদিকে, প্রতি মাসে ঝণ শোধ করতে হচ্ছে ধার-দেনা করে।

৩. তাছাড়া, আমার কোন প্রকার হারাম সুদী কারবারের চাকরী করতে বিবেক প্রচন্ড বাঁধা দেয়। ফলে, এই চাকরী করলে নিজের উপার্জন নিয়ে অনেক সংশয়ে ভুগবো।

এমতাবস্থায়, আমার জন্য এই চাকরীটি কি রুখসত হবে?
by (721,120 points)
আপনি সম্পূর্ণ সুদমুক্ত চাকুরী খুজুন। এটাই আপনার জন্য অধিক কল্যাণজনক হিসেবে বিবেচিত হবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...