আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in পবিত্রতা (Purity) by (10 points)
reshown by
আসসালামুয়ালাইকুম,
১/ হুজুর অজু করার সময় অনেক সময় মুখে তেল থাকে। এখন আমি মুখ ধৌত করার পর আবার সাবান দিয়ে প্রথমে ২ হাতের কব্জি ধৌত করে নি যাতে তেল আর শরীরে না লাগে। তারপর আবার হাত ধৌত করি। এভাবে কি অজু হবে? নাকি আবার প্রথম থেকে করতে হবে?

২/ মাথায় তেল থাকলেও একই কাজ করি কারন হুজুর শরীরে বা পায়ে তেল থাকলে কেমন জানি লাগে। আমার কি অজু হচ্ছে নাকি আবার নামাজ গুলো কাজা করতে হবে?

৩/ আমার কোমড়ে সমসযা থাকাই। আমি ঘর থেকে মাথা মাসেহ করে মসজিদে গিয়ে পা ধৌত করি। এভাবে কি অজু হবে?

৪/ প্রস্রাবের ফোটা বের হওয়ার আশংকা থাকলে(আমি মাজুর নয়) এবং জামাআতে নামাজ পড়তে গেলে দেরী হবার ধরুন ফোটা চলে আসতে পারে। এইজন্য কি একাকী ওয়াক্ত শুরু হওয়ার সাথে সাথে নামাজ আদায় করা যাবে?

৫/ অনেক সময় রাস্তা কুকুরেরে পায়খানা থাকে। আর মাঝে মাঝে টাংকির পানি বেশি হয়ে গেলে সেই পানি গুলো তা পায়খানার সাথে লেগে পূরা রাস্তাই হয়ে যায়। এখন তারউপর দিয়ে হেটে আসলে কি স্যান্ডেল নাপাক হবে? কারন এগুলো এড়ানো খুবই কষ্টকর।
৬/ আর যদি অপবিত্র হয় তাহলে পবিত্র করব কেমনে? আমি যদি আবার পবিত্র রাস্তার মাঠি/ধুলাবালি দিয়ে হেটে গেলে বা ডলে দিলে পবিত্র হবে? যেমনটা হাদীস শরীফে আছে।

1 Answer

0 votes
by (687,520 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
এভাবে অযু হবে।
আবার প্রথম থেকে করতে হবেনা।

(০২)
আপনার অযু হচ্ছে।
আপনার নামাজ গুলির কাজা আদায় করতে হবেনা।

(০৩)
এভাবেও অযু হবে।
ওযর বশত হওয়ায় কোনো সমস্যা নেই।

হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا حَيْوَةُ بْنُ شُرَيْحٍ، حَدَّثَنَا بَقِيَّةُ، عَنْ بَحِيرٍ، - هُوَ ابْنُ سَعْدٍ - عَنْ خَالِدٍ، عَنْ بَعْضِ، أَصْحَابِ النَّبِيِّ أَنَّ النَّبِيَّ صلي الله عليه وسلم رَأَى رَجُلاً يُصَلِّي وَفِي ظَهْرِ قَدَمِهِ لُمْعَةٌ قَدْرُ الدِّرْهَمِ لَمْ يُصِبْهَا الْمَاءُ فَأَمَرَهُ النَّبِيُّ صلي الله عليه وسلم أَنْ يُعِيدَ الْوُضُوءَ وَالصَّلَاةَ . 

নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর জনৈক সাহাবী সূত্রে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দেখলেন, এক ব্যক্তি সলাত আদায় করছে, অথচ তার পায়ের উপরিভাগে এক দিরহাম পরিমাণ স্থান শুকনো, (অযুর সময়) তাতে পানি পৌঁছেনি। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে পুনরায় অযু করে সলাত আদায়ের নির্দেশ দিলেন।
(আবু দাউদ ১৭৫)

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1 / 122):
"(والولاء) بكسر الواو: غسل المتأخر أو مسحه قبل جفاف الأول بلا عذر حتى لو فني ماؤه فمضى لطلبه لا بأس به."
সারমর্মঃ-
অযুর মধ্যে বিনা ওযরে কোনো অঙ্গ শুকিয়ে যাওয়ার পর পরবর্তী অঙ্গ ধোয়া সুন্নাতের খেলাফ। তবে ওযর বশত হলে যেমন পানি শেষ হয়ে গিয়েছে,তারপর পানির খোজে গিয়েছে,তাহলে এক্ষেত্রে কোনো সমস্যা নেই।

(০৪)
না,পুরুষ এর জন্য এভাবে মসজিদে না গিয়ে বাসায় নামাজ আদায় করা ঠিক হবেনা।

প্রয়োজন নামাজের আগে পেশাব করবেনা।
নামাজের পর পেশাব করবে।

(০৫)
এক্ষেত্রে স্যান্ডেলে নাপাকির চিন্হ বা গন্ধ পাওয়া গেলে তাহা নাপাক বলে বিবেচিত হবে। নতুবা পাকই থাকবে।

(০৬)
এক্ষেত্রে উক্ত জুতা/স্যান্ডেলে যদি নাপাকির চিন্হ বা গন্ধ আর না থাকে,সেক্ষেত্রে তাহা পাক বলে বিবেচিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (10 points)
৪ নং এ, হুজুর এটার কোন গ্যারান্টি নাই। কখন বের হবে। দেখা যায় প্রস্রাবের ২/৩ ঘন্টা পরও বের হয়ে যায় এক ফোটা।
by (687,520 points)
সেক্ষেত্রেও একাকী ওয়াক্ত শুরু হওয়ার সাথে সাথে নামাজ আদায় করা যাবেনা।

মসজিদে গিয়েই শরীক হতে হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...