জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
এভাবে অযু হবে।
আবার প্রথম থেকে করতে হবেনা।
(০২)
আপনার অযু হচ্ছে।
আপনার নামাজ গুলির কাজা আদায় করতে হবেনা।
(০৩)
এভাবেও অযু হবে।
ওযর বশত হওয়ায় কোনো সমস্যা নেই।
হাদীস শরীফে এসেছেঃ-
حَدَّثَنَا حَيْوَةُ بْنُ شُرَيْحٍ، حَدَّثَنَا بَقِيَّةُ، عَنْ بَحِيرٍ، - هُوَ ابْنُ سَعْدٍ - عَنْ خَالِدٍ، عَنْ بَعْضِ، أَصْحَابِ النَّبِيِّ أَنَّ النَّبِيَّ صلي الله عليه وسلم رَأَى رَجُلاً يُصَلِّي وَفِي ظَهْرِ قَدَمِهِ لُمْعَةٌ قَدْرُ الدِّرْهَمِ لَمْ يُصِبْهَا الْمَاءُ فَأَمَرَهُ النَّبِيُّ صلي الله عليه وسلم أَنْ يُعِيدَ الْوُضُوءَ وَالصَّلَاةَ .
নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর জনৈক সাহাবী সূত্রে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দেখলেন, এক ব্যক্তি সলাত আদায় করছে, অথচ তার পায়ের উপরিভাগে এক দিরহাম পরিমাণ স্থান শুকনো, (অযুর সময়) তাতে পানি পৌঁছেনি। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে পুনরায় অযু করে সলাত আদায়ের নির্দেশ দিলেন।
(আবু দাউদ ১৭৫)
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1 / 122):
"(والولاء) بكسر الواو: غسل المتأخر أو مسحه قبل جفاف الأول بلا عذر حتى لو فني ماؤه فمضى لطلبه لا بأس به."
সারমর্মঃ-
অযুর মধ্যে বিনা ওযরে কোনো অঙ্গ শুকিয়ে যাওয়ার পর পরবর্তী অঙ্গ ধোয়া সুন্নাতের খেলাফ। তবে ওযর বশত হলে যেমন পানি শেষ হয়ে গিয়েছে,তারপর পানির খোজে গিয়েছে,তাহলে এক্ষেত্রে কোনো সমস্যা নেই।
(০৪)
না,পুরুষ এর জন্য এভাবে মসজিদে না গিয়ে বাসায় নামাজ আদায় করা ঠিক হবেনা।
প্রয়োজন নামাজের আগে পেশাব করবেনা।
নামাজের পর পেশাব করবে।
(০৫)
এক্ষেত্রে স্যান্ডেলে নাপাকির চিন্হ বা গন্ধ পাওয়া গেলে তাহা নাপাক বলে বিবেচিত হবে। নতুবা পাকই থাকবে।
(০৬)
এক্ষেত্রে উক্ত জুতা/স্যান্ডেলে যদি নাপাকির চিন্হ বা গন্ধ আর না থাকে,সেক্ষেত্রে তাহা পাক বলে বিবেচিত হবে।