জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
(০১)
যেহেতু এক্ষেত্রে আপনি সহ পরিবারের সকলেই একমত,সুতরাং এক্ষেত্রে শরীয়াহ দৃষ্টিকোণ থেকে কোনো সমস্যা নেই।
(০২)
হাদীস শরীফে এসেছেঃ-
حَدَّثَنَا يَحْيَى بْنُ يَحْيَى، حَدَّثَنَا حَمَّادُ بْنُ زَيْدٍ، ح وَحَدَّثَنَا أَبُو الرَّبِيعِ الْعَتَكِيُّ، وَقُتَيْبَةُ، قَالاَ حَدَّثَنَا حَمَّادٌ، عَنْ عَمْرِو بْنِ دِينَارٍ، عَنْ طَاوُسٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " مَنِ ابْتَاعَ طَعَامًا فَلاَ يَبِعْهُ حَتَّى يَسْتَوْفِيَهُ " . قَالَ ابْنُ عَبَّاسٍ وَأَحْسِبُ كُلَّ شَىْءٍ مِثْلَهُ .
ইয়াহইয়া ইবনু ইয়াহইয়া, আবূ রাবী' আতাকী ও কুতাইবাহ্ (রহঃ) ..... ইবনু "আব্বাস (রাযিঃ) হতে বর্ণিত যে, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি কোন খাদ্যদ্রব্য ক্রয় করবে সে তা আয়ত্বে নেয়ার পূর্বে বিক্রি করতে পারবে না। ইবনু আব্বাস (রাযিঃ) বলেন, আমি মনে করি সকল বস্তুর বেলায় এ একই নিয়ম।
(মুসলিম শরীফ ৩৭২৮,ইসলামিক ফাউন্ডেশন ৩৬৯৪, ইসলামিক সেন্টার ৩৬৯৪)
بدائع الصنائع في ترتيب الشرائع
"وأما حكم البيع ۔۔۔ فهو ثبوت الملك للمشتري في المبيع، وللبائع في الثمن للحال."
(کتاب البیوع،فصل فی حکم البیع،5۔233،ط:سعید)
সারমর্মঃ-
ক্রয় বিক্রয়ের হুকুম হলো ক্রয়কৃত বস্তুর মধ্যে ক্রেতা তাৎক্ষনিক মালিকানা সাব্যস্ত হবে আর বিক্রেতা তাৎক্ষনিক মূল্যের মালিক হবে।
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ব্যবসার ক্ষেত্রে যেহেতু জমির মালিক হওয়ার পূর্বেই তাহা বিক্রয় করা হচ্ছে,বিধায় তাহা জায়েজ নেই।
জমি পরিপূর্ণ ভাবে নিজে মালিকানাতে আসার পরেই কেবল তাহা বিক্রয় করা যাবে,তার আগে নয়।