بسم الله الرحمن الرحيم
"গর্ভবতী মহিলারা মৃত ব্যাক্তিকে দেখলে তার গর্ভপাত না হওয়া পর্যন্ত মৃতব্যক্তির কবরের আজাব হবে"
এটি সম্পূর্ণ বানোয়াট ও ভিত্তিহীন কথা।
কুরআন হাদীসে এমন কোনো কথা নেই।
এধরনের বানোয়াট কথা বলে প্রশ্নে উল্লেখিত গর্ভবতী মেয়েটিকে তার মৃত বাবার দর্শন হতে বিরত রাখা চরম পর্যায়ের জুলুমের শামিল।
এমনটি করা মারাত্মক অন্যায়।
তবে মেয়েদের কবর যিয়ারত নিয়ে একটি মাসয়ালা আছে,সেটি হলোঃ-
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রথমে উম্মতকে কবরের কাছে যেতে নিষেধ করেছিলেন। এরপর যখন ঐ জাহিলিয়াত এর সময়ের রসম-রেওয়াজ ভালোভাবে দূর হল তখন তিনি কবর-যিয়ারতের অনুমতি দিয়ে বলেছেন-
كنت نهيتكم عن زيارة القبور، فزوروها، فإنها تزهد في الدنيا وتذكر الآخرة.
আমি তোমাদের কবর-যিয়ারত করতে নিষেধ করেছিলাম। (এখন ঐ নিষেধ মানসূখ করা হচ্ছে) এখন তোমরা কবর যিয়ারত করতে পার। কারণ তা দুনিয়ার মোহ দূর করে এবং আখিরাতকে মনে করিয়ে দেয়। -সুনানে ইবনে মাজাহ, হাদীস ১৫৭১; মিশকাত পৃ. ১৫৪
সুতরাং কবরস্থানে যাওয়ার অনুমতি আছে। তবে মহিলাদের জন্য কবরস্থানে যাওয়া বিষয়ে কিছু মতভেদ রয়েছে।
কেহ কেহ বলেছেন যে এ অনুমতি নারী-পুরুষ সবার জন্য, না শুধু পুরুষের জন্য। কিছু মনীষীর মতে নারীদের অনুমতি নেই। কারণ এক হাদীসে আবু হুরায়রা রা. বলেন-
أن رسول الله صلى الله عليه وسلم لعن زوارات القبور
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কবর যিয়ারতকারী নারীদের উপর অভিসম্পাত করেছেন। -মুসনাদে আহমাদ, হাদীস ৮৪৪৯; জামে তিরমিযী, হাদীস ১০৫৬; সুনানে ইবনে মাজাহ,হাদীস ১৫৭৫; মিশকাত পৃ. ১৫৪
আর কেউ কেউ বলেন, এটি অনুমতির আগের। এখন পুরুষের মতো নারীদেরও কবর যিয়ারতের অনুমতি আছে।
নারীদের নিষেধ করার তাৎপর্য এই যে, ইলম ও সবরের স্বল্পতার কারণে তারা ওখানে গিয়ে অস্থিরতা, কান্নাকাটি এবং বিদআত ও গায়রে শরয়ী আচরণ থেকে বিরত থাকতে পারে না। যেহেতু তাদের ওখানে যাওয়ায় ফিতনার আশঙ্কাই প্রবল তাই তাদেরকে বিশেষভাবে নিষেধ করে দেওয়া হয়েছে। সুতরাং যদি কোনো নারী ওখানে গিয়ে কোনো প্রকারের বিদআত ও গায়রে শরয়ী কার্যকলাপে লিপ্ত না হন তাহলে তার অনুমতি আছে। তবে বৃদ্ধা নারীরা যেতে পারেন, যুবতীদের না যাওয়াই ভালো। -ফাতাওয়ায়ে শামী খ. ২ পৃ. ২৪২, নতুন মুদ্রণ, মিশর
,
দারুল উলুম দেওবন্দ এর ৩৬১৪৪ নং ফতোয়াতে উল্লেখ রয়েছে যে মহিলারা যদি নিজেক কন্ট্রোল করতে পারে,আহাজারি যদি না করে,তাহলে মহিলাদের জন্য নিজ নিকটস্থ আত্মীয় স্বজনদের কবর যিয়ারত করা জায়েজ আছে।
তব সেখানে গিয়ে কোনো শরীয়ত বহির্ভূত কাজ করা যাবেনা।