আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
50 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
বিয়ের আগে আমার একজনের সঙ্গে হারাম সম্পর্ক ছিল, আল্লাহ মাফ করুন। খুব করে আল্লাহর কাছে তাকে চাইতাম। তাকে স্বামী হিসেবে পাওয়ার জন্য আল্লাহর কাছে মানত করছিলাম মক্কা ও মদিনায় ও কিছু টাকা দান করবো। যেমন টা আমাদের দেশে মসজিদের দানবাক্সে দেই। বিয়ের পরে আমার স্বামীকে জানানোর পর সে বলল ওখানে আমাদের দেশের মত সিস্টেম নাই। তাই বিয়ের অনেকগুলা বছর পেরিয়ে গেলেও টাকাটা দেওয়া হয়নি। অনুগ্রহ করে বলবেন আসলেই কি মক্কা ও মদীনার মসজিদে টাকা দেওয়ার সিস্টেম নাই? না থাকলে এমতাবস্থায় আমার করনীয় কি? আরেকটা মানত ছিল, বিয়ের পর স্বামী সহ সিলেটের শাহজালাল শাহপরান (রা:) এর মাজারে যে মসজিদ আছে ওখানে দুই রাকাত নফল সালাত আদায় করবো। ওখানে নামাজ পড়লে কি গুনাহ হবে? আর যদি ওখানে গিয়ে নামাজ না পড়তে পারি তাহলে কি করনীয় দয়া করে বলবেন।

বয়স কম ও ইসলাম সম্পর্কে অজ্ঞ থাকায় পাপে লিপ্ত ছিলাম এবং এইসব উল্টাপাল্টা মানত করেছি, আল্লাহ মাফ করুন আমাকে। এখন নিজেকে খুব অপরাধী লাগে।

1 Answer

0 votes
by (719,040 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মক্কা মদীনার মসজিদে টাকা দানের মান্নত করার দ্বারা দান করা আপনার উপর ওয়াজিব হয়ে গেছে।মক্কা মদীনায় যে দান করতে হবে এমনটা ওয়াজিব নয়, বরং যে কোনো মসজিদ এমনকি গরীবকে দান করলেও মান্নত আদায় হয়ে যাবে।

اگر کسی شخص نے یہ منت مانی کہ اگر میرا کام ہوگیا تو میں اللہ کے لیے فلاں مسجد میں رقم دوں گاپھر کام پورا ہونے کے بعد وہ رقم جس مسجد کے لئے کہا تھا اس میں نہ دے کر کے دوسری مسجد میں دیتا ہے تب بھی اس کی منت پوری ہوجائے گی اسی طرح بجائے اس کے کہ وہ مسجدمیں دے اگر کسی غریب کو دے دیتا ہے تب بھی اس کی منت پوری ہوجائے گی۔
۔واللہ اعلم بالصواب۔
(مستفاد: فتاوی قاسمیہ ج١٧ص٨٦
احسن الفتاوی جلد نمبر 5 صفحہ نمبر 487 فتاوی محمودیہ جلد نمبر 14 نمبر 18۔ 19فتاوی شامی جلد نمبر 3 صفحہ نمبر


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (719,040 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...