আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in সালাত(Prayer) by (21 points)
প্রশ্ন ০১ঃ কেউ যদি কোন কারনে ঈদের সালাতের জামায়াত মিস করে ফেলে তাহলে কি একা একা আদায় করবে?

প্রশ্ন ০২ঃ একা আদায় করলে কিভাবে আদায় করবে?

প্রশ্ন ০৩ঃ নামাজে ইমামের তিলওয়াত সহিহ না হলে তার পিছনে যারা সালাত আদায় করবে তাদের সালাত সহিহ হবে কি?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) কেউ যদি কোন কারনে ঈদের সালাতের জামায়াত মিস করে ফেলে, তাহলেসে একা একা আদায় করতে পারবে না।কেননা ঈদের নামাযের কোনো কা'যা নাই।

(২) ঈদের নামায একাকি আদায় করার কোনো নিয়ম নাই।
وفي الدر المختار وحاشية ابن عابدين:
(و لايصليها وحده إن فاتت مع الإمام) ولو بالإفساد اتفاقا في الأصح كما في تيمم البحر، وفيهايلغز: أي رجل أفسد صلاة واجبة عليه ولا قضاء؟ (و) لو أمكنه الذهاب إلى إمام آخر فعل لأنها (تؤدى بمصر) واحد (بمواضع) كثيرة (اتفاقًا)."
(رد المحتار2/ 175ط:سعيد)
وفي البحر الرائق :
"(قوله: ولم تقض إن فاتت مع الإمام) ؛ لأن الصلاة بهذه الصفة لم تعرف قربة إلا بشرائط لا تتم بالمنفرد ...وأطلقه فشمل ما إذا كان في الوقت أو خرج الوقت، وما إذا لم يدخل مع الإمام أصلًا أو دخل معه وأفسدها فلا قضاء عليه أصلًا."
  (2/ 175الناشر: دار الكتاب الإسلامي)
(৩) নামাজে ইমামের তিলওয়াত সহিহ না হলে তার পিছনে যারা যারা সালাত আদায় করবে তাদের মধ্যে যাদের তিলাওয়াত ইমাম সাহেবের চেয়েও বিশুদ্ধ।এবং ইমামের তিলাওয়াত যদি এমন পর্যায়ের হয় যে, অর্থ বদলে গিয়েছে, তাহলে তাদের নামায হবে না।বাদবাকী অন্যান্যদের নামায হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 51 views
...