আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
89 views
in পবিত্রতা (Purity) by (10 points)
আসসালামুয়ালাইকুম

আমি প্রবাহিত পানিতে কাপড় ধৌত করার কয়েকটি ফতওয়া কিছু জায়গাই খুজে কয়েকটা বিষয় খুজে পেয়েছি সেগুলো সম্পর্কে একটু স্পষ্ট করে বুঝিয়ে ঠিক করে দিবেন প্লিজ।

"প্রবাহিত পানিতে কাপড় ধোয়ার সময় নিংড়ানোর দরকার নেই। কাপড়ের এক দিক থেকে অন্য দিকে পানি চলে গেলেই পবিত্র হয়ে যাবে"
https://www.kalerkantho.com/print-edition/islamic-life/2017/03/17/475434 (পূরা পোস্টের লিংক দেওয়া হলো)

আবার আরেকটাতেও পেলাম,
Squeezing is not a condition when washing in     running water

The Islamic jurists رَحِمَهُمُ الـلّٰـهُ تَـعَالٰی have stated: Leave thick cloth, sackcloth or any other impure cloth under the flowing water for the whole night, it will become pure. The actual verdict is that it will be considered pure when there is the strong likelihood that water may have washed the impurity away because squeezing is not a condition in case of purifying it in the running water. (Bahar-e-Shariyat, vol. 2, pp. 121)

এটার লিংক,
https://www.linkedin.com/pulse/method-purifying-clothes-islam-muhammad-ghufran

এখন উপরেরটা দুইটা পড়ে আমি যা বুঝলাম প্রবাহিত পানিতে কাপড়ের কোন অংশে অদৃশ্য নাপাকি লাগলে আমি যদি এমনে টেপের নিছে বেশিকিছুক্ষণ কাপড়টা ধরে রাখি এবং আর হাত দিয়ে ডলাডলি বা মলামলি  না করে শুধুই পানিই প্রবাহিত ধরে রেখে পানি প্রবাহিত করি,  তাহলে সেটা কি পবিত্র হয়ে যাবে?
আরেকটা ফতওয়াতে দেখলাম, এমনে প্রবাহিত পানিতে শুধু পানি প্রবাহিত করলে হবে না বরং হাত দিয়েও একটু ডলাডলি বা মলতে হবে। না হলে কাপড় পবিত্র হবে না।

এটার লিংক,
https://ahlehaqmedia.com/11513/

এখন কোনটার উপর আমল করব? একটু জানাবেন। এগুলো প্রশ্ন করার কারন হলো, বেশির ভাগ সময় প্যান্ট এর নিছে অংশে নাপাকি পড়লে তা ধৌত করার সময় টেপ ছেড়ে দি। হাত দিয়ে ধৌত করতে গেলে ছিটাফোটা মুখে বা কাপড়ে লাগে যার কারনে সবকিছু পাল্টাতে হয়।

২/ হুজুর আপনারা কি ওয়াসওয়াসা রোগীকে ছাত্র হিসেবে নেন? আমি যা বুঝতে পারলাম ওয়াওয়াসা রোগ আমাকে ধ্বংস করেই ছাড়বে যদি না আমি কোন মুফতী বা উস্তাদ না পাই। আমাদের এলাকাই তেমন কোন জানা মুফতী বা আলেম নাই। আপনাাের থেকে যেহেতু ফতওয়া নিচ্ছি আপনাদের কাছে পড়তে চাই। হুজুর আমাকে একটু সাহায্য করুন।

৩/ পাক নাপাকি নিয়ে কি ওয়াসওয়াসা রোগীদের কোন শীতিলতা আছে শরীয়তে? আমার জীবন একদম সংকীর্ণ হয়ে আসছে।
জাযাকাল্লাহ খাইরান

1 Answer

0 votes
by (684,760 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
হাদীস শরীফে এসেছেঃ- 

وَحَدَّثَنَا أَبُو بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ، حَدَّثَنَا وَكِيعٌ، حَدَّثَنَا هِشَامُ بْنُ عُرْوَةَ، ح وَحَدَّثَنِي مُحَمَّدُ بْنُ حَاتِمٍ، - وَاللَّفْظُ لَهُ - حَدَّثَنَا يَحْيَى بْنُ سَعِيدٍ، عَنْ هِشَامِ بْنِ عُرْوَةَ، قَالَ حَدَّثَتْنِي فَاطِمَةُ، عَنْ أَسْمَاءَ، قَالَتْ جَاءَتِ امْرَأَةٌ إِلَى النَّبِيِّ صلى الله عليه وسلم فَقَالَتْ إِحْدَانَا يُصِيبُ ثَوْبَهَا مِنْ دَمِ الْحَيْضَةِ كَيْفَ تَصْنَعُ بِهِ قَالَ " تَحُتُّهُ ثُمَّ تَقْرُصُهُ بِالْمَاءِ ثُمَّ تَنْضَحُهُ ثُمَّ تُصَلِّي فِيهِ " .
আবূ বাকর ইবনু আবূ শাইবাহ ও মুহাম্মদ ইবনু হাতিম (রহঃ) ..... আসমা (রাযিঃ) থেকে বর্ণিত, একদিন একটি মহিলা নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কাছে এসে বলল, হে আল্লাহর রাসূল! আমাদের কারো যদি কাপড়ে হারিযের রক্ত লেগে যায় তখন সে কী করবে? তিনি বললেনঃ রক্তের জায়গাটি খুব ভালভাবে রগড়াবে, তারপর ঘষে পানি দিয়ে ভালভাবে ধুয়ে ফেলবে, তারপর ঐ কাপড় পরে সালাত আদায় করতে পারবে। (মুসলিম ৫৫২.ইসলামিক ফাউন্ডেশনঃ ৫৬৬, ইসলামিক সেন্টারঃ ৫৮২)

ফাতাওয়ায়ে শামীতে আছেঃ-

أَمَّا لَوْ غُسِلَ فِي غَدِيرٍ أَوْ صُبَّ عَلَيْهِ مَاءٌ كَثِيرٌ، أَوْ جَرَى عَلَيْهِ الْمَاءُ طَهُرَ مُطْلَقًا بِلَا شَرْطِ عَصْرٍ وَتَجْفِيفٍ وَتَكْرَارِ غَمْسٍ هُوَ الْمُخْتَارُ (الدر المختار مع رد المحتار-1/541-543، زكرريا، 1/332-333، سعيد)
সারমর্মঃ-
যদি পুকুরে ধোয়া হয়,অথবা তার উপর অনেক বেশি পানি ঢেলে দেয়া হয়,অথবা তার উপর পানি প্রবাহিত করে দেয়া হয়,সেক্ষেত্রে নিংড়ানো,শুকানো,একাধিকবার ডুবানোর শর্ত ছাড়াই মুতলাকান সেটি পাক হয়ে যাবে।
(ফাতাওয়ায়ে শামী ১/৫৪১-৫৪৩)

আরো জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত মাসয়ালার ক্ষেত্রে নিংড়ানো আবশ্যক কিনা,এই ব্যপারে আমাদের ইমামমের মাঝে মতবিরোধ রয়েছে।
তাই প্রশ্নে উল্লেখিত উভয় ফতোয়াই সহীহ।

তাই এক্ষেত্রে যেকোনো মতের উপর আমল করা যাবে।
নিংড়ানো হোক বা না নিংড়ানো হোক, উভয় ছুরতেই উক্ত কাপড় পাক হয়ে যাবে। 
,
তবে এক্ষেত্রে একবার নিংড়ানের পরামর্শ থাকবে। 

(০২)
আপনার জন্য করনীয় সম্পর্কে জানুনঃ- 

(০৩)
নাপাকির ব্যাপারে নিশ্চিত না হলে,কাহারো থেকে জানতেও না পারলে, নাপাকির কোনো গন্ধ/চিন্হ না পেলে  অযথা শুধুমাত্র সন্দেহের ভিত্তিতে কোনো কিছুকে নাপাক বলবেননা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...