ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
অধিকাংশ আলেমের মত হল,যেভাবে নবীগণ কবিরা গোনাহ থেকে মুক্ত ঠিকতেমনিভাবে সগিরা গোনাহ থেকেও মুক্ত। এটা তাফসিরবিদ, হাদিসবিদ, ফিকাহবিদেরও অভিমত। বরং সাহাবী, তাবেয়ী, তাবে-তাবেয়ী, সলফে সালেহিন ও ইমামদের কাছ থেকে যে সব বক্তব্য এসেছে সেগুলো এ অভিমতের অনুকূলে।"
নবীদের দ্বারাও কবিরা গুনাহ হয়েছে'- এই আকিদায় বিশ্বাস করলে অবশ্যই জরুরিয়াতে দ্বীনকে অস্বীকার করা হয়।যে জন্য অবশ্যই ঈমান চলে যাবে।তবে সবীদের কাছ থেকে সগিরা গোনাহ হয়েছে,এটা ইজতেহাদি মাসাঈল,সুতরাং এমন আকিদা পোষণ করলে অবশ্যই জরুরিয়াতে দ্বীনকে অস্বীকার করা হয়,যেজন্য ঈমান চলে যাবার সম্ভাবনা রয়েছে।
এ ধরণের গুনাহ হচ্ছে মূসা আলাইহিস সালাম কর্তৃক মিশরি কিবতি লোকটিকে হত্যা করা। কারণ বিনা অপরাধে লোকটিকে হত্যা করা হয়েছিল। এ হত্যা মূসা আলাইহিস সালাম ইচ্ছাকৃতভাবে করেননি। বরং ভুলক্রমে ঘটেছে। যে কারণে তিনি এতে প্ররোচিত হয়েছিলেন সেটা হচ্ছে- মজলুম লোকটিকে সাহায্য করা। কারণ মিশরি কিবতিরা বনী ইসরাঈলদেরকে দাস বানাত এবং তাদের উপর অবিচার করত।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ইবনে তাইমিয়ার এই মতামতকে জুমহুর উলামাগণ গ্রহণ করেননি।