আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in পবিত্রতা (Purity) by (36 points)
edited by
আসসালামু আলাইকুম

১ ফলমূল, শাকসবজি পচঁলে কি তা নাপাক হয়ে যায়?

২.পায়ের দাউদ হলে তা  থেকে পানি হওয়া পানি কি নাপাক?

৩.হারাম টাকা দিয়ে কুরবানি দেওয়া ব্যক্তির সাথে কুরবানি দিলে কুরবানি হবে?

৪.হালাল,হারাম মিশ্রিত টাকা দিয়ে কুরবানি দেওয়া ব্যক্তির সাথে কুরবানি দিলে কুরবানি হবে?

৫.কারো টাকার মধ্যে হালাল, হারাম মিশ্রিত থাকলে সেই টাকা দিয়ে কুরবানি দিলে কুরবানি হবে  কি?

৬. হাঁস,মুরগির ডিম নষ্ট হয়ে গেলে কি সেই ডিমের তরল অংশ কি নাপাক? শরীরে তা লাগলে কি শরীরের অংশ নাপাক হবে কি?

1 Answer

0 votes
by (682,440 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
ফলমূল, শাকসবজি পচঁলে তা নাপাক হয়ে যায়না।

(০২)
পায়ের দাউদ হলে তা  থেকে বের হওয়া পানি  নাপাক।

(০৩)
https://www.ifatwa.info/78764/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
হারাম সম্পদ ভক্ষন কারীর ইবাদত দোয়া কিছুই কবুল হয়না। সুতরাং শরীকে কুরবানীর ক্ষেত্রে কোনো শরীকের টাকা হারাম হলে কাহারো কুরবানীই জায়েজ হবেনা।
,
হাদীস শরীফে এসেছেঃ  
আবূ হুরায়রাহ (রাযিঃ) থেকে বর্ণিত।

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " أَيُّهَا النَّاسُ، إِنَّ اللهَ طَيِّبٌ لَا يَقْبَلُ إِلَّا طَيِّبًا، وَإِنَّ اللهَ أَمَرَ الْمُؤْمِنِينَ بِمَا أَمَرَ بِهِ الْمُرْسَلِينَ، فَقَالَ: {يَا أَيُّهَا الرُّسُلُ كُلُوا مِنَ الطَّيِّبَاتِ وَاعْمَلُوا صَالِحًا، إِنِّي بِمَا تَعْمَلُونَ عَلِيمٌ} [المؤمنون: ٥١] وَقَالَ: {يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا كُلُوا مِنْ طَيِّبَاتِ مَا رَزَقْنَاكُمْ} [البقرة: ١٧٢] ثُمَّ ذَكَرَ الرَّجُلَ يُطِيلُ السَّفَرَ أَشْعَثَ أَغْبَرَ، يَمُدُّ يَدَيْهِ إِلَى السَّمَاءِ، يَا رَبِّ، يَا رَبِّ، وَمَطْعَمُهُ حَرَامٌ، وَمَشْرَبُهُ حَرَامٌ، وَمَلْبَسُهُ حَرَامٌ، وَغُذِيَ بِالْحَرَامِ، فَأَنَّى يُسْتَجَابُ لِذَلِكَ؟ "

 তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ “আল্লাহ তা'আলা পবিত্র, তিনি পবিত্র ও হালাল বস্তু ছাড়া গ্রহণ করেন না। আর আল্লাহ তা'আলা তার প্রেরিত রসূলদের যে হুকুম দিয়েছেন মুমিনদেরকেও সে হুকুম দিয়েছেন। তিনি বলেছেন, “হে রসূলগণ! তোমরা পবিত্র ও হালাল জিনিস আহার কর এবং ভাল কাজ কর। আমি তোমাদের কৃতকর্ম সম্বন্ধে জ্ঞাত।" (সূরা আল মু'মিনূন ২৩ঃ ৫১)তিনি (আল্লাহ) আরো বলেছেন, “তোমরা যারা ঈমান এনেছো শোনা আমি তোমাদের যে সব পবিত্র জিনিস রিযক হিসেবে দিয়েছি তা খাও”— (সূরা আল বাকারাহ ২ঃ ১৭২)। অতঃপর তিনি এক ব্যক্তির কথা উল্লেখ করলেন, যে দূর-দূরান্ত পর্যন্ত দীর্ঘ সফর করে। ফলে সে ধুলি ধূসরিত রুক্ষ কেশধারী হয়ে পড়ে। অতঃপর সে আকাশের দিকে হাত তুলে বলে, “হে আমার প্রতিপালক! অথচ তার খাদ্য হারাম, পানীয় হারাম, পরিধেয় বস্ত্র হারাম এবং আহার্যও হারাম। কাজেই এমন ব্যক্তির দু'আ তিনি কী করে কবুল করতে পারেন?”(সহীহ মুসলিম-১০১৫)

رد المحتار: (326/6، ط: سعید)
وإن کان شریک الستۃ نصرانیا أو مریدا اللحم لم یجز عن واحد منہم لأن الإراقۃ لا تتجزأ۔
সারমর্মঃ-
যদি ছয়জন শরীকের মধ্য হতে একজন খ্রিস্টান হয় অথবা গোশত খাওয়ার নিয়ত করে,তাহলে কাহারোই কুরবানী জায়েজ হবেনা। 

رد المحتار: (99/5، ط: دار الفکر)
والحاصل أنه إن علم أرباب الأموال وجب رده عليهم، وإلا فإن علم عين الحرام لا يحل له ويتصدق به بنية صاحبه
সারমর্মঃ-
যদি জানা যায় যে তাই মূলই হারাম,সেক্ষেত্রে তাহা হালাল হবেনা। এক্ষেত্রে মালিকের ছওয়াবের নিয়তে তাহা সদকাহ করে দিতে হবে।

হারাম টাকার বিধান হল, তা প্রাথমিকভাবে মূল মালিকের কাছে ফেরত দেয়া।নতুবা সওয়াবের নিয়ত ছাড়া গরীবদের মাঝে সদকা করে দেয়া।

 من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء
 (معارف السنن، كتاب الطهارة، باب ما جاء لا تقبل صلاة بغير طهور-1/34، الفتاوى الشامية، باب البيع الفاسد، مطلب فى من ورث مالا حراما-7/301، كتاب الحظر والإباحة، فصل فى البيع-9/554، بذل المجهود، كتاب الطهارة، باب فرض الوضوء- 1/37

যদি কারো নিকট কোনো হারাম মাল থাকে,তাহলে ঐ মালকে তার মালিকের নিকট ফিরিয়ে দেওয়া সম্ভব না হলে সেটি ফকিরদেরকে সদকাহ করে দিতে হবে।
(মাআরিফুস সুন্নাহ ১/৩৪)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
হারাম টাকা দিয়ে কুরবানি দেওয়া ব্যক্তির সাথে কুরবানি দিলে শরিকদের কাহারো কুরবানিই হবেনা।


(০৪)
হালাল,হারাম মিশ্রিত টাকা দিয়ে কুরবানি দেওয়া ব্যক্তির সাথে কুরবানি দিলে কাহারো কুরবানিই হবেনা।

(০৫)
কারো টাকার মধ্যে হালাল, হারাম মিশ্রিত থাকলে সেই টাকা দিয়ে কুরবানি দিলে কুরবানি হবেনা।

(০৬)
হাঁস,মুরগির ডিম নষ্ট হয়ে গেলে সেই ডিমের তরল অংশ নাপাক নয়।
শরীরে তা লাগলে শরীরের সেই অংশ নাপাক হবেনা।

★হ্যাঁ যদি ভিতরের অংশ রক্তে পরিনত হয়ে যায়,সেক্ষেত্রে তাহা নাপাক বলে বিবেচিত হবে।
শরীরে তাহা লাগলে শরীরের সেই অংশ নাপাক বলে বিবেচিত হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (682,440 points)

كَمَا لَوْ صَلَّى حَامِلًا بَيْضَةً مَذِرَةٍ صَارَ مُحُّهَا دَمًا جَازَ لِأَنَّهُ فِي مَعْدِنِهِ، وَالشَّيْءُ مَا دَامَ فِي مَعْدِنِهِ لَا يُعْطَى لَهُ حُكْمُ النَّجَاسَةِ، بِخِلَافِ مَا لَوْ حَمَلَ قَارُورَةً مَضْمُومَةً فِيهَا بَوْلٌ فَلَا تَجُوزُ صَلَاتُهُ لِأَنَّهُ فِي غَيْرِ مَعْدِنِهِ كَمَا فِي الْبَحْرِ عَنْ الْمُحِيطِ (رد المحتار، كتاب الصلاة، باب شروط الصلاة-1/403، سعيد)


আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...