আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in কুরবানী (Slaughtering) by (5 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ
উস্তাদ, আমার স্বামী মাসে ২২ হাজার টাকার একটি চাকুরি করে, আমাদের বাসা ভাড়া ও খরচ মাসে আরও অনেক বেশি। আমরা তাই ছোট একটি ব্যবসা শুরু করি তিন মাস আগে। মানুষের কাছে নির্ধারিত সময়ের জন্যে টুকটাক কিছু ধার নেয়া আছে। আগামী মাসে বড় অংকের টাকা আসবে, সেটা থেকে ধার শোধ করবো ইনশাআল্লাহ।
বিজনেস আল্লাহর রহমতে ভালো চলতেসে। কিন্তু কোন টাকা জমা নেই। সব পুঁজিতে, গতকালও ৩০ হাজার টাকা বাকি রেখে প্রোডাক্ট আনা হয়েছে। ঘরে দেড় লাখ টাকার প্রোডাক্ট আছে কিন্তু হাতে টাকা নাই।
(১) এমতাবস্থায় আমাদের উপর কুরবানি কি ওয়াজিব হবে?
অথবা, আগামী মাসের বেতন আমার হাজব্যান্ড আজ পাবেন৷ ২২ হাজার টাকা। দুইজন কর্মীর বেতন দিয়ে ১১ হাজার থাকবে। বাকিতে আনা প্রোডাক্ট ফিরিয়ে দিয়ে কিছু টাকা আলাদা করে কুরবানি দিতে পারলে কি তা ওয়াজিব হবে? (প্রোডাক্ট আমরা না আনলে অন্য কেউ নিয়ে নিবে)

আমরা ভীষণ চিন্তিত। এমনিতে ইচ্ছে আছে ঈদের এক দিন আগ পর্যন্ত যা সেল হবে, তা থেকে টাকা আলাদা করে একটা ছাগল কিনে হলেও  কুরবানি দেয়ার নিয়ত আছে ইনশাআল্লাহ। আমরা মাসা'আলা টা জানতে চাচ্ছি৷ বা এমতাবস্থায় ব্যবসায়ীক ক্ষেত্রে কি করণীয়?

1 Answer

0 votes
by (677,280 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنْ سَمُرَةَ بْنِ جُنْدُبٍ: أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ كَانَ يَأْمُرُنَا أَنْ نُخْرِجَ الصَّدَقَةَ مِنَ الَّذِي نُعِدُّ لِلْبَيْعِ. رَوَاهُ أَبُو دَاوُد

সামুরাহ্ ইবনু জুনদুব (রাঃ)হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে ব্যবসায়ের জন্য তৈরি করা মালপত্রের যাকাত আদায়ের হুকুম দিতেন।
(আবূ দাঊদ ১৫৬২, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ৭৫৯৭।

عن الحسن فى رجل اشترى متاعا فحلت فيه الزكاة؟ فقال: يزكيه بقيمته يوم حلت (المصنف لابن أبى شيبة-6\526، رقم-10559)
সারমর্মঃ-
কোনো ব্যাক্তি ব্যবসায়ীক সামানা ক্রয় করেছে,তার উপর কি যাকাত আসবে? হাসান রহ: জবাবে বলেছেন যে সে যাকাত প্রদান করবে যাকাত প্রদানের দিনের মুল্য ধরে। 

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
উপরোক্ত হাদীসের ভিত্তিতে যেহেতু ব্যবসায়ীক পন্যের উপর যাকাত ফরজ, তাই ব্যবসায়ীক পন্যের উপর কুরবানীও ওয়াজিব।

সুতরাং প্রশ্নের বিবরন মতে ঘরে যেহেতু দেড় লাখ টাকার প্রোডাক্ট আছে,সুতরাং আপনার স্বামীর উপর কুরবানী ওয়াজিব। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (5 points)
edited by
জাযাকাল্লাহু খইরান উস্তাদ।

যাকাতের পোস্ট টিও পড়লাম। 

তাহলে বছর পার হওয়ার আগে, আমাদের সকল প্রোডাক্টের যাকাতও দিতে হবে? 

আমি কি স্টক করা প্রোডাক্টের যাকাত দিব নাকি ৫-১০ হাজার দৈনিক যা বিক্রি হয়, তার যাকাত দিব? 

নাকি মাসিক হিসাব করে, রুম ভাড়া,স্টাফ বেতন, নিজেদের বেতন এসব আলাদা করে বাকিটা থেকে যাকাত দিব? 

(১) কতদিনের যাকাত একসাথে জমিয়ে দিব? 

(২) এমনিতে আমি (সলিড বিক্রয়মূল্য- ক্রয়মূল্য) মুনাফার ৫% দান করার নিয়ত করেছি। এই দান যদি আমার মাদ্রাসায় পড়ুয়া ভাইয়ের ভর্তি খরচ বাবদ ব্যয় করি, নিয়ত অনুযায়ী  সদাকাহ আদায় হবে? আমার আব্বুর ইনকাম নেই। বড় ভাই, সংসারের খরচ বহন করতে হিমসিম খাচ্ছে। 

(৩) ব্যবসা আমরা স্বামি স্ত্রী দুজন মিলে চালাই।  তাহলে কুরবানী কি দুই নামে করতে হবে? দুজনের উপর ওয়াজিব? একটি ছাগল দিয়ে কি দুজনের যাকাত আদায় হবে? যদি না হয়, এত টাকা তো আমাদের কাছে নাই। কি করণীয়? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...