আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
81 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (32 points)
আসসালামু আলাইকুম
১.ক)প্রথম সন্তান কন্যা হলে নাকি ভালো। এ ব্যাপারে হাদিস জানতে চাই।

খ)কন্যা সন্তান কি  বরকত নিয়ে আসে?? কত টুকু সত্য?

২.ডেলিভারির সময় আমি যদি সিজার না করে নরমাল করতে চাই এবং নরমাল করতে গিয়ে মারা যাই তাহলে কি আমি শহীদ হব???আর যদি না মারা যাই তাহলে কি হব??

৩.আমি প্রেগন্যান্ট হওয়ায় গুটিসুটি হয়ে সিজদা দিতে গেলে পেটে ব্যথা পাই তাই পেট উচু করে সিজদা দেই তখন পিছন দিক টাও উঁচু করতে হয় ছেলেদের মত করে। এমতাবস্থায় কি সিজদা হবে?? ছেলেদের মত সিজদা হওয়াতে পা কোন দিকে দিব কিভাবে দিব??
৪.আমার নামাজের হিজাব টা পড়লে মাথার চুল স্পষ্ট দেখা যায় না কিন্তু মাথা টা কালো কালো দেখা যায় চুলের কারণে। এই হিজাবে নামাজ হবে?এতে কি সতর উন্মুক্ত ধরা হবে?
৫.ক)বাজারের যে টিউব মেহেদী পাওয়া যায় সেগুলো হাতে দিলে নামাজ,উযু,গোসল হবে???

খ)অনলাইনে অরগানিক মেহেদী পাওয়া যায়।মেহেদী প্রস্তুতকারী রা বলেন তাদের মেহেদী তে কোনো ক্যামিকেল নাকি নেই একদম ন্যাচারাল।এই অরগানিক মেহেদী দিলে নামাজ,উযু,গোসল হবে কিনা এই ভয়ে কিনতে পারছি না।এক্ষেত্রে করনীয় কি? তাদের কথা বিশ্বাস করে ইউজ করা যাবে কি?

৬.নরমাল ডেলিভারির জন্য আমল থাকলে দিন ইং শা আল্লহ
৭.মামার উপার্জিত অর্থ যদি ঘুষের হয় তাহলে তার বাসায় যাওয়া এবং খাওয়া যাবে??

 তিনি কিছু দিলে নেয়া যাবে??

৮.বাবা চায় আমি জব করে ভাই বোন বাবাকে আর্থিক সাহায্য করি কিন্তু আমি তার আগেই বিয়ে করে সংসার শুরু করেছি এজন্য বাবা আমার উপর ক্ষুব্ধ, রাগান্বিত। বাবা আমার সাথে তেমন যোগাযোগ করেন না।আমি জব করতে চাই না, আমার হাজবেন্ড ও জব করাতে রাজি নন।আমি কি ভুল করেছি???এতে কি আল্লাহ আমার উপর নারাজ হবেন?

1 Answer

0 votes
by (714,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
’উকবা ইবনে ’আমের (রাঃ) থেকে বর্ণিত।
حَدَّثَنَا الْحُسَيْنُ بْنُ الْحَسَنِ الْمَرْوَزِيُّ، حَدَّثَنَا ابْنُ الْمُبَارَكِ، عَنْ حَرْمَلَةَ بْنِ عِمْرَانَ، قَالَ سَمِعْتُ أَبَا عُشَّانَةَ الْمَعَافِرِيَّ، قَالَ سَمِعْتُ عُقْبَةَ بْنَ عَامِرٍ، يَقُولُ سَمِعْتُ رَسُولَ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ يَقُولُ " مَنْ كَانَ لَهُ ثَلاَثُ بَنَاتٍ فَصَبَرَ عَلَيْهِنَّ وَأَطْعَمَهُنَّ وَسَقَاهُنَّ وَكَسَاهُنَّ مِنْ جِدَتِهِ - كُنَّ لَهُ حِجَابًا مِنَ النَّارِ يَوْمَ الْقِيَامَةِ "
 তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছিঃ কারো তিনটি কন্যা সন্তান থাকলে এবং সে তাদের ব্যাপারে ধৈর্য ধারণ করলে, যথাসাধ্য তাদের পানাহার করালে ও পোশাক-আশাক দিলে, তারা কিয়ামতের দিন তার জন্য জাহান্নাম থেকে অন্তরায় হবে।
(আহমাদ ১৬৯৫০, সহীহাহ ৩৯৪। তাহকীক আলবানীঃ সহীহ)

(২)ডেলিভারির সময় আপনি যদি সিজার না করে নরমাল করতে চান এবং নরমাল করতে গিয়ে মারা যান তাহলে আপনি শহীদ হিসেবে বিবেচিত হবেন। আর যদি মারা না যান, তাহলেও নরমাল ডেলিভারির কষ্ট সহ্য করার সওয়াব পাবেন।

(৩)প্রেগন্যান্ট যেভাবে সম্ভব নামায পড়ে নিবেন।ছেলেদের মত হলেও তখন সমস্যা হবে না।যদি কোনোওভাবে সিজদা দেওয়া সম্ভব না হয়, তাহলে মাঠিতে বসে বা চেয়ারে বসে ইশারায় সিজদা দিবেন।

(৪)
وَقَدْ أَجْمَعَ الْفُقَهَاءُ عَلَى فَسَادِ صَلاَةِ مَنْ تَرَكَ ثَوْبَهُ وَهُوَ قَادِرٌ عَلَى الاِسْتِتَارِ بِهِ وَصَلَّى عُرْيَانًا. وَيُشْتَرَطُ فِي السَّاتِرِ أَنَّهُ يَمْنَعُ إِدْرَاكَ لَوْنِ الْبَشَرَةِ.
সমস্ত উলামায়ে কেরাম এ কথা উপর একমত যে, যে ব্যক্তি সামর্থ্য থাকার পরও সতরকে ঢাকবে না,বরং সে ব্যক্তি উলঙ্গ হয়ে নামায পড়বে, তার নামাযই হবে না। 
সতরের কাপড়ের জন্য শর্ত হল যে, শরীরের রংকে প্রকাশ হতে বাধা প্রদাণ করবে। (আল মমাওসুআতুল ফেকহিয়্যাহ-২৪/১৭৫)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/54218

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নে বর্ণিত কাপড় দ্বারা নামায ফাসিদ হবে না।বরং নামায আদায় হয়ে যাবে।


(৫)
(ক)বাজারের যে টিউব মেহেদী পাওয়া যায় সেগুলো হাতে দিলে নামাজ,উযু,গোসল হবে কি না?
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1024

(খ)যেহেতু অরগানিক মেহেদী প্রস্তুতকারীরা বলেন, তাদের মেহেদীতে কোনো ক্যামিক্যাল নাই, একদম ন্যাচারাল।তাই এই অরগানিক মেহেদী ব্যবহার করলে নামাজ,উযু,গোসল হবে।  তাদের কথা বিশ্বাস করে ইউজ করা যাবে। 

(৬)নরমাল ডেলিভারির জন্য নিজেকে আত্মবিশ্বাসী হতে হবে। ডাক্তারের পরামর্শ নিয়ে নরমাল ডেলিভারির জন্য প্রস্তুতি নিতে হবে। 
সর্বদা কুরআন তিলাওয়াত করুন।তাহজ্জুদ পড়ে আল্লাহর কাছে বলুন। 

(৭)মামার উপার্জিত অর্থ যদি ঘুষের হয়, তাহলে তার বাসায় যাওয়া এবং খাওয়া যাবে না। তিনি কিছু দিলে সেটাও নেয়া যাবে না।

(৮) জব না করার সিদ্ধান্ত নিয়ে আপনি ভুল করেননি। তবে মাতাপিতাকে জানিয়ে তাদেরকে সাথে নিয়েই বিয়ে করা উচিৎ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,080 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...