আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
133 views
in কুরবানী (Slaughtering) by (10 points)
আসসালামুয়ালাইকুম কেমন আছেন?

আমি কয়েকটা মাসয়ালা জানতে চাই।

নাম্বার একঃ ফকির মিসকিন যদি দানকৃত অনেক গোস্ত পায়

 তাহলে কি বিক্রি করতে পারবে?

যেটা বর্তমান সময়ে প্রচলিত আছে

তাদের থেকে ক্রয় করলে কি হারাম হবে?

নাম্বার দুইঃ কুরবানীর সাথে কি আকিকা করা যাবে?

1 Answer

0 votes
by (714,720 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ফকির মিসকিনকে যে গোশত দান করা হয়, সেই ফকির মিসকিন ঐ গোশত বিক্রি করতে পারবে। তবে ধনী কেউ বিক্রি করে নিলে , সেই টাকা তাকে সদকাহ করতে হবে। 

قربانی کا گوشت غریب شخص کو جو دیا جاتا ہے اگر وہ کسی کو بیچنا چاہے تو بیچ سکتا ہے ہاں مالدار شخص قربانی کے گوشت اور کھال وغیرہ کو فروخت نہیں کرسکتا، اگر کسی مالدار نے فروخت کردیا تو اسے صدقہ کرنا ضروری ہے. (مستفاد فتاویٰ محمودیہ: 17/ 434، کراچی).

عن أنس بن مالك رضي الله عنه، قال : أتي النبي ﷺ بلحم فقيل : تصدق على بريرة. قال : “هو لها صدقةولنا هدية “. (صحيح البخاري: الْهِبَةُ وَفَضْلُهَا وَالتَّحْرِيضُ عَلَيْهَا/ قَبُول الْهَدِيَّة، الرقم: 2577).
ولا يحل بيع جلدها وشحمها ولحمها وأطرافها ورأسها وصوفها وشعرها ووبرها ولبنها الذي يحلبه منها بعد ذبحها بشيء لا يمكن الانتفاع به إلا باستهلاك عينه من الدراهم والدنانير والمأكولات والمشروبات، ولا أن يعطي أجر الجزار والذابح منها؛ لما روي عن رسول الله ﷺ أنه قال:  «من باع  جلد أضحيته فلا أضحية له». (بدائع الصنائع: 5/ 81).
وللغني أن يشتري الصدقة الواجبة من الفقير ويأكلها، وكذا لو وهبها له علم أن تبدل الملك كتبدل العين. (البحر الرائق: 2/ 264).



(২)
কুরবানির সাথে আকিকা করা জায়েয।তবে উত্তম হল, পৃথকভাবে কুরবানি করা এবং পৃথকভাবে আকিকা করা। সুতরাং আপনারা পৃথকভাবে কুরবানি করবেন।এবং পৃথকভাবে আকিকা করে নিবেন।হ্যা, একত্রে একই পশুতে কুরবানি ও আকিকার নিয়ত করলে উভয়টাই আদায় হবে।

لا يشارك المضحي فيما يحتمل الشركة من لا يريد القربة رأسا، فإن شارك لم يجز عن الأضحية، وكذا هذا في سائر القرب إذا شارك المتقرب من لا يريد القربة لم تجز عن القربة، ولو أرادوا القربة - الأضحية أو غيرها من القرب - أجزأهم سواء كانت القربة واجبة أو تطوعا أو وجب على البعض دون البعض، وسواء اتفقت جهات القربة أو اختلفت بأن أراد بعضهم الأضحية وبعضهم جزاء الصيد وبعضهم هدي الإحصار وبعضهم كفارة عن شيء أصابه في إحرامه وبعضهم هدي التطوع وبعضهم دم المتعة أو القران وهذا قول أصحابنا الثلاثة رحمهم الله تعالى، وكذلك إن أراد بعضهم العقيقة عن ولد ولد له من قبل، كذا ذكر محمد - رحمه الله تعالى - في نوادر الضحايا، ولم يذكر ما إذا أراد أحدهم الوليمة وهي ضيافة التزويج وينبغي أن يجوز، وروي عن أبي حنيفة - رحمه الله تعالى - أنه كره الاشتراك عند اختلاف الجهة، وروي عنه أنه قال: لو كان هذا من نوع واحد لكان أحب إلي، وهكذا قال أبو يوسف - رحمه الله تعالى -

(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩০৪)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
হযরত আমরা তো জানি কুরবানীর গোশত বিক্রি করা হারাম তাহলে সে কিভাবে এটা তার জন্য জায়েজ হচ্ছে 
by (714,720 points)
সংযোজন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 38 views
0 votes
1 answer 67 views
...