আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
185 views
in সালাত(Prayer) by (29 points)
closed by
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লহি ওয়া বারকাতুহ!
আমাদের দেখানে সলাতের নিষিদ্ধ সময় ৫:০৩ এ
আমি নামাজ শেষ করার পর দেখি নিষিদ্ধ সময় সেকেন্ড অতিক্রম করেছে অর্থাৎ ৫:০৩:৩০ সেকেন্ড , আমার মনে হয় এর ভিতরে আমি তাশাহুদ পড়ে ফেলেছি আলহামদুলিল্লাহ, এখন সলাত আবার পড়তে হবে? আমি একটি ফাতওয়ায় দেখেছিলাম তাশাহুদ পরিমাণ বৈঠক করলে সলাত আদায় হয়ে যাবে, এখন আমার সলাত কি হয়েছে?
closed
by (31 points)
উস্তাদ, আমি আজ ৫:১০ এর দিকে সালাত শুরু করি এবং ৫:১৪ তে শেষ হয়। ৫:১০-৫:১২ সূর্যোদয়ের সময় ছিলো (১৯ জুন,২০২৩)। আমার কি সালাত দোহরাতে হবে?
by (678,880 points)
আপনার সালাত দোহরাতে হবে।
by (29 points)
আসসালামু আলাইকুম,
উস্তায, আমার পরিবারের একজন হারাম রিলেশান করে, কিন্তু সে তার আম্মুর ফোনের লক জানে না , আমি জানি বিধায় আমাকে খুলে দিতে বলে, এক্ষেত্রে আমি তার আম্মু অনুমতি নিয়ে লক খুলি, এখন আমার কি গুনাহ হবে? লক খুলে না দিলে সে একটু সমস্যা করে, তাই এক রকম বাধ্য হয়েই খুলে দিতে হয়, আফওয়ান এইভাবে প্রশ্ন করার জন্য
by (678,880 points)
এক্ষেত্রে গুনাহের কাজে সহযোগিতার দরুন আপনারও গুনাহ হবে।

1 Answer

0 votes
by (678,880 points)
selected by
 
Best answer
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


শরীয়তের বিধান হলো, ফজর নামাজের ভিতর যদি সালাম ফিরানোর পূর্বে সূর্য উদিত হয়,তাহলে সেই নামাজ বাতিল হয়ে যাবে। পরবর্তীতে সেটির কাজা আবশ্যক হবে।
(কিতাবুন নাওয়াজেল ৩/১৩১)

হাদীস শরীফে এসেছেঃ- 
উকবা বিন আমের জুহানী রাযি. বলেন,

ثَلاثُ سَاعَاتٍ كَانَ رَسُولُ اللَّهِ ﷺ يَنْهَانَا أَنْ نُصَلِّيَ فِيهِنَّ أَوْ أَنْ نَقْبُرَ فِيهِنَّ مَوْتَانَا : حِينَ تَطْلُعُ الشَّمْسُ بَازِغَةً حَتَّى تَرْتَفِعَ وَحِينَ يَقُومُ قَائِمُ الظَّهِيرَةِ حَتَّى تَمِيلَ الشَّمْسُ وَحِينَ تَضَيَّفُ الشَّمْسُ لِلْغُرُوبِ حَتَّى تَغْرُبَ

তিনটি সময়ে রাসুল ﷺ আমাদেরকে নামাজ পড়তে এবং মৃতের দাফন করতে নিষেধ করতেন। সূর্য উদয়ের সময়; যতোক্ষণ না তা পুরোপুরি উঁচু হয়ে যায়। সূর্য মধ্যাকাশে অবস্থানের সময় থেকে নিয়ে তা পশ্চিমাকাশে ঢলে পড়া পর্যন্ত। যখন সূর্য অস্ত যায়। (সহীহ মুসলিম ১৩৭৩)

قولہ: بخلاف الفجر أي فإنہ لا یؤدي فجر یومہ وقت الطلوع لأن وقت الفجر کلہا کامل فوجبت کاملۃ فتبطل بطرو الطلوع الذي ہو وقت الفساد۔ (شامي ۱؍۳۷۳ کراچی، شامي، کتاب الصلاۃ ۲؍۳۳ زکریا، البحر الرائق ۱؍۲۵۱، بدائع الصنائع ۱؍۳۲۷ کراچی)
সারমর্মঃ-
ফজর এর (আসরের) বিপরীত,কেননা সেদিনের ফজর সূর্য উদিত হওয়ার সময় আদায় করা যায়না। কেননা ফজরের ওয়াক্ত পুরাটাই কামিল,তাই পূর্ণাঙ্গ ভাবেই সেটি আদায় আবশ্যক। সুতরাং নামাযের মাঝে সূর্য উদিত হওয়ার দ্বারা নামাজ বাতিল হয়ে যাবে।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নের বিবরন মতে আপনার নামাজ আদায় হয়নি।
পুনরায় ফজরের ফরজ নামাজ আদায় করতে হবে।

আরো জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 111 views
0 votes
1 answer 185 views
...