আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
91 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ

১. খালয়াতে সহীহাহ তথা স্ত্রীর লজ্জা স্থানে চুম্বন, স্তনে চুম্বন স্ত্রীর উপরে শায়িত অবস্থায় স্বামীর নিজের পায়জামায় বীর্যপাত হইছে। কিন্তু কোনোক্রমেই সহবাস হয়নি, এবং কি তাদের যৌনাঙ্গ স্পর্শ হয়নি।  এমন স্ত্রীকে তিন তালাক দেওয়া হইছে। তাহলে তো তিন তালাক হয় গেছে। আপনাদের কাছে প্রশ্ন করছিলাম  উক্ত মহিলাকে কি ইদ্দত পালন করতে হবে, আপনারা জবাব দিছিলেন সহবাস না করলে ইদ্দত পালন করতে হবে না।
২. পরে উক্ত মহিলা ইদ্দত পালন না করে বিয়ে করে, সেই স্বামী হাত দিয়ে স্ত্রীর যৌনাঙ্গ স্পর্শ করে, স্থন স্পর্শ করে, ঠোটে গালে চুম্বন করে অর্থাৎ ২য় স্বামীর সাথে  খালয়াতে সহীহাহ হয়। মহিলাটির প্রথম স্বামীর মত ২য় স্বামীও সহবাস করে নি, সেও একসাথে তিন তালাক দেয়। তাহলে তো এই মহিলাটি এবারো তালাক হইছে।

হুজুরে কাছে প্রশ্ন  এই মহিলা তার প্রথম স্বামীকে আবার বিয়ে করতে পারবে কিনা, যেহেতু প্রথম স্বামীর সাথেও সহবাস হয় নি। এবং ২য় স্বামীর সাথেও সহবাস হয় নি।

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/77753 নং ফাতাওয়ায় আপনি এই প্রশ্নটি করেছিলেন।সেখানের জবাবটা আবার পড়ে নিবেন।

وَاعْلَمْ أَنَّ أَصْحَابَنَا - رَحِمَهُمُ اللَّهُ - أَقَامُوا الْخَلْوَةَ الصَّحِيحَةَ مَقَامَ الْوَطْءِ فِي حَقِّ بَعْضِ الْأَحْكَامِ دُونَ الْبَعْضِ فَأَقَامُوهَا فِي حَقِّ تَأَكُّدِ الْمَهْرِ وَثُبُوتِ النَّسَبِ وَالْعِدَّةِ وَالنَّفَقَةِ وَالسُّكْنَى فِي هَذِهِ الْعِدَّةِ وَنِكَاحِ أُخْتِهَا وَأَرْبَعٍ سِوَاهَا وَحُرْمَةِ نِكَاحِ الْأَمَةِ عَلَى قِيَاسِ قَوْلِ أَبِي حَنِيفَةَ وَمُرَاعَاةِ وَقْتِ الطَّلَاقِ فِي حَقِّهَا وَلَمْ يُقِيمُوهَا مَقَامَ الْوَطْءِ فِي حَقِّ الْإِحْصَانِ وَحُرْمَةِ الْبَنَاتِ وَحِلِّهَا لِلْأَوَّلِ وَالرَّجْعَةِ وَالْمِيرَاثِ، وَأَمَّا فِي حَقِّ وُقُوعِ طَلَاقٍ آخَرَ فَفِيهِ رِوَايَتَانِ وَالْأَقْرَبُ أَنْ يَقَعَ.
«تبيين الحقائق شرح كنز الدقائق وحاشية الشلبي» (2/ 144)
জেনে রাখা ভালো যে, হানাফি ফকিহগণ খালওয়াতে সহিহাকে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত গণ্য করেন, তবে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না।হানাফি ফকিহগণ মহর, সন্তানের নসব, ইদ্দত এবং ভরণপোষন, উক্ত স্ত্রীর বোনকে বিয়ে করা, এবং এ স্ত্রী ব্যতীত আরো চারটি বিয়ে করা বা বাদি বিয়ে করা এর ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন। তবে সিফাতে এহসান সাব্যস্ত হওয়া , উক্ত স্ত্রীর মেয়ে হারাম হওয়া, এবং ঐ স্ত্রী তার পূর্বে তিন তালাক প্রদানকারী স্বামীর জন্য হালাল হওয়া, এবং রাজআত, ও মিরাছের ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/16465


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এই মহিলা তার প্রথম স্বামীকে আবার বিয়ে করতে পারবে না। কেননা প্রথম স্বামীর জন্য হালাল হওয়ার শর্ত হল, দ্বিতীয় স্বামীর সাথে সহবাস হওয়া।যেহেতু দ্বিতীয় স্বামীর সাথে সহবাস হয়নি, তাই প্রথম স্বামীর জন্য ঐ মহিলা হালাল হবে না। তাছাড়া প্রথম স্বামীর সাথে যেহেতু খালওয়াতে সহীহা হয়েছে, তাই ইদ্দত পালন করতে হবে।কেননা শরীয়ত খালওয়াতে সহীহাকে অধিকাংশ স্থানে সহবাসের সমকক্ষ মনে করে। তবে সর্বক্ষেত্রে নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (721,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...