আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
edited by
আসসালামু আলাইকুম।
আস সুন্নাহ ফাউন্ডেশন থেকে অনুপ্রাণিত হয়ে আমরা বন্ধুরা মিলে একটা ফাউন্ডেশন বানিয়েছিলাম ১.৫ বছর আগে।। এখানের সদস্যরা সবাই মাসিক ১০০ টাকা করে দেয় আর সেই টাকা ফান্ডে জমা হয়। সেই টাকা দিয়ে গরিব ও অসুস্থ ব্যক্তিদের সাহায্য করা,,,মসজিদ ভিত্তিক কুরআন শিক্ষা ফ্রি কোর্স,,,মানুষের কর্মসংস্থানের ব্যাবস্থা করে দেওয়া,,কুইজ প্রতিযোগিতার মাধ্যমে দ্বীনহীন মুসলিমদের দ্বীনের দাওয়াত দেওয়া,, বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের আর্থিক সাহায্য করা ইত্যাদি কাজ আমরা করে থাকি আল্লাহর সন্তুষ্টি আর সওয়াব পাওয়ার উদ্দেশ্যে।। আমরা এলাকার বড় আলেম,,মাওলানা দের পরামর্শ নিয়ে এই প্রজেক্ট গুলো করে থাকি।। এই ফাউন্ডেশনের কোনো কার্যালয় বা অফিস নাই,,আলাদা কোনো লাইসেন্সও নাই।।শুধু মাসিক টাকা কালেক্ট করে কাজ করা হয় এই যা। এতোদিন কোনো সমস্যা হয়নি এগুলো নিয়ে,,,কিন্তু আমার আম্মু আব্বু এখন মনে করে আমরা নাকি সবাই জ*গি সংগঠনের সাথে যুক্ত,,জ*গি দের পড়ামর্শে নাকি আমরা চলি,,,ইসলামের সামান্য জ্ঞান নাই তাদের,,ইসলামিক বই কিনলেও তারা ভাবে এই ফাউন্ডেশন থেকে বই দিছে জ*গি বানানোর জন্য,,শুরু থেকে আমি আছি ফাউন্ডেশনের সাথে যুক্ত তাই আমি জানি এই ফাউন্ডেশনে কোনো প্রকার জ*গি বাদের নামগন্ধও নাই।। আমি নিজ টাকায় লাইব্রেরি থেকে যত ইসলামিক বই কিনেছি(সব নামকরা বই যেমন আল্লামা তাকী উসমানির আত্নশুদ্ধি ও তাসাউফসহ অন্যান্য বই যেগুলায় জ*গিবাদের ছিটেফোটাও নাই) সেগুলো সব তারা আমার রুম থেকে গায়েব করে দিছে,,এমন কি আর রাহিকূল মাখতূম,,,শায়খ আহমাদুল্লাহর সকাল সন্ধ্যার যিকিরের বইও রাখে নাই।।
তারা আমাদের এই ফাউন্ডেশনের নামে কোর্টে লিগ্যাল নোটিশ পাঠাবে বলছে এবং কাজ শুরুও করে দিছে,,,এছাড়াও আবু ত্বহা মুহাম্মাদ আদনান ভাই এর টিম আদনান নামের যেই গ্রুপটা আছে যারা মানুষের পাঠানো টাকা দিয়ে গরিবদের সাহায্য করে তাদের নামেও লিগ্যাল নোটিশ পাঠাবে।  আব্বু আম্মু নামাজ পড়ে ঠিকই কিন্তু এতোটা ইসলাম বিদ্বেষী আচরন করতেছে যা বলার বাইরে,, পুরাটাই তাদের ইসলাম নিয়ে অজ্ঞতার প্রতিফলন।। বুঝাইতেও পারতেছি না,,জোর করে আমার দাড়িও কাটতে হইছে গতকাল,,খুবি কষ্টে আছি।। কি করব বুঝতেছি না।। একটু পরামর্শ দিয়ে সাহায্য করুন। জাযাকাল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (707,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে ইরশাদ করেন-
{ ﻳَﺎﺃَﻳُّﻬَﺎ ﺍﻟﺮَّﺳُﻮﻝُ ﺑَﻠِّﻎْ ﻣَﺂ ﺃُﻧﺰِﻝَ ﺇِﻟَﻴْﻚَ ﻣِﻦ ﺭَّﺑِّﻚَ ﻭَﺇِﻥ ﻟَّﻢْ ﺗَﻔْﻌَﻞْ ﻓَﻤَﺎ ﺑَﻠَّﻐْﺖَ ﺭِﺳَﺎﻟَﺘَﻪُ [ ﺍﻟﻤﺎﺋﺪﺓ 67: ]
হে রাসূল! আপনার প্রতিপালকের পক্ষ থেকে আপনার উপর যা অবতীর্ণ হয়েছে তা আপনি প্রচার করুন। যদি আপনি তা না করেন তাহলে আপনি আল্লাহর বার্তা প্রচার করলেন না। (সূরা মায়েদা : ৬৭)


আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা আরোও বলেন:
ﺍﺩْﻉُ ﺇِﻟِﻰ ﺳَﺒِﻴﻞِ ﺭَﺑِّﻚَ ﺑِﺎﻟْﺤِﻜْﻤَﺔِ ﻭَﺍﻟْﻤَﻮْﻋِﻈَﺔِ ﺍﻟْﺤَﺴَﻨَﺔِ ﻭَﺟَﺎﺩِﻟْﻬُﻢ ﺑِﺎﻟَّﺘِﻲ ﻫِﻲَ ﺃَﺣْﺴَﻦُ ( ﺍﻟﻨﺤﻞ : ١٢٥ (
আপনি আপনার প্রতিপালকের দিকে আহবান করুন হিকমত বা প্রজ্ঞা দ্বারা এবং সুন্দর ওয়াজ-উপদেশ দ্বারা এবং তাদের সাথে উৎকৃষ্টতর পদ্ধতিতে আলোচনা-বিতর্ক করুন। (সূরা নাহল: ১২৫)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি আপনার মা বাবাকে হেকমতের সাথে বুঝানোর চেষ্টা করুন, তাদের জন্য দু'আ করুন।তাদের সাথে উচ্ছাবাক্য না করে বরং নম্রভাবে তাদেরকে বুঝানোর চেষ্টা করুন।পাশাপাশি দ্বীনের কাজকেও অভ্যাহত রাখুন।প্রয়োজনে তাদের অগোচরে আপাতত করুন।এবং এটা যে জঙ্গি কাজ নয়, সেটা বুঝানোর আপ্রাণ চেষ্টা করুন। আল্লাহ আপনার মা বাবা বুঝার তাওফিক দান করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (707,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...