আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
130 views
in ওয়াসওয়াসা by (9 points)
আসসালামু আলাইকুম হুজুর,

অতীতে আমি একবার প্রচন্ড বিপদে পড়ে বাসায় এসে একা রুমের ভিতর কেউ ছিলো না তখন অনেক রাগে আমার প্রিও আল্লাহর উপর অভিমান করে হয়তো নিজের অজান্তে কিছু একটা বলছিলাম।কিন্তু কি শব্দ বলেছিলাম আমার সঠিক মনে নাই যে আমার প্রিও আল্লাহকে কি বলেছিলাম।

কারন অনেক আগের স্মৃতিতে মনে নাই আমি সঠিক কি বলেছিলাম। আমার এটাও সঠিক মনে নাই আমি কি ফিসফিস আওয়াজ করে,  না নিজ কানে শোনার মতো শব্দ করে আল্লাহকে কোন গালমন্দ বলেছিলাম নাকি অন্য কিছু মনে মনে বলেছিলাম সঠিক মনে নাই। আমি আগে বিপদে পড়লে আল্লাহর সাথে বিড়বিড় করে একা একা সব কিছু আল্লাহকে জানাতাম
এতগুলা দিন পর আমার মনের ভিতর সন্দেহ আর ওয়াসওয়াসা হচ্ছে যে আমি হয়তো প্রিও আল্লাহকে ভুলবশত অজান্তে শব্দ করে গালি দিয়েছিলাম নাকি মনে মনে ফিসফিস করে বলেছিলাম। এ নিয়ে আমার সন্দেহ আর ওয়াসওয়াসা হচ্ছে।।

শয়তান কতক্ষণ আমাকে ভাবায় যে হয়তো আমি ভুলবশত অজান্তে গালি দিয়েছিলাম।আবার মন বলে হয়তো গালিই দিয়েছিলাম শব্দ করে আবার মনে হয়,হয়তো ফিসফিস আওয়াজ করে বলেছিলাম।। প্রচন্ড সন্দেহ আর ওয়াসওয়াসা এর মধ্যে আছি যে আমার প্রিও আল্লাহ কে সঠিক কি বলেছিলাম।

প্রশ্ন :
এখন এতগুলা দিন পর আমার কিছুই সঠিক মনে নাই যে, আমি কখন, কোনদিন ,কিভাবে আমি আল্লাহকে রাগ করে একা একা রুমের ভিতর আল্লাহকে সঠিক কি বলেছিলাম। আমি কি শব্দ উচ্চারন করে গালি দিয়েছিলাম,নাকি মনের ভিতর ফিসফিস আওয়াজ করে দিয়েছিলাম...

অতীতে যদি আমার প্রিও আল্লাহকে ভুলবশত নিজের অজান্তে রাগ করে গালি দিয়েও থাকি,,,কিন্তু কি বলে কোনভাবে কি শব্দ উচ্চারন করে গালি দিয়েছিলাম, মনে মনে বলেছিলাম না উচ্চারণ করে, আমার সঠিক মনে নাই, এখন সেই সঠিক শব্দ বা কথা যদি মনে না করতে পারি এই সন্দেহ আর ওয়াসওয়াসার জন্য আমার কি ইমানের সমস্যা হবে??? বিয়ে রিনিউ করতে হবে???

যদি আমি আল্লাহকে অতীতে কখন, কোনদিন,কোনসময়, কিভাবে রাগ করে কি শব্দ বলেছিলাম সঠিক মনে না করতে পারি,,,এই সন্দেহ আর ওয়াসওয়াসা এর জন্য কি আমার ইমানের সমস্যা হবে????
বিয়ে রিনিউ করতে হবে???

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


কুরআনের কোনো আয়াত,মহান আল্লাহর নাম,রাসুলুল্লাহ সাঃ, হাদীস, ও শরীয়তের কোনো জরুরি বিধান নিয়ে হাসি ঠাট্রা,গালি গালাজ করলে ঈমান চলে যায়।
  
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

 قُلْ أَبِاللهِ وَآيَاتِهِ وَرَسُوْلِهِ كُنْتُمْ تَسْتَهْزِئُوْنَ، لاَ تَعْتَذِرُوْا قَدْ كَفَرْتُمْ بَعْدَ إِيْمَانِكُمْ 

‘আপনি বলুন, তোমরা কি আল্লাহর সাথে তাঁর হুকুম-আহকামের সাথে এবং তাঁর রাসূলের সাথে ঠাট্টা করছিলে? ছলনা কর না, ঈমান আনার পর তোমরা যে কাফির হয়ে গেছ’ (তওবা ৬৫-৬৬)। 

 فَنَذَرُ الَّذِيْنَ لاَ يَرْجُوْنَ لِقَاءَنَا فِيْ طُغْيَانِهِمْ يَعْمَهُوْنَ 

‘সুতরাং যারা আমার সাথে সাক্ষাতের আশা রাখে না, আমি তাদেরকে তাদের দুষ্টামীতে ব্যতিব্যস্ত করে রাখি’ (ইউনুস ১১)। 

এ ধরনের লোকদের সাথে উঠাবসা, চলাফেরা ত্যাগ করতে হবে, যতক্ষণ পর্যন্ত তারা উক্ত আচরণ পরিত্যাগ না করে। 

وَقَدْ نَزَّلَ عَلَيْكُمْ فِي الْكِتَابِ أَنْ إِذَا سَمِعْتُمْ آيَاتِ اللهِ يُكْفَرُ بِهَا وَيُسْتَهْزَأُ بِهَا فَلاَ تَقْعُدُوْا مَعَهُمْ حَتَّى يَخُوْضُوْا فِيْ حَدِيْثٍ غَيْرِهِ إِنَّكُمْ إِذًا مِثْلُهُمْ إِنَّ اللهَ جَامِعُ الْمُنَافِقِيْنَ وَالْكَافِرِيْنَ فِيْ جَهَنَّمَ جَمِيْعًا-
‘আর কুরআনের মাধ্যমে তোমাদের প্রতি এই হুকুম জারী করে দিয়েছেন যে, যখন আল্লাহর আয়াত সমূহের প্রতি অস্বীকৃতি জ্ঞাপন ও বিদ্রূপ করতে শুনবে, তখন তোমরা তাদের সাথে বসবে না, যতক্ষণ না তারা প্রসঙ্গ পরিবর্তন করে। অন্যথা তোমরাও তাদেরই মত হয়ে যাবে। আল্লাহ মুনাফিক ও কাফিরদেরকে জাহান্নামে একই জায়গায় সমবেত করবেন’ (নিসা ১৪০)। 

আরো জানুনঃ- 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যেহেতু সন্দেহের মধ্যে রয়েছেন, গালি দিয়েছেন কিনা নিশ্চিত নন,তাই এক্ষেত্রে আপনার ঈমান চলে যাবেনা। 
বিবাহ রিনিউ করতে হবেনা।

হ্যাঁ যদি আপনি গালি দেয়ার ব্যাপারে নিশ্চিত হোন,তবে কোন বাক্যে গালি দিয়েছিলেন,সেই সম্পর্কে সন্দেহের মধ্যে থাকেন,সেক্ষেত্রে আপনি পুনরায় ঈমান আনবেন,বিবাহ রিনিউ করে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (9 points)
হুজুর আমার এখানে দুইটা সন্দেহ হচ্ছে, আসলে অতিতের কাহিনি তো সঠিক মনে নাই....

প্রথম সন্দেহ হচ্ছে, আমি রাগ করে গালি বাদে অন্য কোন শব্দ বলেছিলাম হয়তো যেমন "তোর কি দয়ামায়া নাই"  হয়তো এরকম শব্দ টাইপ হবে। তাও নিশ্চিত না। মনের ভিতর ৫০/৫০ চিন্তা আর সন্দেহ

দ্বিতীয় সন্দেহ হচ্ছে : আমি সবসময় মনে মনে কথা বলি, এখানে মনে মনে বলেছিলাম না শব্দ করে এটাও নিশ্চিত না। আর মনে মনে বললে তো কিছু হয় না। এখানেও আমার ৫০/৫০ চিন্তা আর সন্দেহ।

এখন এই দুই রকমের সন্দেহ এর জন্য আমার ইমানের সমস্যা হবে?
by (682,440 points)
এখন এই দুই রকমের সন্দেহ এর জন্য আপনার ঈমানের কোনো সমস্যা হবেনা।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 73 views
0 votes
1 answer 92 views
...