আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in সালাত(Prayer) by (34 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ
১.আমি নামাজে মনোযোগ দেওয়ার অনেক চেষ্টা করি। কিন্তু তারপরেও অন্যমনস্ক হয়ে যায়। আর অন্যমনস্ক হয়ে যাওয়ার জন্য আমি প্রায়ই রাকাত রুকু সেজদা ভুলে যাই। আমার একদিকে প্রবল ধারণা থাকে। কিন্তু অন্য মনস্ক থাকার কারণে এরকম ভুল হয়। এখন আমি যদি সাহু সিজদা না দিয়ে প্রবল ধারণের উপরে এমন করি তাহলে কি হবে??
আবার অনেক সময় নামাজ পড়তে গিয়ে শুধু ঘুম ঘুম আসে।বিশেষ করে ফজরের সময় আর  এশার সময়। তখন মনে রাখতে  রাখতে পারি না কত রাকাত আর কত সিজদাই আছি। বারবার ভুলে যায়। তখন যদি সাহু সিজদা  না দিয়ে প্রবল  ধারণের উপর আমল করি। তাহলে কি নামাজ  হবে?
এছাড়া অন্যান্য সাধারণ ক্ষেত্রে নামাজে যদি ভুলে যায় তাহলে কি প্রবল ধারণার উপর আমল করে  সাহু সিজদা না দিই তাহলে সালাত হবে??
আপনাদের এইখানে এ প্রশ্নটা আগেও করেছি। আপনারা বলেছেন প্রবল ধারণার উপর আমল করলে সাহু সিজদা লাগবেনা। কিন্তু একজন শায়েখ বলল সাহু সিজদা ছাড়া নামাজ হবে না। আবার ইউটিউবে শায়খ আহমাদুল্লাহর  রাকাত  সংখ্যা নিয়ে যে ভিডিওটা আছে ওইটা দেখলাম ভালো করে। ওইটা দেখে মনে হল যেন উনি বলছেন প্রবল ধারণ করার পর আমল করে শেষে  সাহু সিজদাদিতে। ভিডিওটা দেখে আমার বুঝতে ভুল হতে পারে। দয়া করে একটু বুঝিয়ে দেবেন। আসলে আমার কি করনীয়??
২.আমি বিকালে একটু ভাত খেয়েছিলাম। এরপর সন্ধ্যায় আমার আম্মু আমাকে আরো ভাত খেতে  বলল। তখন আমি বললাম অল্প দিতে। আমি বললাম অল্প খাবি কেন? তখন আমি আবার ভুল করে বলে ফেলেছি একটু আগে যে খেলাম। মূলত আমি ওই জন্য অল্প খেতে চাইনি। অল্প  চেয়েছিলাম কারণ বেশি খাওয়া সুন্নাহ বিরোধী। এখন এই ধরনের কথা বললে কি মিথ্যা বলা?

৩.আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।
৩.ইউটিউবে মহিলা ক্বারী বা ক্বারীয়ার কুরআন তিলাওয়াতের রেকোর্ডিং থাকে, এখান থেকে শুনলে কি গুনাহের কাজে সহযোগিতা করা হবে?
আর মহিলা ডাক্তার বা মহিলা রাধুনী তাদের ভিডিও কি দেখা যাবে জানা বা শেখার জন্য? তাদের এই ইনকাম যদি হারাম হয় তাহলে এখান থেকে জানা বা শোনাতে কি হারাম কাজে সহযোগিতা করা হবে?

জাযাকাল্লাহ খইর

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
নামাযে রা'কাত বা সেজদা সংখ্যা নিয়ে সন্দেহ হলে,যে ঐ ব্যক্তির কি এটা প্রথম হয়েছে না মাঝেমধ্যে এমন হয়।যদি প্রথমবার বা কদাচিৎ হয়ে তাহলে উনি আবার প্রথম থেকে শুরু করে নতুনভাবে পড়ে নিবেন।কিন্তু যদি কারো প্রায় এরকম সন্দেহ হয়,তাহলে উনার বিধান হলো,
"وإن كثر الشك" تحرى و "عمل" أي أخذ "بغالب ظنه" لقوله صلى الله عليه وسلم: "إذا شك أحدكم فليتحر الصواب فليتم عليه" وحمل على ما إذا كثر الشك للرواية السابقة "فإن لم يغلب له ظن أخذ بالأقل" لقوله صلى الله عليه وسلم: "إذا سها أحدكم في صلاته فلم يدر واحدة صلى أو اثنتين فليبن على واحدة فإن لم يدر اثنتين صلى أو ثلاثا فليبن على اثنتين فإن لم يدر ثلاثا صلى أو أربعا فليبن على ثلاث ويسجد سجدتين قبل أن يسلم"
যদি কারো নামাযে সংখ্যা নিয়ে প্রায় সন্দেহ হয়,তাহলে উনি তাহাররি(সঠিক বিষয়ে পৌছার জন্য চিন্তাভাবনা করা) করে গালিবে যান্ন(প্রবল ধারণা) এর উপর আ'মল করবেন।কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন,যদি কেউ নামাযে সংখ্যা নিয়ে সন্দেহ করে,তাহলে সে যেন সঠিক বিষয়ে পৌছার চেষ্টা করে সে হিসেবে নামাযকে সম্পন্ন করে।তবে যদি চিন্তাভাবনার পরও কোনো সংখ্যার দিকে মনে প্রবল ধারণা না জন্মে, তাহলে সে যেন,কম সংখ্যাকে ধরে নিয়ে সেই হিসেবে নামাযকে সম্পন্ন করে।কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন,যদি কেউ নামাযে সন্দেহ করে,এক রা'কাত পড়েছে না দুই রা'কাত পড়েছে? তাহলে সে যেন এক রা'কাত ধরে নিয়ে সেই হিসেবে নামাযকে সম্পন্ন করে।এভাবে দুই/তিন বা তিন/চার নিয়ে সন্দেহ হলে কম সংখ্যাকে ধরে নিয়ে সে নামাযকে সম্পন্ন করবে।এবং শেষে যেন সে সেজদায়ে সাহু দেয়।(মারাকিল ফালাহ-১/৪৭৭) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1797

প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি প্রবল ধারণার উপর আ'মল করবেন।

(২)
ইউটিউবে মহিলা ক্বারীয়ার যে কুরআন তিলাওয়াত পাওয়া যায়, সেগুলো শ্রবণ করা জায়েয হবে না।কেননা নারীকন্ঠ অনেক ফিতনার জন্ম দিতে পারে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1058

তাছাড়া মহিলা ডাক্তার বা মহিলা রাধুনীদের ভিডিও দেখা যাবে না। তাদের এই ইনকাম হারাম, তাই এখান থেকে জানা বা শোনাতে হারাম কাজে সহযোগিতা করা হিসেবেই বিবেচিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 78 views
0 votes
1 answer 122 views
...