হাদীস শরীফে এসেছেঃ-
عَنْ عَائِشَةَ، قَالَتْ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ ثَابَرَ عَلَى ثِنْتَيْ عَشْرَةَ رَكْعَةً مِنَ السُّنَّةِ، بُنِيَ لَهُ بَيْتٌ فِي الْجَنَّةِ، أَرْبَعٍ قَبْلَ الظُّهْرِ، وَرَكْعَتَيْنِ بَعْدَ الظُّهْرِ، وَرَكْعَتَيْنِ بَعْدَ الْمَغْرِبِ، وَرَكْعَتَيْنِ بَعْدَ الْعِشَاءِ، وَرَكْعَتَيْنِ قَبْلَ الْفَجْرِ»
আয়িশাহ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি নিয়মিত বারো রাকআত সুন্নাত সালাত (নামায/নামাজ) পড়বে, তার জন্য জান্নাতে একটি প্রাসা’দ নির্মাণ করা হবে। যোহরের (ফরজের) আগে চার রাকআত ও (ফরজের) পরে দু রাকআত, মাগরিবের (ফরজের) পরে দু রাকআত, এশার (ফরজের) পরে দু রাকআত এবং ফজরের (ফরযের) পূর্বে দু রাকআত। [সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-১১৪০, সুনানে আবু দাউদ, হাদীস নং-১২৫১, সুনানে তিরমিজী, হাদীস নং-৪১৪, সহীহ মুসলিম, হাদীস নং-৭৩০]
عَنْ أُمِّ حَبِيبَةَ بِنْتِ أَبِي سُفْيَانَ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، قَالَ: «مَنْ صَلَّى فِي يَوْمٍ وَلَيْلَةٍ ثِنْتَيْ عَشْرَةَ رَكْعَةً، بُنِيَ لَهُ بَيْتٌ فِي الْجَنَّةِ»
আবূ সুফ্ইয়ান কন্যা উম্মু হাবীবা থেকে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ যে ব্যক্তি দিনে বারো রাকআত (সুন্নাত) সালাত (নামায/নামাজ) পড়লো, তার জন্য জান্নাতে একটি প্রাসা’দ নির্মাণ করা হয়। [সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-১১৪১, সুনানে আবু দাউদ, হাদীস নং-১২৫০, সুনানে তিরমিজী, হাদীস নং-৪১৫, সহীহ মুসলিম, হাদীস নং-৭২৮]
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
সুন্নতে গায়রে মুয়াক্কাদা নামাজ পড়ার উপরোক্ত দুটি নিয়মই সঠিক।
এক্ষেত্রে প্রশ্নে উল্লেখিত ১ম নিয়মটি উত্তম পদ্ধতি।
শরীয়তের বিধান মতে, চার রাকাত বিশিষ্ট নফল ও সুন্নতে গায়রে মুয়াক্কাদা নামাজের প্রথম বৈঠকে দরুদ শরিফ ও দুয়া মাসুরা পড়া উত্তম। এর পর তৃতীয় রাকাতের শুরুতে সানা ও আউজুবিল্লাহও পড়া উত্তম।
তবে অন্যান্য নামাজ যেভাবে পড়া হয়, সেভাবে আদায় করলেও নামাজও আদায় হয়ে যাবে। যদিও তা উত্তম নিয়ম অনুযায়ী হয়নি।
উল্লেখ্য যে, চার রাকাত সুন্নতে মুয়াক্কাদা নামাজের প্রথম বৈঠকে শুধু তাশাহহুদ পড়তে হয়; দরুদ শরিফ পড়তে হয় না। অনুরূপভাবে তৃতীয় রাকাতের শুরুতে সানা ও আউজুবিল্লাহও পড়তে হয় না।
ফাতাওয়ায়ে শামীতে আছেঃ-
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (2/ 16):
(ولا يصلى على النبي صلى الله عليه وسلم في القعدة الأولى في الأربع قبل الظهر والجمعة وبعدها) ولو صلى ناسيا فعليه السهو، وقيل لا شمني (ولا يستفتح إذا قام إلى الثالثة منها) لأنها لتأكدها أشبهت الفريضة (وفي البواقي من ذوات الأربع يصلي على النبي) صلى الله عليه وسلم (ويستفتح) ويتعوذ ولو نذرا لأن كل شفع صلاة.
সারমর্মঃ-
জোহর ও জুম'আর পূর্বের ও পরের সুন্নাত নামাজের ১ম বৈঠকে রাসুলুল্লাহ সাঃ এর উপর দরুদ পাঠ করবেনা, কেহ যদি ভূলক্রমে পড়ে,সেক্ষেত্রে সেজদায়ে সাহু দিতে হবে।
এই দুই সুন্নাত ব্যাতিত অন্যান্য চার রাকাত বিশিষ্ট সুন্নাত (যেমন, আছর,ঈশার পূর্বে চার রাকাত সুন্নাত) সেক্ষেত্রে ১ম বৈঠকে রাসুলুল্লাহ সাঃ এর উপর দরুদ পাঠ করবে,তৃতীয় রাকাতের শুরুতে সানা ও আউজুবিল্লাহ পড়বে।