আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
74 views
in সালাত(Prayer) by (73 points)
আসসালামু আলাইকুম।
মুহতারাম মুফতি সাহেব,

০১.কেউ যদি বসে নিজ শরীরে হাত দিয়ে ঠেক লাগিয়ে ঘুমায় (যেমন- কেউ চার জানু হয়ে বসে কনুই নিজ উরুতে ভর করে ঘুমালো) এবং এত বেশি ঠেক লাগায় যে হাত সরালে সে পড়ে যাবে, তাহলে ওযু কি ভেঙ্গে যাবে?

০২.নফল নামাজ শুরু করার পর যদি কেউ তা ভেঙ্গে যায় বা ভেঙ্গে ফেললে তা পুনরায় পড়া ওয়াজিব। এক্ষেত্রে পুনরায় আদায় করার সময় নামাজ কি ওয়াজিব নামাজের মত আদায় করতে হবে? (যেমন দাঁড়িয়ে কেরাত পড়া আবশ্যক হওয়া)

০৩. কেউ যদি নামাজ শুরু করার পর শরীয়ত সম্মত কারণে তা ভেঙ্গে দিতে হয়, তবে সেই নামাজ কিভাবে ভাঙতে হবে?নামাজে বসা বা দাঁড়ানো অবস্থায় ডানে বামে সালাম দিয়ে কি ভেঙ্গে ফেলবে?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
চিৎ হয়ে; কাত হয়ে; হেলান দিয়ে কিংবা কোনো কিছুর সঙ্গে ঠেস দিয়ে ঘুমালে যা সরিয়ে ফেললে ঘুমন্ত ব্যক্তি পড়ে যাবে। 

ইবনে আব্বাস রাযি. থেকে বর্ণিত,  রাসুলুল্লাহ ﷺ বলেছেন,
لَيْسَ عَلَى مَنْ نَامَ سَاجِدًا وُضُوءٌ، حَتَّى يَضْطَجِعَ، فَإِنَّهُ إِذَا اضْطَجَعَ، اسْتَرْخَتْ مَفَاصِلُهُ
সেজদা অবস্থায় ঘুমালে অযু ভঙ্গ হয় না, তবে চিৎ হয়ে শুয়ে পড়লে ভেঙ্গে যাবে, কেননা, চিৎ বা কাত হয়ে শুয়ে পড়লে শরীর ঢিলে হয়ে যায়। [ফলে বাতকর্ম হয়ে যাবার সম্ভাবনা রয়েছে]।  (মুসনাদে আহমাদ ২৩১৫ আবু দাউদ ২০২)

ফাকীহুন নাফস রশিদ আহমদ গাঙ্গুহী রহ. সে ভিত্তিটাই অত্যন্ত স্পষ্ট ভাষায় উল্লেখ করেন
انما القول بانتقاض الطهارة بالنوم مبني على كونه علة للاسترخاء الداعي للخروج (الكوكب الدري (1/50
অর্থাৎ ঘুমের কারণে ওযু ভঙ্গ হওয়ার কথাটির ভিত্তি হল, ঘুমের কারণে মানব দেহের অঙ্গ-প্রত্যঙ্গের জোড়াগুলো ঢিলে হয়ে যায় ফলে পায়ুপথে বায়ু বের হওয়ার সমূহ সম্ভাবনা তৈরি হয়।

★প্রশ্নে উল্লেখিত ছুরতে  নিতম্ব জমিনের উপর ভালোভাবে স্থির থাকলে অযু ভেঙ্গে যাবেনা। 
আর যদি নিতম্ব জমিনের উপর ভালোভাবে স্থির না থাকে,তাহলে অযু ভেঙ্গে যাবে। 

(০২)
এক্ষেত্রে উক্ত নামাজ পুনরায় আদায় করতে হবে। 
ওয়াজিব নামাজের ন্যায় আদায় করা আবশ্যক নয় 
বসেও আদায় করতে পারবে।

(০৩)
যে সময় নামাজের নিয়ত ভেঙ্গে ফেলার অনুমতি আছে,সেসময় বৈঠক বা দাঁড়ানো অবস্থায় ডান দিকে সালামা ফিরানোর মাধ্যমে  নামাজ শেষ করবে।

وفي المحيط يقطعها قائما بتسليمة واحدة وهو الأصح۔ (بنایہ شرح ہدایہ : ٢/٥٦٥)
সারমর্মঃ-
নামাজকে ভেঙ্গে ফেলবে দাড়িয়ে এক সালাম দিয়ে।
এটিই সহীহ মত।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 457 views
0 votes
1 answer 1,051 views
...