আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
118 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
edited by
আসসালমুআলাইকুম হুজুর,
হুজুর আমার  খুবই ওয়াসওয়াসা , যেকোনো বিষয় নিয়ে চিন্তা হতে থাকে ।
১. হুজুর আমাদের বিয়ের আগে আমার স্ত্রীর সঙ্গে সম্পর্ক ছিল, দিয়ে একদিন আমার স্ত্রীর বান্ধবী যে ফোন করেছিলাম দিয়ে ওই মেয়েটা বলছিলো তোর বইফ্রেন্ড ফোন করেছে। আজকে ওই মেয়েটা কে দেখে তার এই কথা টা মনে পড়ে জাই । দিয়ে স্ত্রী কে বলছি যে একদিন এই মেয়েটা এই কথা বলেছিল।
হুজুর এই হলো সামান্য ঘটনা। তার পর থেকে মনে মনে শুধু মনে হচ্ছে , যা বলেছে ঠিক বলেছে , মনে মনে কেনিয়া বাক্য হয়ে যাচ্ছে , আর শুধু মনে মনে এমন হচ্ছে , যা বলেছে ঠিক বলেছে , আর তালাক নিয়ে বিভিন্ন রকমের কথা মনে মনে হচ্ছে, আর মনে মনে এমন হচ্ছে ঠিক বলেছে। কিন্তু আসলে আমি একটা নরমাল কথা বলেছি। হুজুর সম্পূর্ণ শয়তানের ওয়াসওয়াসা র জন্য এমন মনে হচ্ছে এর জন্য তালাক হবে না তো?
২. মনে মনে এমন হচ্ছিলো ifatwa তে প্রশ্ন করলে তালাক এমন মনে মনে হচ্ছিল হুজুর প্রশ্ন করলাম তালাক হবে না তো? ভবিষ্যত এ প্রশ্ন করলে তালাক হবে না তো?
৩. এই প্রশ্ন তে তালাক শব্দ টা লিখতে গিয়ে বিভিন্ন রকমের কথা মনে মনে হচ্ছে , মনে হচ্ছে ঠিক লিখছি বা মন থেকে লিখছি, এই রকম মনে হচ্ছে, শয়তানের ওয়াসওয়াসা র জন্য এমন মনে হচ্ছে,  আসলে আমি এমনি লিখেছি , প্রশ্ন তে বোঝানোর জন্য লিখতে হয়েছে এর জন্য তালাক হবে না তো?

৪. হুজুর আমার খুবই ওয়াসওয়াসা, হুজুর আমার স্ত্রী ফোন করেছে, দিয়ে আমার মা কে ফোন দিতে গিয়ে আঙ্গুলের সঙ্গে স্পর্শ হয়েছে ১ সেকেন্ড মত, হাত এ একদম হালকা করে স্পর্শ করেছে দিয়ে একটু সুস সুরি মত লেগেছে , খুবই সামান্য দিয়ে সঙ্গে সঙ্গে ভয় হয়ে জাই হুরমত নিয়ে, হুজুর আমার লিঙ্গ একটুও খাড়া হয়নি, হুজুর আমার একফোঁটা ও  কোনো কাম ভাব ছিল না,  অনিচ্ছা কৃত স্পর্শ হয়েছে, তার কিছু ক্ষন পর এমনি লিঙ্গ  টা কিট কিট করেছে কিন্তু স্পর্শ এর সময় কিছু  হয়নি, আর লিঙ্গ খাড়া ও হয়নি, আমার কোনো কাম ভাব ছিল না , হুজুর শয়তানের ওয়াসওয়াসা র জন্য মনে হচ্ছে  , মনে মনে এমন হচ্ছে কাম ভাব আছে, কিন্তু সত্যি বলতে শয়তানের ওয়াসওয়াসা র জন্য  এমন মনে হচ্ছে আমার কোনো কাম ভাব ছিল না আর লিঙ্গ ও খাড়া হয়নি। হুজুর এক্ষেত্রে কি হুরমত হবে?

৫. হুজুর স্পর্শের কিছু কিছুক্ষন পর যদি লিঙ্গ খাড়া হয়, তাহলে কি হুরমত হবে? যখন স্পর্শ হয় তখন লিঙ্গ খাড়া হলনা , বা কোনো কাম ভাব ও ছিল না , স্পর্শের কিছুক্ষন পর লিঙ্গ যদি খাড়া হয় তাহলে কি হুরমত হবে?

৬. একদিন স্ত্রীর সঙ্গে গল্পঃ করছিলাম, দিয়ে স্ত্রী অনেক হাসির মজার , আবার কিছু সিরিয়াস কথা বলছিল, দিয়ে আমি মজা করে বললাম , তুমি সত্যি একদম আলাদাই মানুষ, দিয়ে আমার স্ত্রী বলছে পৃথিবীর সব মানুষই আলাদা আলাদা রকমের হয়, আমার খুবই ভয় হয়ে জাই , কেনিয়া হবে বলে। হুজুর এমন কথার দ্বারা কোনো তালাক হবে?
৬.১ হুজুর এইখানে ওই সব কথা গুলো লিখছিলাম তখন মনে হচ্ছে মন থেকে লিখছি, আসলে শয়তানের ওয়াসওয়াসা র জন্য এমন মনে হচ্ছে । আমার ওয়াসওয়াসা আছে। হুজুর এমন মনে হওয়ার জন্য কোনো তালাক হবে না তো? আমার বৈবাহিক সম্পর্ক ঠিক আছে তো?

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


শরীয়তের বিধান হলো, মুখে উচ্চারণ না করে শুধু মনে মনে তালাক দিলে বা মনে মনে শর্ত যুক্ত তালাক দিলে তাহা পতিত হবেনা।
,
হাদীস শরীফে এসেছেঃ 

مُسْلِمُ بْنُ إِبْرَاهِيمَ حَدَّثَنَا هِشَامٌ حَدَّثَنَا قَتَادَةُ عَنْ زُرَارَةَ بْنِ أَوْفٰى عَنْ أَبِي هُرَيْرَةَ عَنْ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ إِنَّ اللهَ تَجَاوَزَ عَنْ أُمَّتِي مَا حَدَّثَتْ بِه„ أَنْفُسَهَا مَا لَمْ تَعْمَلْ أَوْ تَتَكَلَّمْ
قَالَ قَتَادَةُ إِذَا طَلَّقَ فِي نَفْسِه„ فَلَيْسَ بِشَيْءٍ.

আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণিত। তিনি বলেছেনঃ আল্লাহ আমার উম্মতের হৃদয়ে যে খেয়াল জাগ্রত হয় তা ক্ষমা করে দিয়েছেন, যতক্ষণ না সে তা কার্যে পরিণত করে বা মুখে উচ্চারণ করে।

ক্বাতাদাহ (রহ.) বলেনঃ মনে মনে তালাক দিলে তাতে কিছুইতালাক হবে না। [বুখারী শরীফ ৫২৬৯.২৫২৮] আধুনিক প্রকাশনী- ৪৮৮৩, ইসলামিক ফাউন্ডেশন- ৪৭৭৮)

অন্য এক হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ ـ رضى الله عنه ـ قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم " إِنَّ اللَّهَ تَجَاوَزَ لِي عَنْ أُمَّتِي مَا وَسْوَسَتْ بِهِ صُدُورُهَا، مَا لَمْ تَعْمَلْ أَوْ تَكَلَّمْ ".

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, (আমার বরকতে) আল্লাহ আমার উম্মতের অন্তরে উদিত ওয়াসওয়াসা (পাপের ভাব ও চেতনা) মাফ করে দিয়েছেন। যতক্ষণ পর্যন্ত না সে তা কাজে পরিণত করে অথবা মুখে বলে। (সহীহ বুখারী ২৫২৮)

আরো জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে এর জন্য তালাক হবেনা।

(০২)
এর দরুন কোনো সমস্যা হবেনা। 
তাই এখন যে প্রশ্ন করলেন,এর জন্য  তালাক হবেনা। ভবিষ্যতে প্রশ্ন করলেও তালাক হবে না। 

(০৩)
এর জন্য তালাক হবেনা।

(০৪)
এক্ষেত্রে হুরমত হবেনা।

(০৫)
তাহলে হুরমত হবেনা। 

(০৬)
এমন কথার দ্বারা কোনো তালাক হবেনা।

(৬.১)
এমন মনে হওয়ার জন্য কোনো তালাক হবেনা।আপনার বৈবাহিক সম্পর্ক ঠিক আছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...