জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
মহিলাদের ‘হায়েজ’ তথা মাসিক রক্তস্রাবের ওপর শরয়ি বিধানের ক্ষেত্রে সর্বনিম্নে তিন দিন আর ঊর্ধ্বে ১০ দিন নির্ধারণ করা হয়েছে।
হাদীস শরীফে এসেছে
أقل الحیض للجاریۃ البکر والثیب ثلاثۃ أیام ولیالیہا وأکثرہ عشرۃ أیام
রাসুল সাঃ বলেন মহিলাদের হায়েজের সর্বনিম্ন সীমা হলো ৩ দিন ৩ রাত,সর্বোচ্চ সীমা হলো ১০ দিন ১০ রাত।
উল্লিখিত দুই সংখ্যার প্রথমটির কম হলে কিংবা দ্বিতীয়টির বেশি হলে তখন তা ‘ইস্তিহাজা’ বা রোগ হিসেবে ধর্তব্য হয়। আর দুই স্রাবের মাঝখানে ১৫ দিন পবিত্র থাকা আবশ্যক। কারো যদি স্রাবের নির্দিষ্ট অভ্যাস থাকে, আর সে কোনো মাসে অভ্যাসের বিপরীত ১০ দিনের পরও রক্ত দেখতে পায়, তাহলে অভ্যাসের ভেতরে আসা রক্তগুলোকে হায়েজ ধরতে হবে এবং অতিরিক্তগুলোকে ইস্তিহাজা।
অনুরূপ কারো যদি এক হায়েজ শেষ হওয়ার পর ১৫ দিনের আগেই আবার রক্ত দেখা দেয়, আর এভাবে কয়েক বছর ধরে চলতে থাকে, তাহলে তার এই অনিয়ম চালু হওয়ার আগের হায়েজের অভ্যাস হিসাব করে ঠিক তার ১৫ দিন পরেই দ্বিতীয় হায়েজের সময় শুরু হবে, মাঝে আসা রক্তগুলোকে ইস্তিহাজা ধরতে হবে। (রদ্দুল মুহতার : ১/২৮৯)
,
★শরীয়তের বিধান হলো যদি তুহরের সর্বনিম্ন সীমা হলো পনেরো দিন।
যদি কাহারো এর পূর্বেই আবার রক্ত আসে,তার যদি আগের মাস গুলোতে হায়েজ আসার সময়সীমা নির্ধারণ না থাকে,তাহলে পনেরো দিনের পর থেকে যাহা আসবে,তাকে হায়েজ ধরতে হবে।
পনেরো দিনের মধ্যে যাহা আসবে,তাকে ইস্তেহাজা,অসুস্থতা হিসেবে ধরবে।
(ফাতাওয়ায়ে হক্কানিয়াহ ২/৮৪৩)
,
আর তার যদি আগের মাস গুলোতে হায়েজ আসার সময়সীমা নির্ধারণ থাকে,তাহলে সেই সময় সীমার আগ পর্যন্ত রক্তগুলোকে ইস্তেহাজা তথা অসুস্থতা ধরতে হবে।
নামাজ আদায় করতে হবে।
لما قال الحصکفیؒ: واقل الطہر بین الحیضتین او النفاس والحیض خمسۃ عشر یومًا ولیالیھا اجماعًا۔ (الدرالمختارعلی صدر ردّالمحتار:ج؍۱،ص؍۲۸۵، باب الحیض)
দুই হায়েজ অথবা নেফাস ও হায়েজের মাঝে তুহরের সর্বনিম্ন সীমা হলো পনেরো দিন।
۔
قال العلامۃعالم بن العلاء الانصاریؒ:ومن جملۃذٰلک الدم المتخلل فی اقل مدۃ الطھرولا یمکن معرفقہ ذٰلک الّا بعد معرفۃ اقل الطھرواقلہ خمسۃ عشر یوماً عندنا۔(الفتاوٰی التاتارخانیۃ: ج؍۱،ص؍۳۲۴،کتاب الحیض)(فتاویٰ حقانیہ :ج؍۲،ص؍۵۶۵)
সারমর্মঃ তুহরের সর্বনিম্ন সীমা হলো পনেরো দিন।
۔
ولورأت الدم بعد اکثرالحیض والنفاس فی اقل مدۃ الطہرفمارأت بعد الاکثران کانت مبتدء ۃ وبعد العادۃ ان کانت معتادۃ استحاضۃ۔(فتاوی ہندیہ۱/۳۷)
তুহরের পনেরো দিনের মধ্যেই যদি রক্ত দেখে,তাহলে সেটি ইস্তেহাজা।
উক্ত পনের দিন পরও যদি রক্ত আসে,তাহলে সে যদি প্রাথমিক হায়েজাহ হয়,তাহলে সেই রক্তকে হায়েজ ধরবে।
যদি তার আগের হায়েজ গুলো আসার অভ্যাস থাকে,তাহলে সেই দিন আসার আগের রক্ত গুলোকে ইস্তেহাজা ধরতে হবে।
قال ابن عابدین:(قولہ والزائد علی اکثرہ اواکثرالنفاس)ای فی حق المبتدء ۃ،اماالمعتادۃ فما زاد علی عادتہا ویجاوزالعشرفی الحیض والاربعین فی النفاس یکون استحاضۃ کما اشارالیہ بقولہ اوعلی العادۃ ۔(شامی۱/۲۸۵)
সারমর্মঃ যদি তার আগের হায়েজ গুলো আসার অভ্যাস থাকে,তাহলে সেই দিন আসার আগের রক্ত গুলোকে ইস্তেহাজা ধরতে হবে।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু আপনার আগের মাসগুলোতে পিরিয়ডের নিয়ম নির্দিষ্ট ছিল যে, প্রতিমাসেই পিরিয়ড হতো এবং নয়দিন পর সম্পূর্ণ পবিত্রতা আসতো।
,
সুতরাং উক্ত দিন আসার আগে যেই রক্ত আসবে,এ সবগুলোকেই ইস্তেহাজা ধরতে হবে।
পবিত্র হয়ে নামাজ আদায় করতে হবে।