আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
78 views
in পবিত্রতা (Purity) by (3 points)
আমার পিরিয়ডের শুরুতে সাদা স্রাবের সাথে হালকা লাল রক্ত এসে ১০-১২ ঘন্টা সাদা স্রাব ই থাকে।।এরপর আসতে আসতে পিরিয়ড শুরু হয়।।এখন সাদা স্রাবের সাথে রক্ত আসাকেই পিরিয়ডের শুরু ধরব নাকি ফ্লো শুরু হওয়ার পর থেকে পিরিয়ড গণ্য করব।।প্রতিমাসেই এমন হয়ে থাকে আমার।

1 Answer

0 votes
by (714,560 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
পিরিয়ড আসার শুরুতে সাদাস্রাবের সাথে হালকা রক্ত আসার পর, যদি দেখা যায় যে ১০ দিন হায়েযের অতিক্রম না করে, বরং ১০ দিন পূর্ণ হওয়ার আগেই হায়েয বন্ধ হয়ে যায়, তাহলে তখন ১০/১২ ঘন্টা পূর্বে সাদাস্রাবের সাথে নির্গত রক্তসাবকে হায়েয বলে গণ্য করা হবে। কিন্তু যদি ১০ দিন অতিক্রম করে ফেলে, তাহলে এই  রক্তস্রাবকে হায়েয গণ্য করা হবে না,বরং ইস্তেহাযা গণ্য করা হবে।

وفی الھندیة:
اﻟﻨﺼﺎﺏ ﺃﻗﻞ اﻟﺤﻴﺾ ﺛﻼﺛﺔ ﺃﻳﺎﻡ ﻭﺛﻼﺙ ﻟﻴﺎﻝ ﻓﻲ ﻇﺎﻫﺮ اﻟﺮﻭاﻳﺔ. ﻫﻜﺬا ﻓﻲ اﻟﺘﺒﻴﻴﻦ ﻭﺃﻛﺜﺮﻩ ﻋﺸﺮﺓ ﺃﻳﺎﻡ ﻭﻟﻴﺎلیھا۔۔۔۔۔۔۔۔ﻟﻮ ﺭﺃﺕ اﻟﺪﻡ ﺑﻌﺪ ﺃﻛﺜﺮ اﻟﺤﻴﺾ ﻭاﻟﻨﻔﺎﺱ ﻓﻲ ﺃﻗﻞ ﻣﺪﺓ اﻟﻄﻬﺮ ﻓﻤﺎ ﺭﺃﺕ ﺑﻌﺪاﻷﻛﺜﺮ ﺇﻥ ﻛﺎﻧﺖ ﻣﺒﺘﺪﺃﺓ ﻭﺑﻌﺪ اﻟﻌﺎﺩﺓ ﺇﻥ ﻛﺎﻧﺖ ﻣﻌﺘﺎﺩﺓ اﺳﺘﺤﺎﺿﺔ ﻭﻛﺬا ﻣﺎ ﻧﻘﺺ ﻋﻦ ﺃﻗﻞ اﻟﺤﻴﺾ ﻭﻛﺬا ﻣﺎ ﺭﺃﺗﻪ اﻟﻜﺒﻴﺮﺓ ﺟﺪا ﻭاﻟﺼﻐﻴﺮﺓ ﺟﺪا. ﻫﻜﺬا ﻓﻲ اﻟﻤﺤﻴﻂ.۔۔۔۔۔۔۔۔۔۔۔ﻓﺈﻥ ﺭﺃﺕ ﺑﻴﻦ ﻃﻬﺮﻳﻦ ﺗﺎﻣﻴﻦ ﺩﻣﺎ ﻻ ﻋﻠﻰ ﻋﺎﺩﺗﻬﺎ ﺑﺎﻟﺰﻳﺎﺩﺓ ﺃﻭ اﻟﻨﻘﺼﺎﻥ ﺃﻭ ﺑﺎﻟﺘﻘﺪﻡ ﻭاﻟﺘﺄﺧﺮ ﺃﻭ ﺑﻬﻤﺎ ﻣﻌﺎ اﻧﺘﻘﻠﺖ اﻟﻌﺎﺩﺓ ﺇﻟﻰ ﺃﻳﺎﻡ ﺩﻣﻬﺎ ﺣﻘﻴﻘﻴﺎ ﻛﺎﻥ اﻟﺪﻡ ﺃﻭ ﺣﻜﻤﻴﺎ ﻫﺬا ﺇﺫا ﻟﻢ ﻳﺠﺎﻭﺯ اﻟﻌﺸﺮﺓ ﻓﺈﻥ ﺟﺎﻭﺯﻫﺎ ﻓﻤﻌﺮﻭﻓﺘﻬﺎ ﺣﻴﺾ ﻭﻣﺎ ﺭﺃﺕ ﻋﻠﻰ
ﻏﻴﺮﻫﺎ اﺳﺘﺤﺎﺿﺔ ﻓﻼ ﺗﻨﺘﻘﻞ اﻟﻌﺎﺩﺓ ﻫﻜﺬا ﻓﻲ ﻣﺤﻴﻂ اﻟﺴﺮﺧﺴﻲ.
(ج :1 ص: 39 ،ط: دارالفکر بیروت )


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,560 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 94 views
–1 vote
1 answer 153 views
...