আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
176 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর।

১।থাকতে না চাইলে চলে যাবি, এটা বললে তালাকের অধিকার দেয়া হবে না। এগুলো সাধারণত তালাকের অধিকার দেয়ার নিয়তে বলা হয় না।এক বনের প্রশ্নের উত্তর  দিয়েছেন ইমদাদুল হুজুর।
আবার আরেক বোনের প্রশ্ন ছিল এরকম যে..বউ যদি বলে থাকব না গেলাম গা, যাব গা।তখন হাসবেন্ড যদি বলে যাও গা বা না থাকলা বা ইচ্ছে হইলে যাও গা।তাইলে নাকি অধিকার দেওয়া বুজাবে আর বউ যদি চলে যাই মানে ঘরে থেকে বার হই তাইলে অধিকার গ্রহণ করা হবে।এটার ও উত্তর দিয়েছেন ইমদাদুল হুজুর। কিন্তু বউ ত নিজের উপর তালাক পতিত করে নাই।তাহলে কি বরননা অনুযায়ী তালাক হবে??

মাসালা ভিন্ন হওয়ার কারন কি।চলে যাইও আর যাও গা বা থাইক না। থাকতে না চাইলে আর ইচ্ছে হলে এগুলা ত একি অর্থ বুজাই।একটার মাসালা দিসে অধিকার দেওয়া হবে না আরেকটা মাসালা দিতে অধিকার দিবে।২য় ক্ষেত্রে অধিকার না দেওয়া বুজালে ত বউ ঘর থেকে বার হইলেও তালাক হওয়ার কথা না।

ক।উক্ত অবস্থায় বউ যদি যাওয়ার জন্য রেডি হই কিন্তু হাসবেন্ড না জেতে দেয় তাইলে কি অধিকার গ্রহন করা বুজাবে।এতে কি তালাক হয়ে যাবে?

খ।এখানে অধিকার গ্রহন করা মানে কি তালাক হবে?
গ।উপরের কোন মাসালা সব থেকে গ্রহণ যোগ্য?
২।বউ যদি বলে যাব গা..হাসবেন্ড যদি বলে যাও গা একি ভাবে সংসার করব না..না করলা..থাকব না... না থাকলা বা থাইক না এগুলো তে তালাকের নিয়ত ছাড়া তালাক হয় না।এগুলো তে কি বউ কে অধিকার দেওয়া হবে?আর বউ যদি বলে আচ্ছা থাকব না সকাল হক।কিন্তু সকালে সব ঠিক ঠাক হইয়া গেসে তাইলে কি এসব বলা দারা তালাক হবে।

৩।বউ জদি বলে যাব গা হাসবেন্ড যদি বলে যাও গা।বউ যদি বলে গেলাম গা। এই বলে ঘর থেকে বার হই কিন্তু সত্যি বাবার বাসাই না যাই তাইলে কি তালাক হবে?আর হাসবেন্ড এর কথায় কি অধিকার দেওয়া হবে?

৪।বউ যদি বলে যাব গা থাকব না।হাসবেন্ড বাসায় থেকে যাওয়ার সময় যদি তালাকের নিয়ত ছাড়া বলে বাসায় আইসা যেন তুমাকে না দেখি।তার কতখন পর যদি বউ কোচিং এ যাই।যাওয়ার সময় শাশুড়ী কে বলে ও আমাকে যাইতে বলছে।শাশুড়ী  না করাতে আর যাই নাই তাইলে কি এতে তালাক হবে?

৫।বউ হাসবেন্ড কে বলসে কবে আসবা।হাসবেন্ড বলসে আর যাব না তুমার কাসে অনেক হইছে।এখন অপশন আলাদা।ইসলামএ আরেক বিয়ে ত যায়েজ ই আসে।এগুলা বলাতে কি তালাক হবে?

৬।বউ যদি বলে গেলাম গা আমিই যাই গা।এই বইলা বার হইছে ঘর থেকে।হাসবেন্ড কি যাও গা বলসিল না থাইক না বলছিল মনে নাই।তাইলে কি ধইরা নিব?
৭।ঘটনা যেভাবে বলা হইছে কিন্তু বাস্তব এ তা ঘটে নাই এমন অবস্থায় মাসালায় তালাক আসলেকি সত্যি তালাক হবে।যদি আগে না হয়ে থাকে।


৮।বউ জদি বলে থাকব না যাব গা।হাসবেন্ড যদি তালাকের নিয়ত ছাড়া বলে আমার সন্তান দিয়া যেখানে খুসি যা,আরেক টা বিয়ে কর গা।এতে তালাক হই না।কিন্তু এগুলা বলাতে কি বউ কে অধিকার দেওয়া বুজাবে??

1 Answer

0 votes
by (712,600 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আবূ হারূন আল-আবদী (রহঃ) থেকে বর্ণিত।
عَنْ أَبِي هَارُونَ الْعَبْدِيِّ، قَالَ كُنَّا إِذَا أَتَيْنَا أَبَا سَعِيدٍ الْخُدْرِيَّ قَالَ مَرْحَبًا بِوَصِيَّةِ رَسُولِ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ . إِنَّ رَسُولَ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ قَالَ لَنَا " إِنَّ النَّاسَ لَكُمْ تَبَعٌ وَإِنَّهُمْ سَيَأْتُونَكُمْ مِنْ أَقْطَارِ الأَرْضِ يَتَفَقَّهُونَ فِي الدِّينِ فَإِذَا جَاءُوكُمْ فَاسْتَوْصُوا بِهِمْ خَيْرًا "
তিনি বলেন, আমরা আবূ সাঈদ আল খুদরী (রাঃ) -এর কাছে এলেই তিনি বলতেনঃ তোমাদের জন্য রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ওসিয়ত অনুযায়ী স্বাগতম। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের বলতেনঃ লোকেরা অবশ্যই তোমাদের অনুগামী। অচিরেই পৃথিবীর দিকদিগন্ত থেকে লোকেরা তোমাদের নিকট দ্বীনি ইলম অর্জনের জন্য আসবে। তারা যখন তোমাদের নিকট আসবে,তখন তোমরা তাদেরকে ভালো ও উত্তম উপদেশ দিবে।(সুনানু তিরমিযি-২৪৯,তিরমিযী ২৬৫০-৫১, মুওয়াত্ত্বা মালিক ২৪৭।)
সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
অতীব জরুরী ও সাধারণ মাস'আলা মাসাঈল আয়ত্বে না থাকার কারণে দৈনন্দিন জীবনে দ্বীন-ইসলাম পালন করতে, যে সমস্ত দ্বীনি ভাই-বোন থমকে দাড়ান,এবং যাদের দ্বীনি ইলম অর্জনের কাছাকাছি কোনো নির্ভরযোগ্য মাধ্যম নেই, মূলত তাদেরকে দিকনির্দেশনা দিতেই আমাদের এ ক্ষুদ্র প্রয়াস .....

মুহতারাম/মুহতারামাহ!
দ্বীনের পরিধি অনেক ব্যাপক, সকল বিষয়ে আলোচনা করা বা দিকনির্দেশনা দেওয়া স্বল্প পরিসরের এই ভার্চুয়ালি মাধ্যম দ্বারা আমাদের পক্ষে সম্ভব নাও হতে পারে। চেষ্টা করলেও প্রশ্নকারীর পিপাসা মিটানো সম্ভব হবে না। প্রত্যেক বিষয়ে আমরা শুধুমাত্র সামান্য আলোকপাত করে থাকি।

প্রশ্নগুলো উত্তর দেওয়ার জন্য স্থান, কাল, পাত্র অনেক কিছুই জানার প্রয়োজন হয়। যেটা অনলাইনে জানা সম্ভব হয় না। তাছাড়া অনেক বিষয় সরাসরি আলাপ আলোচনা ব্যতিত বুঝানোও সম্ভবপর হয় না।
তাই এই প্রশ্নগুলোর উত্তরের জন্য আপনার এলাকার সংশ্লিষ্ট উলামায় কেরামের সাথে সরাসরি যোগাযোগ করা আপনার জন্য কল্যাণকর হবে বলেই আমাদের ধারণা।
তাছাড়া ইলম অর্জনের জন্য সফর করা অত্যান্ত  জরুরী। এবং কষ্ট করে ইলম অর্জন করাই আমাদের  আকাবির আসলাফদের রীতি ও নীতি। এদিকেই কুরআনের এই আয়াত ইঙ্গিত দিচ্ছে,
ۚفَلَوْلَا نَفَرَ مِن كُلِّ فِرْقَةٍ مِّنْهُمْ طَائِفَةٌ لِّيَتَفَقَّهُوا فِي الدِّينِ وَلِيُنذِرُوا قَوْمَهُمْ إِذَا رَجَعُوا إِلَيْهِمْ لَعَلَّهُمْ يَحْذَرُونَ
তাদের প্রত্যেক দলের একটি অংশ কেন বের হলো না, যাতে দ্বীনের জ্ঞান লাভ করে এবং সংবাদ দান করে স্ব-জাতিকে, যখন তারা তাদের কাছে প্রত্যাবর্তন করবে, যেন তারা বাঁচতে পারে।(সূরা তাওবাহ-১২২)
সুতরাং আপনাকে বলবো, আপনি বিস্তারিত জানতে স্ব-শরীরে কোনো দারুল ইফতায় যোগাযোগ করবেন।
প্রশ্ন করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।আল্লাহ তা'আলা আপনার ইলম অর্জনের স্পৃহাকে আরোও বাড়িয়ে দিক, আমীন!!


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (10 points)
এই প্রশ্নের উত্তর দেওয়া হচ্ছে না কেন।হুজুর
by (712,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...