আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
78 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (1 point)
আসসালামু আলাইকুম,
আমার দাদা মারা গিয়েছেন যখন আমার আব্বা ছোট ছিলো,তখন দাদার উপর হজ্জ ফরজ ছিলোনা এবং উনি ওসিয়তও করে যাননি,এখন আমার আব্বা নিজের হজ্জ ফরজ হওয়ায় তিনি হজ্জ করেছেন,এবং নিজ পিতার বদলী হজ করাতে চান। এমতাবস্থায়, দাদা কি হজ্জের সওয়াব পেয়ে যাবেন?

আমার আব্বা যদি বদলী হজ না করিয়ে দাদার সওয়াবের জন্য  মসজিদ স্থাপন করে বা এতিমখানায় দান সাদকাহ করে,তবে কি বেশি সওয়াব আশা করা যায়?
নাকি বদলী হজ করালে বেশি সওয়াব পাওয়া যাবে?

আব্বা সিউর হতে পারছেন না, বদলী হজ করাবেন কিনা কারণ, দাদার মৃত্যুর আগে হজ ফরজ ছিলোনা।

উস্তাদ আশা করি উত্তর টি দিবেন,হজ করাতে হলে তো রেজিষ্ট্রেশন পক্রিয়া দ্রুত করাতে হবে।

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


আবূ রযীন আল ’উক্বায়লী (রাঃ) হতে বর্ণিত। 

وَعَنْ أَبِي رَزِينٍ الْعُقَيْلِيِّ أَنَّهُ أَتَى النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَقَالَ: يَا رَسُولَ اللَّهِ إِنَّ أَبِي شَيْخٌ كَبِيرٌ لَا يَسْتَطِيعُ الْحَجَّ وَلَا الْعُمْرَةَ وَلَا الظَّعْنَ قَالَ: «حُجَّ عَنْ أَبِيكَ وَاعْتَمِرْ» . رَوَاهُ التِّرْمِذِيُّ وَأَبُو دَاوُدَ وَالنَّسَائِيُّ وَقَالَ التِّرْمِذِيُّ: هَذَا حَدِيثٌ حَسَنٌ صَحِيحٌ

তিনি একবার নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট এসে বললেন, হে আল্লাহর রসূল! আমার পিতা অতিশয় বৃদ্ধ, হজ্জ/হজ ও ’উমরা করার সামর্থ্য রাখে, না বাহনে বসতে পারেন না। তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, তুমি তোমার পিতার পক্ষ হতে হজ্জ/হজ ও ’উমরা করে দাও। [তিরমিযী, আবূ দাঊদ ও নাসায়ী; ইমাম তিরমিযী (রহঃ) বলেন, হাদীসটি হাসান সহীহ (আবূ দাঊদ ১৮১০, নাসায়ী ২৬২১, তিরমিযী ৯৩০, ইবনু মাজাহ ২৯০৬, ইবনু আবী শায়বাহ্ ১৫০০৭, আহমাদ ১৬১৮৪, সহীহ ইবনু খুযায়মাহ্ ৩০৪০)


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার বাবা যদি আপনার দাদার পক্ষ থেকে বদলি হজ্জ করেন,তাহলে এমতাবস্থায় আপনার দাদা হজ্জের সওয়াব পেয়ে যাবেন।

আরো জানুনঃ- 

★আপনার দাদার উপর যেহেতু হজ্জ ফরজ না থাকে,সেক্ষেত্রে এই বদলি হজ্জ তো নফল হবে।
সুতরাং এক্ষেত্রে এই বদলি হজ্জ এর তুলনায় মসজিদ স্থাপন নিঃসন্দেহে উত্তম হবে,কেননা এটি সদকায়ে জারিয়া।

এতিমখানায় নির্মান খাতে দান করলে সদকায়ে জারিয়া হিসেবে এটিই বদলি হজ্জ হতে উত্তম হবে।

তবে এমনিতেই এতিমখানাতে খাবার ইত্যাদির জন্য দান করলে বদলি হজ্জই বেশি ছওয়াবের হবে,ইনশাআল্লাহ। 
তবে এতিম খানায় টাকার প্রয়োজনীয়তা বেশি থাকলে এতিমখানায় দানই উত্তম হবে,ইনশাআল্লাহ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 92 views
...