বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
যদি কারো বাসায় কোনো এক রুমে ছবি বা মূর্তি থাকে তাহলে কি বাকি রুমগুলোতেও ফেরেশতা প্রবেশ করবে না?
এমন প্রশ্নের জবাবে বলা হবে,কুরআন-হাদীসের সারাংশ থেকে আমাদের সামনে যা প্রকাশ হচ্ছে,সে অনুযায়ী বলব,ফিরিস্তা ঐ রুমেই প্রবেশ করবেন,যে রুমে ছবি বা মুর্তি থাকবে,তবে বাসার অন্যান্য রুমে রহমতের ফিরিস্তা প্রবেশ করতে বাধাপ্রাপ্ত হবেন না।
এর প্রমাণ হল,
রাসূলুল্লাহ সাঃ এর বাণী,
: ( إِنَّ البَيْتَ الَّذِي فِيهِ الصُّوَرُ لاَ تَدْخُلُهُ المَلاَئِكَةُ ) رواه البخاري (5961) ومسلم (2104)
ঐ ঘরে ফিরিস্তা প্রবেশ করেননা যে(বায়তে) ঘরে ছবি থাকবে।
এখানে(বায়ত) ঘর দ্বারা রুমই উদ্দেশ্য।যেমন
যেমন রাসূলুল্লাহ সাঃ অন্য এক হাদীসে বলেন,
( صَلَاةُ الْمَرْأَةِ فِي بَيْتِهَا أَفْضَلُ مِنْ صَلَاتِهَا فِي حُجْرَتِهَا ، وَصَلَاتُهَا فِي مَخْدَعِهَا أَفْضَلُ مِنْ صَلَاتِهَا فِي بَيْتِهَا ) رواه أبوداود في " السنن " (570) وصححه الألباني في " صحيح أبي داود ".
মহিলার জন্য বায়ত তথা রুমে নামায পড়া উত্তম,বাসার সামনের কোনো অংশ থেকে,এবং নিজ বায়ত বা রুমের নির্দিষ্ট নামাযের স্থানে নামায পড়া উত্তম,ঘরের রুম থেকে।
ইবনে হাজার রাহ বলেন,
" المراد بالبيت المكان الذي يستقر فيه الشخص ، سواء كان بناء أو خيمة أم غير ذلك " انتهى من " فتح الباري " (10/381) .
বায়ত দ্বারা উদ্দেশ্য হল,ঐ স্থান বা জায়গা যেখানে ব্যক্তি অবস্থান করে।চায় দালান ঘর হোক বা তাবু হোক।
ইবনে উসাইমিন রাহ বলেন,
" إذا كانت الصورة محرمة فالظاهر -والله أعلم- أنه إذا كانت في حجرة فإن ذلك لا يشمل كل البيت ، لا سيما إذا كان أهل البيت قد كرهوا ذلك ؛ لأنه يوجد في بعض العوائل يكون واحد منهم قد استهوته الشياطين وصار يقتني الصور ويضعها عنده أو يعلقها على الجدار ، وأهل البيت يكرهون ذلك لكن لا يستطيعون منعه ، ففي هذه الحال إن أهل البيت الذين يكرهون ذلك لا تمتنع الملائكة من دخول بيتهم .
وأما الحجرة التي فيها الصور فإن الملائكة لا تدخل بيتاً فيه صورة " انتهى من " لقاء الباب المفتوح " (لقاء رقم/75، سؤال رقم/17) .
মর্মার্থ-ঘরের যে রুমে ছবি বা ফটো থাকবে,শুধুমাত্র সেই ঘরেই ফিরিস্তা বাধাপ্রাপ্ত হবেন।বিশেষ করে যখন ঘরের অন্যান্য রুমের বাসিন্দারা ছবি বা মুর্তিকে অপছন্দ করবে।