আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
107 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (32 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বার-কাতুহ।
বর্গা দেয়া জমিতে উষরের যাকাত কিভাবে আদায় করে উস্তায? যার জমি তিনি উষর দিবেন নাকি যিনি চাষ করেন নাকি উভয়কে যার যার অংশ থেকে?? কিছু জমিতে সেচ দেয়া হয়।,একটা জমি আছে সেটা সেচ দিতে হয় না,নিচু ভূমিতে হওয়ায় আশে-পাশের জমি থেকে চুইয়ে পানি আসে সেটাতেই ফসল হয় সেটার উষর কি ২০ ভাগের এক ভাগ হবে নাকি ১০ ভাগের ১ভাগ?
জাযাকুমুল্লাহু খইরন।

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
একজনের জমি অন্যজন চাষ করেন যাকে বর্গাচাষ বলা হয়ে থাকে, এটা মূলত দুইভাবে হয়ে থাকে।
(ক)
কারো জমিন টাকার বিনিময়ে এক বৎসরের জন্য ভাড়া নিয়ে চাষ করা। এটাকে রং জমা নামে অভিহিত করা হয়ে থাকে।

(খ)
কারো জমিকে উৎপাদিত ফসলের হিস্যার উপর চাষ করা হয়।এভাবে যে, জমির মালিক পাবে, অর্ধেক বা এক তৃতীয়াংশ এবং চাষী পাবে অবশিষ্টাংশ।এটাকে বর্গাচাষ বলে অভিহিত করা হয়ে থাকে।

প্রথম প্রকারের উৎপাদিত ফসলের উশর, শুধুমাত্র চাষকারীর উপরই আসবে। আর দ্বিতীয় প্রকারের উশর জমির মালিক এবং চাষকারী উভয়ের উপরই আসবে।

''والعشر على المؤجر كخراج موظف، وقالا: على المستأجر كمستعير مسلم۔ وفي الحاوي : وبقولهما نأخذ.
(قوله: وبقولهما نأخذ) قلت: لكن أفتى بقول الإمام جماعة من المتأخرين كالخير الرملي في فتاواه وكذا تلميذ الشارح الشيخ إسماعيل الحائك مفتي دمشق وقال: حتى تفسد الإجارة باشتراط خراجها أو عشرها على المستأجر كما في الأشباه، ۔۔۔۔۔۔ فإن أمكن أخذ الأجرة كاملة يفتى بقول الإمام، وإلا فبقولهما لما يلزم عليه من الضرر الواضح الذي لايقول به أحد."(فتاوی شامی،2/ 334، کتاب الزکاة، باب العشر، فروع فی زکوة العشر، ط: سعید)

"سوال: اراضی جو بطورِ مزارعت کاشت کی جاتی ہیں، اس کا عشر مزارع دے یا اس کے مالک زمین کو دینا چاہیے یا مشترکہ؟
جواب: ہر ایک اپنے اپنے حصے میں سے عشر ادا کر دے۔"
(فتاویٰ مفتی محمود-کتاب الزکوۃ، زمین کی پیداوار اور عشر و خراج کا بیان،  جلد:3، صفحہ: 264)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...