আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
92 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (87 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু
১/বুখারী শরিফ আর মুসলিম এর কি সব হাদিস সহীহ সনদে বর্ণিত?
কেও একজন বলেছিল যে সেখানেও কিছু পরিমান দুর্বল হাদিস রয়েছে কথা টি কত টুকু সত্য?

২/যদি কারো চেহারা দেখাতে হয় এক্সাম দেবার সময় এক্ষেত্রে কি সেই মেয়ের জন্য তা জায়েজ হবে?

৩/কাছের কিছু আত্মীয় যেমন মামী, চাচি, কাজিন এদের সাথে একসময় কথা বলা হত, তারা জানে যে পর্দা পরিবারেও করতে হয় আর আমার সাথেও তারা স্বাভাবিক, এখন আমার দ্বীন এর বুঝ এসেছে আলহামদুলিল্লাহ,  যেহেতু আমার সাথে তাদের আগে কথা বলা হত এখন তাই সম্পূর্ণ এভয়েড করা যায় না। এক্ষেত্রে কি করণিয়? তারা স্বাভাবিক ভাবেই আমার খোজ খবর নেয় দেখা হলে বা মাঝে মাঝে কথা না বললে হয়ত অন্য দৃষ্টিতে নেয় বিষয়টা। কিভাবে ব্যালেন্স করব এ ক্ষেত্রে।

৪/https://youtu.be/cVa_ইকরক্সগক এই ভিডিও এ আলোচিত বিষয়গুলো এবং ব্যখ্যা গুলো কি সঠিক?

৫/ওই ভিডিও অনুযায়ী দুনিয়া ও আখিরাত ব্যালেন্স করা উচিত কিভাবে?

৬/ বর্তমান সমাজ ব্যবস্থা এমন যে আল্লাহ এর ইচ্ছা ছাড়া পরিপূর্ণ ইসলামিক বিধান মেনে দুনিয়া তে অনেক বেশি সাফল্য অর্জন করা খুব কঠিন কাজ। এটা কি যারা ইসলাম আকড়ে ধরতে গিয়ে দুনিয়া ত্যাগ করে বা দুনিয়া বিমুখ হয় তাদের দোষ, নাকি যারা দুনিয়া কামাতে গিয়ে ইসলাম এর ব্যপারে শিথিল হয় তাদের দোষ?

৭/ একজন বলেছিল "অনেক মুসলিম এর এই দূরদৃষ্টি নাই যে কাতার বিশ্বকাপ ইসলাম এর কত উপকার করেছে, কারণ এমন অনেক মানুষ এর কাচগে ইসলাম পোউছে গেছে যারা জানত না ইসলাম কি"৷ প্রশ্ন হচ্ছে আমাদের করণিয় কি, আলেমগণ তো একে সম্পূর্ণ হারাম বলেছেন

৮/ যদি বলি আমার বাবা এরকম করেন বা আমার নিজের চাচা এমন কিন্তু যার সামনে বললাম সে চিনে না আমার বাবা বা চাচা কে গীবত হবে কি?

৯/ আমার বাবা বা পরিচিত যদি আমাকে কষ্ট দেয় সেটা যদি অন্য কাওলে বলি কষ্ট থেকে বা আফসোস থেকে কিংবা সমালোচনা হিসেবে ( এবং ওই ব্যক্তি চিনে আমার বাবা কে বা পরিচিতজনকে) সে ক্ষেত্রে কি গীবত হবে?


জাযাকাল্লাহু খইরন
by (87 points)
https://youtu.be/cVa_iQorxgk

Ei je link

Jajakallah

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) বুখারী শরিফ আর মুসলিম এর দুয়েকটি হাদিস কোনো কোনো মুহাদ্দিস যঈফ হওয়ার মন্তব্য করেছেন।

(২) যদি কারো চেহারা দেখাতে হয় এক্সাম দেবার সময় এক্ষেত্রে, সেই মেয়ের জন্য তার রুখসত থাকবে যদি তার লেখাপড়ার উদ্দেশ্য হয় ইসলাম ও মুসলমানের খেদমত করা। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/343

(৩) যথাসম্ভব এড়িয়ে চলার চেষ্টা করবেন। এমনভাবে চলাফেরা করবেন যাতেকরে তাদের সাথে কথা বলার কোনো পরিস্থিতি তৈরী না হয়। তারপরও যদি কখনো তারা সামনে এসে পড়েন, তাহলে তাদের সাথে দৃষ্টিকে সংযত রেখে কথা বলতে পারবেন। সাথে সাথে তাদেরকে হেকমতের সাথে দ্বীনের দাওয়াত দেয়ার চেষ্টা করবেন।তাসবিহ,মিসওয়াক,দ্বীনি পুস্তুক ইত্যাদি হাদিয়া দেয়ার চেষ্টা করবেন।

(৪) আপনার প্রদত্ত লিংকে কোনো ভিডিও শো করছে না।

(৫) কমেন্টে আবার লিংক দিবেন।

(৬)  দুনিয়া কামাতে গিয়ে ইসলাম এর ব্যপারে শিথিলতা প্রদর্শনই এরজন্য দায়ী।

(৭) কোনো হারাম কাজ দ্বারা কখনো দাওয়াত হতে পারে না।তাছাড়া শুনেছি সেখানে গানবাজনাও হয়েছে। 

(৮) যদিও সে আপনার বাবা চাচাকে চিনছে না,তবে আপনাকে তো সে চিনে।সুতরাং নিজ বাবা চাচার সমালোচনা অন্যর নিকট করাও গীবতের অন্তর্ভুক্ত হবে।

(৯) নিচ বাবা বা পরিচিতজন যদি কাউকে কষ্ট দেয়,এবং সে যদি সেটা অন্য কাউকে বলে, কষ্ট থেকে বা আফসোস থেকে কিংবা সমালোচনা হিসেবে,তাহলে সেটাও গীবত হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1715


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
+1
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...