আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
144 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (51 points)
আমি নিচের দুটো স্বপ্ন নিয়ে ভয়ানক দুশ্চিন্তায় আছি। ওই দুই স্বপ্নের মধ্যে ভাল কোম ইংগিত পেলে তবেই জানাবেন।


১। এক রাতে স্বপ্ন দেখলাম, বিদেশের কোন সুন্দর মসজিদে মা কে নিয়ে গেছি। দেশটা কুয়েত অথবা কাতার ছিল। কাতার ই ছিল মনে হচ্ছে। সে মসজিদে নারী- পুরুষ একসাথে নামাজ পড়ে। ইমামের এক পাশে নারীদের আলাদা জায়গা আছে যেখানে নারীরা দাঁড়ায়। যদিও ইমাম বা পুরুষদের সাথে নারীদের মাঝে পর্দা নেই। আবার সেই মসজিদের এক খাদেম/মুয়াজ্জিন যে কিনা বাংলাদেশি তার সাথে আকিদাগত ঝগড়া হয়।
সেই স্বপ্নে নিজেকে মসজিদের ভেতর অজু করতে দেখি সালাতের উদ্দেশ্যে। ওজুখানার সৌন্দর্য আমাকে মুগ্ধ করেছিল। সেখানে কল ছিল না তবে ওজু করতে গেলেই উপর থেকে ঝর্ণার স্টাইলে পানি পড়ত। আবার অজু শেষ হয়ে গেলে তা বন্ধ হয়ে যেত। অজু শেষ করতে পেরেছি কিনা মনে নেই। ধারণা করি যে শেষ করতে পেরেছি তাও নিশ্চিত না।


উল্লেখ্যে এই স্বপ্নের বেশ কিছুদিন পূর্বে এক আহলে হাদিস ভাই এর সাথে ঝগড়া হচ্ছিল। তিনি মুসলিম নারীদের ঈদগাহে নামাজ পড়া নিয়ে বলছিলেন যা হানাফি মাজহাবের বিপরীত।


২। পরবর্তী এক রাতে স্বপ্নে দেখি, ইশার সালাতের সময় হয়েছে। তখন এক মসজিদে জামাত চলছিল। আমি জামাতে শরিক হই। পরবর্তীতে জানতে পারি ওটা ইহুদীদের নামাজ ছিল। ইমাম ইহুদি ছিল। এর পরে আমি ইমামের সাথে কথা বলি এবং ইহুদিদের ধর্মীয় ব্যাপারে জানতে চাই ও পরে আকর্ষিত হয়ে পড়ি। ইসলাম থেকে ইহুদি ধর্মকে যৌক্তিক ও সহজতর মনে হয়।পরে দেখি, মুসলমান দের সাথে ইহুদীদের যুদ্ধ লেগেছে। সেই ইমাম বীরত্বের সাথে যুদ্ধ করছে। মুসলমানরা তার সাথে কিছুতেই পেরে উঠছেনা। ওই ইমামের সাথে সম্পর্ক কিছুটা ভাল থাকায় তার হাতে পায়ে ধরে মুসলমান সৈনিকদের বাচাই। এক সৈনিককে চোখ টিপ দিয়ে বুঝাতে চাই আমি ইহুদির সাথে অভিনয় করছি এবং আল্লাহর কাছে হকপন্থীদের বিজয় কামনা করছি। স্বপ্নে মুসলমানদের জালিম আর ইহুদিদের হকপন্থী মনে হচ্ছিল আর ইহুদিদের প্রতি সফট কর্ণার ছিল। আমি নিজ ধর্ম ত্যাগ ও করিনি আবার সরাসরি ইহিদিদের জয় ও কামনা করিনি।


এই স্বপ্ন দেখার আগে ইউটিউবে কেরালা স্টোরি নামে সম্প্রতি ভারতে মুক্তি পাওয়া একটি মুভির কাহিনি শুনি। মুভিটি ভারতে বেশ বিতর্কিত এবং দেখানো হয় কিভাবে কয়েকজন বিপথগামী একটি সংগপঠনের কিছু সদস্য ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে হিন্দুদের ব্রেইনওয়াশ করে মুসলিম বানায়। তারপ্প্র তাদের আফগানিস্তানে জিহাদে নেয়া হয়।

1 Answer

0 votes
by (676,560 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم


ইসলামী দৃষ্টিতে স্বপ্ন তিন প্রকার। 
,
১. যা আল্লাহর পক্ষ থেকে বান্দাহকে দেখানো হয় যা কল্যানকর হয়।

২. শয়তানের পক্ষ হতে দেখানো হয় যাতে মানুষ খারাপ, মন্দ ভয়ংকর কিছু দেখে থাকে।

তবে শয়তান স্বপ্ন দেখানোর দ্বারা মানুষের কোন ক্ষতি করতে পারেনা।
,
 ভয়ংকর স্বপ্ন দেখলে দুশ্চিন্তার কোন কারন নেই। শয়তান মানুষকে দুশ্চিন্তায় ফেলার জন্যই এমন সব আজব আজব জিনিস দেখায়। এমনটা দেখলে ঘুম থেকে জেগে বাম দিকে থুথু ফেলে আস্তাগফিরুল্লাহ বলতে হয়। 

৩. মানুষের কল্পনা। অর্থাৎ মানুষ যা কল্পনা করে স্বপ্নে তা দেখতে পায়। 
,

হাদীস শরীফে এসেছে  

خَالِدُ بْنُ مَخْلَدٍ حَدَّثَنَا سُلَيْمَانُ عَنْ يَحْيَى بْنِ سَعِيدٍ قَالَ سَمِعْتُ أَبَا سَلَمَةَ قَالَ سَمِعْتُ أَبَا قَتَادَةَ يَقُوْلُ سَمِعْتُ النَّبِيَّ صلى الله عليه وسلميَقُوْلُ الرُّؤْيَا مِنْ اللهِ وَالْحُلْمُ مِنْ الشَّيْطَانِ فَإِذَا رَأٰى أَحَدُكُمْ شَيْئًا يَكْرَهُه“فَلْيَنْفِثْ حِينَ يَسْتَيْقِظُ ثَلاَثَ مَرَّاتٍ وَيَتَعَوَّذْ مِنْ شَرِّهَا فَإِنَّهَا لاَ تَضُرُّه“وَقَالَ أَبُو سَلَمَةَ وَإِنْ كُنْتُ لأَرَى الرُّؤْيَا أَثْقَلَ عَلَيَّ مِنَ الْجَبَلِ فَمَا هُوَ إِلاَّ أَنْ سَمِعْتُ هٰذَا الْحَدِيثَ فَمَا أُبَالِيهَا.

আবূ ক্বাতাদাহ হতে বর্ণিত। তিনি বলেন, আমি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে বলতে শুনেছিঃ ভাল স্বপ্ন আল্লাহর পক্ষ থেকে হয়, আর মন্দ স্বপ্ন হয় শয়তানের তরফ থেকে। সুতরাং তোমাদের কেউ যদি এমন কিছু স্বপ্ন দেখে যা তার কাছে খারাপ লাগে, তা হলে সে যখন ঘুম থেকে জেগে ওঠে তখন সে যেন তিনবার থুথু ফেলে এবং এর ক্ষতি থেকে আশ্রয় চায়। কেননা, তা হলে এটা তার কোন ক্ষতি করতে পারবে না। 

আবূ সালামাহ বলেনঃ আমি যখন এমন স্বপ্ন দেখি যা আমার কাছে পাহাড়ের চেয়ে ভারি মনে হয়, তখন এ হাদীস শোনার ফলে আমি তার কোন পরোয়াই করি না। [বুখারী ৫৭৪৭ মুসলিম পর্ব ৪২/হাঃ ২২৬১, আহমাদ ২২৭০৭] 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
এই স্বপ্ন ভালো কিছুর ইঙ্গিত বহন করে।

আপনি চাকুরী খুজতে পারেন,সেক্ষেত্রে চাকুরী পাবেন,ইনশাআল্লাহ। 
এবং আপনার উদ্দেশ্য হাসিল হবে।

মাযহাব,আহলে হাদীস দের নিয়ে টেনশন থেকেও এই স্বপ্ন দেখতে পারেন।
সেক্ষেত্রে এটি আপনার মনের কল্পনা প্রসূত স্বপ্ন হবে।

(০২)
এটি আপনার মনের কল্পনা প্রসূত স্বপ্ন হতে পারে।
আপন হয়তোবা ইহুদী,ঈসরায়েল,ফিলিস্তিন বিষয়য়াবলী নিয়ে ভাবেন।

ঈমান আকীদার উপর অটল অবিচল থাকার পরামর্শ থাকবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...