আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
188 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (4 points)
edited by

আয়িশাহ (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, এক মহিলা পর্দার আড়াল থেকে একটি কিতাব হাতে নিয়ে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর দিকে বাড়িয়ে দিলো। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর হাত না বাড়িয়ে বললেনঃ আমি বুঝতে পারছি না এটা কোনো পুরুষের হাত না কি নারীর হাত? সে বললো, বরং নারীর হাত। তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেনঃ তুমি মহিলা হলে অবশ্যই তোমার নখগুলো মেহেদীর রঙ দ্বারা রঞ্জিত করতে।

১:আমার প্রশ্নটি হলো,এটাকি পর্দার বিধান নাজিল হওয়ার পরের ঘটনা?

২:তাহলেকি মহিলারা মেহেদি দেওয়ার পর হাত খুলা রেখেও পর্দা করতে পারবে?

*অনেক উলামায়ে কেরাম গন বলেন যে,মহিলাদের সব কিছু পর্দার অন্তর্ভুক্ত, এমনকি হাতের নখও।

 

 

1 Answer

0 votes
by (712,880 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আয়েশা রা. হতে বর্ণিত। তিনি বলেন,
أَنَّ امْرَأَةً مَدَّتْ يَدَهَا إِلَى النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ بِكِتَابٍ فَقَبَضَ يَدَهُ فَقَالَتْ يَا رَسُولَ اللَّهِ مَدَدْتُ يَدِي إِلَيْكَ بِكِتَابٍ فَلَمْ تَأْخُذْهُ فَقَالَ إِنِّي لَمْ أَدْرِ أَيَدُ امْرَأَةٍ هِيَ أَوْ رَجُلٍ قَالَتْ بَلْ يَدُ امْرَأَةٍ قَالَ لَوْ كُنْتِ امْرَأَةً لَغَيَّرْتِ أَظْفَارَكِ بِالْحِنَّاءِ
“একদিন জনৈকা মহিলা হাতে চিঠি নিয়ে পর্দার আড়াল হতে হাত বের করে রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর দিকে ইশারা করল। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজের হাতটি গুটিয়ে ফেলে বললেন, “আমি বুঝতে পারলাম না, এটা কি কোন পুরুষের হাত না কোন নারীর হাত!”
তখন মহিলাটি বলল: এটা মহিলার হাত।
তখন তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, “যদি তুমি নারী হতে তাহলে অবশ্যই মেহেদি দ্বারা তোমার হাতের নখগুলো পরিবর্তন করে নিতে।”
[আবু দাউদ ৪১৬৬, নাসায়ী ৫০৮৯]।

মুল্লা আলী কারী রাহ বলেন,
وظاهره أنه كان مبايعته للنساء باليد أيضا، والمشهور خلافه، فيحمل على أنه - صلى الله عليه وسلم - كان يمد يده في الجملة إيماء إلى المبايعة الفعلية، ويكتفي بالمبايعة اللسانية في النساء من غير أن تصل يده إلى يد المرأة، ويمكن أن تكون يده ملفوفة، فكن يتبركن بأخذ كمه القائم مقام يده، كما ورد في حق الحجر الأسود الأسعد أنه يمين الله في الأرض، يصافح به عباده على ما ذكره الخطيب وابن عساكر عن جابر،
সারমর্মঃ-
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' এর হাতের আস্তিনে ধরে নারীরা বায়আত গ্রহণ করতেন।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
এটা পর্দার বিধান নাযিল হওয়ার পরের ঘটনা।তবে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' এর কাছে নারীরা তাদের হাত প্রসারিত করে বায়আত গ্রহণ করতেন।যেহেতু তখন ফিতনার কোনো সম্ভাবনা ছিলনা, তাই তারা পর্দার আড়াল থেকে নিজের হাত প্রসারিত করে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' এর কাপড়ের আস্তিনকে ধরে বায়আত গ্রহণ করতেন।

(২)
তবে এখনকার সময়ে এভাবে খোলা হাত প্রসারিত করার কোনো সুযোগ নাই। বর্তমানে ফিতনার দরুণ হাতের নখও সতরের অন্তর্ভুক্ত।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (4 points)
সুন্দরভাবে উত্তর দিয়েছেন।আল্লাহ্ আপনার আমলে বরকত দান করুক।আপনাকে নেক হায়াত দান করুক,আমিন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...