আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
57 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (12 points)
প্রশ্ন (১) যদি কোন বেক্তি বলে ভাগ্যে তো আছে, কিন্তু দোকান বন্ধ করে বাড়িতে থাকেল তো আর হবে না (মানে রিজিক বোঝাতে চেষ্টাও তো করতে হবে) কিন্তু  সে বিশ্বাস রাখে যে আল্লাহ চাইলে চেষ্টা ছাড়াও কাওকে রিজিক দিতে পারে। তার এই কথায় কি তার ইমান নষ্ট হবে?
প্রশ্ন (২) কোন বেক্তি যদি অন্নের স্ত্রীকে তাদের দুই জনের ইচ্ছাতে জরিয়ে ধরে,বুকে হাত দেয় এছাড়া আর অন্য কিছু  না করে এবং পরে যখন উভয় বুঝতে পারলো যে এটা তো অন্যের হক নষ্ট হয়েছে।তাহলে কি ঐ বেক্তি  ঐ স্ত্রী লোকটির স্বামীর কাছে জানিয়ে ক্ষমা চাইবে? কিন্তু  এটা করলে তো ঐ স্ত্রীলোকের স্বামী তার স্ত্রীর সাথে ঝগড়া বিবাদ হওয়ার সম্ভাবনা থাকতে পারে। তাহলে কি অপরাধী লোকটি স্ত্রীলোকটির স্বামীর কাছে বিষয়টি না জানিয়ে শুধু যদি বলে আপনার যদি কোন হক নষ্ট করে থাকি তাহলে ক্ষমা করে দিবেন। আর লোকটি যদি বলে ক্ষমা করে দিয়েছি তাহলে কি এইভাবে ক্ষমা হবে? হুজুর উপায়টা দয়া করে বলবেন।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم


(০১)
মুমিনের ভরসা থাকবে আল্লাহর উপর। কিন্তু এর অর্থ কর্ম পরিত্যাগ করা নয়। সূরা জুমুআর প্রসিদ্ধ আয়াত এর উপর দলিলঃ-

فَإِذَا قُضِيَتِ الصَّلَاةُ فَانْتَشِرُوا فِي الْأَرْضِ وَابْتَغُوا مِنْ فَضْلِ اللَّهِ
(তরজমা) সালাত সমাপ্ত হলে তোমরা পৃথিবীতে ছড়িয়ে পড়বে এবং আল্লাহর অনুগ্রহ সন্ধান করবে। ... (সূরা জুমুআ ৬২ : ১০)

আল্লাহ তাআলাই আদেশ করেছেন তাওয়াক্কুল করার, আল্লাহর উপর ভরসা রাখার, আবার তিনিই আদেশ করেছেন, নামায শেষে ভূপৃষ্ঠে ছড়িয়ে পড়ার, আল্লাহর ফযল অন্বেষণ করার।

এর তাৎপর্য হল মানুষ তার সাধ্য অনুযায়ী কাজ করবে, কিন্তু ঈমান থাকবে আল্লাহর ফয়সালার উপর। আমার অঙ্গ-প্রত্যঙ্গ কর্ম ও উপকরণের মাঝে, কিন্তু অন্তর আল্লাহর সাথে। অঙ্গ-প্রত্যঙ্গের মাধ্যমে কর্মক্ষেত্রে কর্ম করছি আর অন্তরে ভরসা আল্লাহর উপর পোষণ করছি।

হাদীস শরীফে আছে-
الكيس من دان نفسه وعمل لما بعد الموت، والعاجز من اتبع نفسه هواها وتمنى على الله.

বিচক্ষণ ঐ ব্যক্তি যে নিজের কর্মের হিসাব নেয় এবং মৃত্যুর পরের জন্য আমল করে। পক্ষান্তরে অক্ষম ঐ ব্যক্তি যে নিজেকে প্রবৃত্তির অনুসারী করে আর আল্লাহ তাআলা সম্পর্কে অলীক আশা পোষণ করে। (জামে তিরমিযী, হাদীস : ২৪৫৯; সুনানে ইবনে মাজাহ, হাদীস : ৪২৬০)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
তার এ কথায় ঈমান নষ্ট হবেনা।

(০২)
এক্ষেত্রে আল্লাহর নিকট লজ্জিত অনুতপ্ত হয়ে খালেস দিলে তওবা করতে হবে।
ভবিষ্যতে আর এহেন কাজ না করার উপর আল্লাহর কাছে ওয়াদা করতে হবে।
এতে আল্লাহ তায়ালা তাকে ক্ষমা করবেন,ইনশাআল্লাহ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...