বিসমিহি তা'আলা
সমাধানঃ-
বাহরুর রায়েক গ্রন্থে বর্ণিত রয়েছে
فإن كان لا يعقله فأحرم عنه أبوه صار محرما فينبغي أن يجرده قبله ويلبسه إزارا ورداء ولما كان الصبي غير مخاطب كانإحرامه غير لازم ولذا لو أحصر وتحلل لا دم عليه ولا جزاء ولا قضاء،
যদি সন্তান এমন হয় যে, যে হজ্ব-উমরাহ সম্পর্কে কোনো ধারণাই রাখে না। অন্যদিকে তার পিতা তাকে এহরাম পরিয়ে তার পক্ষ্য থেকে হজ্ব-উমরার নিয়ত করে নেয়। তাহলে সন্তান মুহরিম হয়ে যাবে।তখন উক্ত অবিভাবকের উচিৎ হল, উক্ত সন্তানের পোষাক খুলে (গোসল করিয়ে) তারপর এহরামের একটি লুঙ্গি এবং চাদর পড়িয়ে দিবে।
যেহেতু অবুঝ শিশু শরীয়তের মুকাল্লাফ নয়, তাই তার উপর এহরামের সম্পর্কীয় যাবতীয় বিধিবিধান কার্যকর হবে না।এজন্য এহরাম পরিধানের পরও যদি সে কোনো কারণে বাড়িতে থেকে যায়,তথা হজ্ব-উমরায় না যায়,এবং হালাল হয়ে যায় তাহলে তার উপর কোনো প্রকার দম আসবে না।এবং এজন্য কোনো জা'যা(প্রতিদান) বা এর কা'যা ও তার উপর বর্তাবে না।
বাহরুর রায়েক-২/৩৪০(শামেলা)
অবুঝ শিশুর হজ্ব বা উমরার নিয়ত তার অবিভাবক করবে।ছেলে হলে পুরুষের এহরাম এবং মেয়ে হলে নারীদের এহরাম তাকে পরানো হবে।
কিতাবুল ফাতাওয়া-৪/৩৯
যেহেতু অবুঝ শিশুর উপর এহরামের যাবতীয় বিধান কার্যকর হয় না।তাই তাকে ডায়াপার পড়ানো যাবে।তাছাড়া ডায়াপার তার জন্য জরুরত পর্যায়ের।আর জরুরতের রুখসত ইসলামে রয়েছে।
আল্লাহ-ই ভালো জানেন।
উত্তর লিখনে
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ, IOM.