আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
169 views
in পবিত্রতা (Purity) by (1 point)
আমার সমস্যা গুলোর কারন  ধারাবাহিক ভাবে লিখে দিচ্ছি ,১/বাচ্চারা ঘরে প্রসাব করার পর , বা তারা ওয়াশ্রুম করার পর ভাল করে পাক না হওয়া বা ঘর পাক না করা ।  ২/ তারা আমার শরীর , পিসি , টেবিল , আমার আসবাব পত্র , চেয়ার ইত্যাদি স্পর্শ করা এবং বিছানায় উঠা ।  এইবার এই সমস্যার জন্য আমার কি কি সমস্যা হয় তা জানাচ্ছি । ১/ আমার বিছানায় আমি ঘুমালে , নিজেকে নাপাক মনে করা , এবং গোসল করা . ২/ যে কাপড় পড়ে ঘুমায় সে কাপড় ভিজা অবস্থায় কোথাও লাগলে অটাও নাপাক মনে করা । ৩/ আমি গোসল করার করার আগে বাথরুম থেকে বের হওয়ার জন্য একটা গামছা পরি , আমি যেহেতু বিছানায় ঘুমালে নাপাক হই এবং ঘুম থেকে উঠে অই গামছাটা পরি তাই অই গামছা কোথাও লাগলে ওটা নাপাক ধরি এবং গামছা রাখার যে জায়গা আছে , সেখানে আমার পাক কোন কাপড় রাখার আগে , অই জায়গা টা ভিজা কাপড় দিয়ে মুছে ফেলি । ৪/ঘুম থেকে উঠে পানি টেপ ধরলেও ওটা ধুয়ে ফেলি , সাবান ও । ৫/ ঘরে হাটা হাটি করার পর মশজিদ এর পুকুরে এসে পা ধুয়ে ফেলি যাতে বাচ্চারা ঘরের মেঝেতে নাপাক করলে তা চলে যায় । ৬/ ঘরে নামাজ পড়ার আগে ঘর মুছে ফেলি , এবং অজু করার পর তো আবার মেঝে তে হেটেই নামাজ এর জায়গা পর্যন্ত জেতে হবে এটার জন্য একটা জুতা পড়ে তারপর অইতুকু যাই , আগে ওটা করতাম না ।৭/ বাচ্চাদের হাত ভিজা ভিজা থাকে , তারা লজ্জাস্তান এও হাত দেয় [ একটাকে দিতে দেখসি ]   তারা আমার গা এ হাত দেয় , পিসি ধরে , আমার আসবাব পত্র , চেয়ার , টেবিল বা অন্যান্য জিনিশ ধরে , আমি তখন নাপাক মনে করি । ৮/ ওয়াশ্রুম করে বের হতে দেরি হয় , ক্লিয়ার হয়না । ৯ / ওয়াশ্রুম করার সময় ছিটা আশে , এবং যখন ওয়াশ্রুম করার পর হাত পা ধুতে যায় তখন হাত পা ধুয়ার সময় পানিগুলো মাটিতে পড়ে আমার হাতু পর্যন্ত চলে আশে , কাপড়ে পড়ে অনেক সময় । ১০/ বাচ্চারা ঘরের মেঝে নাপাক করার বিষয়টা প্রথম দিকে ভাল ভাবে না নেওয়ার কারনে আমি আমার জুব্বা , পাগড়ি , পায়জামা এবং কলেজের কাপড় পড়ে ঘরে হাটা হাটি করেও পরবর্তীতে পা ধুই নাই , অইগুলা তে তো নাপাকি লাগার কথা  , এবং আমি অই কাপড় গুলা লন্ড্রিতে ধুলায় করে আলমারি তে রেখে দিসি , করনীয় কি ?  ১১ /  ১০ নং এর মত আমার কলেজের পা  মৌজা , এবং সো - জুতা গুলোও আমি পড়ে ফেলেছি পা ধুয়া ছাড়া , আমার হাত পা ঘামে অতএব আমার পা ভিজা থাকবে ।  ১২ / আমাদের ঘরের পানিতে আয়রন আছে , সাদা কাপড় লালচে হয়ে যায় ,  কাপড় টেপ এ ধুই , বালতি তে ধুয়ার অবভ্যস নাই , [ নিচে আমার কাপড় ধুয়ার বিস্তারিত আলোচনা দিসি  ] [  ১২  ]     ১৩/ আমি নিজেও অনেক সময় ঘরের বিভিন্ন স্থানে ভিজা হাত এ স্পর্শ করে ফেলতে পারি , আমার কম্পিউটার , মোবাইল , কাপড় , খাতা ইত্যাদি ধরে ফেলতে পারি এবং নাপাক হয়ে গেছে মনে করতে পারি , যেমন আজকে বিছানা থেকে উঠে  মোবাইল ঘরেছিলাম , আমার হাত ঘেমে যায় তাই ঘাম থাকে , তারপর আমি আরো কিছু সময় পর আবার ভিজা হাত এ মোবাইল টি ধরে তারপর আমার কম্পিউটার এর মাউস , কি বোর্ড ধরেছি ।     [  আমি কাপড় কিভাবে ধুই আপনাকে জানাচ্ছি জাতে পাক হয়  কিনা বুঝতে পারি , প্রথমে আমি ভিজিয়ে নেই , তারপর সাবান দিয়ে মাটিতে বারি দিয়ে টেপ এর নিচে ধরি , তারপর মুচড়াই , তারপর আমার একই কাজ করি , তারপর কাপড় টা উলটো করে একই কাজ আরু ২ বার করি , তারপর টেপ এর নিচে ধরে ভাজ করে তারপর মুচড়াই ।   আমি মুচড়ানোর পর কিন্তু কাপড়ের ভাজ খুলি না , অই অবস্থাতে আবার টেপ এর নিচে ধরে আবার মুচড়াই এই ভাবে ৩ বার করি ।   #কাপড়ের ভাজ না খুলে ভিজিয়ে মুচড়ালে কি পাক হবে ?।

1 Answer

0 votes
by (714,280 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)


 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) বাচ্চারা ঘরে প্রসাব করার পর , বা তারা ওয়াশরুমে যাওয়ার পর  অভিভাবকদের একান্ত দায়িত্ব ও কর্তব্য হল সন্তানদেরকে ভালোমত পবিত্র করা।

(২) তারা যদি আপনার শরীর , পিসি , টেবিল , আসবাব পত্র , চেয়ার ইত্যাদি স্পর্শ করে এবং বিছানায় উঠে, যদি সেগুলোতে (দৃশ্যমান) কোনো নাপাকি দেখা না যায়, তাহলে সেগুলোকে পবিত্রই মনে করবেন।

(ক) আপনি আপনার বিছানাকে পবিত্রই মনে করবেন। নিজেকে নাপাক মনে করবেন না।
(খ) যে কাপড় পড়ে ঘুমান সে কাপড় ভিজা অবস্থায় কোথাও লাগলে সেটাকেও পবিত্র মনে করবেন। 
(গ) গামছাতে দৃশ্যমান কোনো নাপাকি যতক্ষণ না দেখবেন,গামছাকে আপনি পবিত্রই মনে করবেন।

(৪)ঘুম থেকে উঠে পানির টেপ ধরলেও সেটা নাপাক হবে না।

(৫) ঘরে হাটা হাটি করার পর মসজিদের পুকুরে এসে পা ধৌত করার কোনো প্রয়োজনিয়তা নাই।

(৬) ঘরে নামাজ পড়ার আগে ঘর মুছে ফেলার কোনো প্রয়োজনিয়তা নাই। 

(৭) বাচ্চাদের হাত ভিজা ভিজা থাকে , তারা লজ্জাস্তানে হাত দেয়,   তারা আপনার গায়ে হাত দেয় , পিসি ধরে , আসবাব পত্র , চেয়ার , টেবিল বা অন্যান্য জিনিষপত্র ধরে , কোনো কিছুই নাপাক হবে না।

(৮) ওয়াশরুম করে বের হতে দেরি হলে ডাক্তারের শরণাপন্ন হন।

(৯) টয়লেট করার সময় ছিটা আসলে যেই জায়গায় ছিটা লাগবে, সেই জায়গাকে ধৌত করে নিবেন। হাত পা ধৌত করার মুহূর্তে পানি যদি মাটিতে পড়ে আপনার হাতু পর্যন্ত চলে আসে এবং কাপড়ে লাগে, তাহলে এদ্বারা আপনার কাপড় বা শরীর নাপাক হবে না।

(১০) যতক্ষণ আপনি ঘরের মেঝে কোনো নাপাকি না দেখবেন, ততক্ষণ মেঝেকে পবিত্রই মনে করবেন।

(১১)  কোনো কিছুই নাপাক হবে না।

(১২) জ্বী, বালতিতে ধৌত করতে পারবেন

(১৩) নাপাকির ওয়াসওয়াসা শয়তানের পক্ষ থেকে আসে, শয়তানকে কখনো প্রস্রয় দিবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,280 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...