অভিভাবক ছাড়া বিবাহের ক্ষেত্রে পাত্র পাত্রী উভয়েই যদি বালেগ বালেগাহ হয়,
তাহলে সেক্ষেত্রে তারা উভয়ে দুইজন প্রাপ্ত বয়স্ক সাক্ষ্যির উপস্থিতিতে বিয়ের প্রস্তাব ও প্রস্তাব গ্রহণ সম্পন্ন করেন, তাহলে তাদের বিয়ে ইসলামী শরীয়াহ মুতাবিক শুদ্ধ হয়ে যাবে।
যদিও তাদের অভিভাবক কিছুই না জানে বা রাজি না থাকে। কিংবা তিনি অনুমতি নাও দিয়ে থাকে।
হাদীস শরীফে এসেছেঃ-
عَنْ عَبْدِ اللهِ بْنِ عَبَّاسٍ؛ أَنَّ رَسُولَ اللهِ صلى الله عليه وسلم، قَالَ: «الْأَيِّمُ أَحَقُّ بِنَفْسِهَا مِنْ وَلِيِّهَا.
হযরত আব্দুল্লাহ বিন আব্বাস রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, মেয়ে তার ব্যক্তিগত বিষয়ে অভিভাবকের চেয়ে অধিক হকদার। {মুয়াত্তা মালিক, হাদীস নং-৮৮৮, সহীহ মুসলিম, হাদীস নং-১৪২১, মুসনাদে আহমাদ, হাদীস নং-১৮৮৮, সুনানে আবু দাউদ, হাদীস নং-২০৯৮, সুনানে দারেমী, হাদীস নং-২২৩৪, সুনানে তিরমিজী, হাদীস নং-১১০৮, সুনানে নাসায়ী, হাদীস নং-৩২৬০, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪০৮৪, সুনানে দারাকুতনী, হাদীস নং-৩৫৭৬}
আরো জানুনঃ-
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত বোনকে তার ফ্রেন্ডরা দুষ্টামীর ছলে যখন অভিনয় এর মত করে বিয়ে পড়ায়, সেই সময়ে কি উক্ত বোন বালেগাহ হয়েছিলো?
যদি সেই সময়ে নাবালেগাহ হয়ে থাকে,সেক্ষেত্রে উক্ত বিবাহ সহীহ হয়নি।
আর যদি সেই বোন ঐ সময়ে বালেগাহ হয়ে থাকে,সেক্ষেত্রে সেই অভিনয়ের বিবাহের সময় সেখানে তারা দুইজন (পাত্র পাত্রী) ব্যাতিত দুই জন প্রাপ্ত বয়স্ক বা একজন প্রাপ্ত বয়স্ক পুরুষ ও দুই জন প্রাপ্ত বয়স্কা নারী সেখানে সাক্ষী হিসেবে উপস্থিত ছিলো?
যদি সাক্ষী উপস্থিত না থাকে,সেক্ষেত্রে বিবাহ শুদ্ধ হবেনা।
আর যদি সেই সময়ে উক্ত বোন বালেগাহ হয়ে থাকে,আর সাক্ষীও উপস্থিতও থাকে,সেক্ষেত্রে উক্ত বিবাহ শুদ্ধ হয়ে গিয়েছে।
এক্ষেত্রে তার বর্তমান সংসার হারাম।
এখন কাহারো মাধ্যমে বা নিজে তার কাছে গিয়ে বুঝিয়ে আগের সেই স্বামীর কাছ হতে তালাক নিয়ে ইদ্দত পালন শেষে বর্তমান স্বামীর সাথে নতুন করে বিবাহ পড়িয়ে নিতে হবে।
হাদীস শরীফে এসেছে-
عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” ثَلَاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ: الطَّلَاقُ، وَالنِّكَاحُ، وَالرَّجْعَةُ “
হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, তিনি বিষয় এমন যে, ইচ্ছেকৃত করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়। তা হল, তালাক, বিবাহ এবং তালাকে রেজয়ীপ্রাপ্তা স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২০৩৯, সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৯৪}