আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
222 views
in পবিত্রতা (Purity) by (5 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ
আমি জেনেছি যে স্বপ্নদোষের কথা মনে থাকুক বা না থাকুক সকালে ঘুম থেকে উঠে কাপড়ে ভেজা দেখলে গোসল ফরজ।মেয়েদের ক্ষেত্রে সেটা হালকা হলুদ গন্ধযুক্ত।
এখন কথা হচ্ছে আমার ইনফেকশন এর সমস্যা হয়েছে হয়তো।আমি সাদাস্রাব এর বদলে হলুদ দেখি যেটার রঙ সর্দি পেকে গেলে যেই রঙ হয় এমন।এখন ঘুম থেকে উঠে এরকম দেখার ফলে স্বপ্নদোষ হলো কি না এই ভয়ে যতদিন দেখি ততদিন গোসল করতে হয়।যেদিন একটু ইগনোর করি ওইদিন ভয় হয়।এখন আমার স্রাব ই যদি এরকম গন্ধযুক্ত হলুদ সর্দি পেকে যাওয়া রঙের হয় তাহলে আমাকে কি প্রতিদিন গোসল করতে হবে?আমি যখন ই যাই দিনের বেলা হোক রাত হোক যখন স্রাব দেখি সেটা হলদেটে থাকে।এখন আমি কি প্রতিদিন ঘুম থেকে উঠে গোসল করবো?দিনে যদি দুপুরে ঘুমাই আর উঠে এমন রঙ দেখি তবুও কি গোসল ফরজ?এতে একদিনে যতবার ঘুমিয়ে যতবার উঠে দেখলাম ততবার ই কি ফরজ গোসল করবো?ফজর ওয়াক্তে এভাবে তো প্রতিদিন গোসল করা লাগবে।এটা নিয়ে অনেক কনফিউশনে আছি।এখন আমার যদি সত্যি সত্যি স্বপ্নদোষ হয়েও থাকে তাহলে সেটা কীভাবে বুঝবো?আমি ডাক্তার দেখাইছি কিন্তু স্রাবের রঙ পরিবর্তন হয়নি।ডাক্তার বলেছেন মেয়েদের এরকম হয়ে থাকে।আর চুলকালে ইনফেকশন।

এটার সমাধান কি?আমাকে একজন আলেমা বলেছেন,


স্বপ্ন না দেখলে গোসল করতে হবেনা।


"স্বপ্ন দেখলে যদি ভেজা দেখে সেক্ষেত্রে দুইটা হালত -

১. স্পষ্টই বুঝা যাচ্ছে, মনী

২. লিকুরিয়া আর মনীর মাঝে সন্দিহান

৩. নিশ্চিত লিকুরিয়া।
প্রথম দুই হালতে গোসল করে নেয়া লাগবে। তৃতীয়টাতে জরুরী না।"


আমার প্রশ্ন হলো, স্বপ্ন না দেখলে কি ফরজ গোসল লাগবে না?অথচ আমি পড়লাম স্বপ্ন মনে থাকুক বা না থাকুক সকালে কাপড়ে বীর্য দেখলে গোসল ফরজ,বীর্য মেয়েদের ক্ষেত্রে হালকা হলুদ ও গন্ধযুক্ত। এখন আমার এটা কী বীর্য কি না কীভাবে বুঝবো?কারণ সবসময় ই তো এই হলদে রঙ আর গন্ধ।

1 Answer

0 votes
by (676,800 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


উম্মু সালামাহ্ (রাযিঃ) হতে বর্ণিত।

عَنْ أُمِّ سَلَمَةَ، قَالَتْ جَاءَتْ أُمُّ سُلَيْمٍ إِلَى النَّبِيِّ صلى الله عليه وسلم فَقَالَتْ يَا رَسُولَ اللَّهِ إِنَّ اللَّهَ لاَ يَسْتَحْيِي مِنَ الْحَقِّ فَهَلْ عَلَى الْمَرْأَةِ مِنْ غُسْلٍ إِذَا احْتَلَمَتْ فَقَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ” نَعَمْ إِذَا رَأَتِ الْمَاءَ فَقَالَتْ أُمُّ سَلَمَةَ يَا رَسُولَ اللَّهِ وَتَحْتَلِمُ الْمَرْأَةُ فَقَالَ ” تَرِبَتْ يَدَاكِ فَبِمَ يُشْبِهُهَا وَلَدُهَا

 তিনি বলেন, উম্মু সালামাহ্ একদা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট এসে বললেন,– হে আল্লাহর রাসূল! আল্লাহ তা’আলা হক কথা বলতে লজ্জাবোধ করেন না। তাই মহিলাদের যখন স্বপ্নদোষ হয় তখন কি তার উপর গোসল করা জরুরি?– রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ হ্যাঁ, যখন সে বীর্য দেখবে।– (এ কথা শুনে) উম্মু সালামাহ্ (রাযিঃ) বললেন, “ইয়া রাসূলাল্লাহ! মহিলাদেরও কি স্বপ্নদোষ – হয়”? তিনি বললেন: তোমার উভয় হাত ধূলিময় হোক! তাহলে তার সন্তান কেমন করে তার সদৃশ হয়?” [সহীহ মুসলিম,-৫৯৯]

حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، حَدَّثَنَا حَمَّادُ بْنُ خَالِدٍ الْخَيَّاطُ، حَدَّثَنَا عَبْدُ اللهِ الْعُمَرِيُّ، عَنْ عُبَيْدِ اللهِ، عَنِ الْقَاسِمِ، عَنْ عَائِشَةَ، قَالَتْ سُئِلَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم عَنِ الرَّجُلِ يَجِدُ الْبَلَلَ وَلَا يَذْكُرُ احْتِلَامًا قَالَ " يَغْتَسِلُ " . وَعَنِ الرَّجُلِ يَرَى أَنَّهُ قَدِ احْتَلَمَ وَلَا يَجِدُ الْبَلَلَ قَالَ " لَا غُسْلَ عَلَيْهِ " . فَقَالَتْ أُمُّ سُلَيْمٍ الْمَرْأَةُ تَرَى ذَلِكَ أَعَلَيْهَا غُسْلٌ قَالَ " نَعَمْ إِنَّمَا النِّسَاءُ شَقَائِقُ الرِّجَالِ "

‘আয়িশাহ্ (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে এমন ব্যক্তি সম্পর্কে জিজ্ঞাসা করা হল, যে ঘুম থেকে জেগে (বীর্যপাতে দরুণ কাপড়) ভিজা দেখতে পায় অথচ স্বপ্নদোষের কথা তার স্মরণ হচ্ছে না। তিনি বললেন, তাকে গোসল করতে হবে। এটাও জিজ্ঞাসা করা হল যে, এক ব্যক্তির তার স্বপ্নদোষ হয়েছে বলে মনে পড়ছে, অথচ কাপড়ে কোন ভিজা দেখতে পেল না। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তাকে গোসল করতে হবে না। উম্মু সুলাইম (রাঃ) বললেন, হে আল্লাহর রসূল! নারীরাও (পুরুষের) অনুরূপ কিছু দেখতে পেলে তাদেরও কি গোসল করতে হবে? তিনি বললেনঃ হ্যাঁ, নারীরা তো পুরুষের মতই।

তিরমিযী (অধ্যায়ঃ পবিত্রতা, অনুঃ কেউ জাগ্রত হয়ে কাপড় ভিজা পেলো কিন্তু স্বপ্ন দোষের কথা স্মরণ হচ্ছে না, হাঃ ১১৩), ইবনু মাজাহ (অধ্যায়ঃ পবিত্রতা, অনুঃ কারো স্বপ্ন দোষের কথা মনে হচ্ছে কিন্তু কাপড় ভিজা দেখলো না হাঃ ৬১২), আহমাদ (৬/২৫৬), দারিমী (অধ্যায়ঃ পবিত্রতা, কেউ কাপড় ভিজা দেখলো কিন্তু স্বপ্ন দোষের কথা স্মরণ করতে পারলো না, এরূপ অবস্থায় করণীয় কি? হাঃ ৭৫৬,আবু দাউদ ২৩৬),

রাসূল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম অন্য এক প্রসঙ্গে বলেন,

مَاءَ الرَّجُلِ غَلِيظٌ أَبْيَضُ وَمَاءَ الْمَرْأَةِ رَقِيقٌ أَصْفَرُ

“সাধারণত পুরুষের বীর্য হয় গাঢ় ও সাদা এবং স্ত্রীলোকের বীর্য হয় পাতলা ও হলদে।” (সহীহ মুসলিম-৩১১,মিশকাত-৪৩৪)

এ সম্পর্কে আরো জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/11414

https://www.ifatwa.info/1689


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নের বিবরন মতে বুঝা যাচ্ছে যে এটি অনেকটা অসুস্থতা।

এক্ষেত্রে সব ছুরতে গোসল করতে হবেনা।
যেক্ষেত্রে স্বপ্নদোষ স্বরণ থাকবে,সতর্কতামূলক শুধু সেদিন গোসল করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...