আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
90 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
reshown by
আসসালামু আলাইকুম।
উস্তাদ!
আমাদের মসজিদের গোসলখানা মসজিদের বাউন্ডারি মধ্যে তবে মসজিদের সাথে না। এমতাবস্থায় ইতিকাফ অবস্থায় শীতলতর জন্য গোসল, এ বিষয়ে আইওএম এর ফতোয়া আমাদের মসজিদের খতিবকে দেখিয়ে জিজ্ঞেস করছিলাম। দৈনন্দিন সাধারণ গোসল করতে পারবো কি-না? সে বলছে গোসল করতে পারবেন,গোসলখানা মসজিদের বাউন্ডারি মধ্যে আছে।এখন আমার ইতিকাফ কি হয়েছে? যদি না হয়ে থাকে তাহলে করণীয় কি? আমার এটা ২য় তম ইতিকাফ ছিল,যদি উক্ত কারণে কাযা আদায় করতে হয় , তাহলে কি ২টারই কাযা আদায় করতে হবে ?

جَزَاكَ ٱللَّٰهُ خَيْرًا


মোঃ রাজু

আলিম-২২৮

ইসলামিক অনলাইন মাদ্রাসা (আইওএম)

1 Answer

0 votes
by (713,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
দৈনন্দিন সাধারণ গোসল করার জন্য মসজিদ থেকে বের হওয়া যাবে না। মসজিদ বলতে সেই স্থান,যেই স্থানকে নামাযের জন্য তৈরী করা হয়েছে। মসজিদের সীমানার বাহির গেলে ইতিকাফ ফাসিদ হবে নতুবা হবে না।বিষয়টা এমন নয়।
সুতরাং আপনাকে যিনি বলেছেন, উনার ঐ বক্তব্য গ্রহণযোগ্য নয়।

"قال العلامة المرغینانی: ولو خرج من المسجد ساعةبغیر عذر فسد اعتکافه عند ابی حنیفة لوجود المنافی وهو القیاس وقالا لا یفسد حتی یکون اكثر من نصف یوم وهو الاستحسان لان فی القلیل ضرورة، قال ابن الهمام (قوله: وهو الاستحسان) یقتضی ترجیحه لانه لیس من المواضع المعدودة  التی رجح فیها القیاس علی الاستحسان ثم هو من قبیل الاستحسان بالضرورة كما ذكرہ المصنف واستنباط من عدم امرہ اذا خرج الی الغائط ان یسرع المشی بل یمشی علی التؤدةوبقدر البطء تتخلل السکنات بین الحرکات علی ما عرف فی فن الطبیعة وبذلک یثبت قدر من الخروج فی غیر محل الحاجة فعلم ان القلیل عفو ... الخ (الهدایة مع فتح القدیر ۲:۳۱۱ باب الاعتکاف)


الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (ج:2، ص:445، ط:دار الفكر-بيروت):
’’(قوله: وغسل) عده من الطبيعية تبعا للاختيار والنهر وغيرهما وهو موافق لما علمته من تفسيرها وعن هذا اعترض بعض الشراح تفسير الكنز لها بالبول والغائط بأن الأولى تفسيرها بالطهارة ومقدماتها ليدخل الاستنجاء والوضوء والغسل لمشاركتها لهما في الاحتياج وعدم الجواز في المسجد، اهـ، فافهم (قوله: ولا يمكنه إلخ) فلو أمكنه من غير أن يتلوث المسجد فلا بأس به بدائع أي بأن كان فيه بركة ماء أو موضع معد للطهارة أو اغتسل في إناء بحيث لا يصيب المسجد الماء المستعمل، قال في البدائع: فإن كان بحيث يتلوث بالماء المستعمل يمنع منه لأن تنظيف المسجد واجب اهـ .‘‘


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,880 points)
+1
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...