আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
100 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
আসসালামু আলাইকুম ওয়া র'হমাতুল্লাহি ওয়া বারকাতুহ

মেয়েদের পাব্লিক হলগুলোতে একই স্পেস দুইজনের শেয়ার করে ব্যবহার করতে হয়। এক্ষেত্রে দুইজনের জন্য একই চেয়ার-টেবিল থাকে। অর্থাৎ, দুইজনেরই এগুলো ব্যবহার করার সমান অধিকার হয়েছে। এমন অবস্থায় কোনো একদিন একজন যদি গরমে হেঁটে বাহির থেকে এসে মাত্রই চেয়ারে বসে (তার শারীরিক দুর্বলতাও রয়েছে যা অপরব্যক্তি জানেন) এমন অবস্থায় সাথে সাথে অপরব্যক্তি নিজ প্রয়োজনে তাকে চেয়ার থেকে উঠে যেতে বলে এবং তার কথা দ্বারা প্রথম ব্যক্তিকে উঠে যেতে বাধ্য করে এরুপ আচরণ কি জায়েজ হবে? (উদাহরণঃ প্রথম ব্যক্তি তাকে ২মিনিট অপেক্ষা করতে বলে যেহেতু তার বসার সাথে সাথেই উঠে যেতে কষ্ট হচ্ছিলো। অপরব্যক্তি জানতো প্রথমব্যক্তি মাত্রই বাহির থেকে রুমে এসেছে তাও অপরব্যক্তি সাথে সাথে উত্তর দেয় ২মিনিটও আমার জন্য অনেক সময় বা ২মিনিট অপেক্ষা করার সময়ও আমার নেই।)

যেহেতু প্রথম ব্যক্তি যৌথ একটি স্পেস প্রয়োজনে ব্যবহার করছিলো এবং জরুরি প্রয়োজন থাকলে সে ২মিনিটের জন্য চেয়ার ব্যবহার করতে পারে। এমন অবস্থায় অপরব্যক্তির কথা দ্বারা তাকে উঠে যেতে বাধ্য করার দ্বারা কি তিনি কোনোভাবে প্রথম ব্যক্তির হক্ব নষ্ট করেছেন? উত্তরগুলো জানাবেন।

জাযাকুমুল্লাহু খাইরান।

1 Answer

0 votes
by (676,960 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا آدَمُ بْنُ أَبِي إِيَاسٍ حَدَّثَنَا ابْنُ أَبِي ذِئْبٍ حَدَّثَنَا سَعِيدٌ الْمَقْبُرِيُّ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم مَنْ كَانَتْ لَهُ مَظْلَمَةٌ لأَخِيهِ مِنْ عِرْضِهِ أَوْ شَيْءٍ فَلْيَتَحَلَّلْهُ مِنْهُ الْيَوْمَ قَبْلَ أَنْ لاَ يَكُونَ دِينَارٌ وَلاَ دِرْهَمٌ إِنْ كَانَ لَهُ عَمَلٌ صَالِحٌ أُخِذَ مِنْهُ بِقَدْرِ مَظْلَمَتِهِ وَإِنْ لَمْ تَكُنْ لَهُ حَسَنَاتٌ أُخِذَ مِنْ سَيِّئَاتِ صَاحِبِهِ فَحُمِلَ عَلَيْهِ

আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি তার ভাইয়ের সম্ভ্রমহানি বা অন্য কোন বিষয়ে যুলুমের জন্য দায়ী থাকে, সে যেন আজই তার কাছ হতে মাফ করিয়ে নেয়, সে দিন আসার পূর্বে যে দিন তার কোন দ্বীনার বা দিরহাম থাকবে না। সে দিন তার কোন সৎকর্ম না থাকলে তার যুলুমের পরিমাণ তা তার নিকট হতে নেয়া হবে আর তার কোন সৎকর্ম না থাকলে তার প্রতিপক্ষের পাপ হতে নিয়ে তা তার উপর চাপিয়ে দেয়া হবে।
(বুখারী শরীফ ২৪৪৯.৬৫৩৪) (আধুনিক প্রকাশনীঃ ২২৭০, ইসলামিক ফাউন্ডেশনঃ ২২৮৭)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে ১ম জন যেহেতু গরমে হেঁটে বাহির থেকে এসে মাত্রই চেয়ারে বসে,তার শারীরিক দুর্বলতাও রয়েছে যা অপরব্যক্তি জানেন।
এক্ষেত্রে ২য় জন্য তাকে সাথে সাথে উঠতে বললে সে ২ মিনিট সময় চায়।

সুতরাং এক্ষেত্রে এমন অবস্থায় অপরব্যক্তির কথা দ্বারা তাকে উঠে যেতে বাধ্য করার দ্বারা তিনি  প্রথম জনের হক্ব নষ্ট করেছেন।
প্রশ্নের বিবরন মতে এটি জুলুমের নামান্তর। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...